স্বীকৃতির ১০ বছরেই শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবি - এমপিও - দৈনিকশিক্ষা

স্বীকৃতির ১০ বছরেই শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবি

মুরাদ মজুমদার |

শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতির মেয়াদ ১০ বছর অতিক্রান্ত হলে বিশেষ বিবেচনায় তা এমপিওভুক্ত করার দাবি জানিয়েছেন শিক্ষকরা। একইসাথে দ্রুত স্কুল কলেজের এমপিও নীতিমালা প্রকাশ ও চলতি অর্থবছরেই শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবি জানিয়েছেন তারা। 

সোমবার (২২ মার্চ) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী পরিষদের ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। 

সংবাদ সম্মেলনে ননএমপিও শিক্ষকরা। ছবি: দৈনিক শিক্ষাডটকম। 

সংবাদ সম্মেলনে শিক্ষকরা বলেন, ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা দীর্ঘদিন বঞ্চনার শিকার। তাই মুজিববর্ষেই ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করে সমাধান প্রত্যাশা করেন নেতারা।

সংবাদ সম্মেলনে শিক্ষকদের পক্ষ থেকে এমপিও নীতিমালা প্রণয়নে কয়েকদফা দাবি জানান। এর মধ্যে শ্রেণির ন্যূনতম কাম্য শিক্ষার্থী যোগ করে শিক্ষা প্রতিষ্ঠান ন্যূনতম কাম্য শিক্ষার্থী নির্ধারণ। কোন শিক্ষা প্রতিষ্ঠান ন্যূনতম সংখ্যক শিক্ষার্থী নির্ধারণের পাশাপাশি সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থীর সীমা নির্ধারণ। জাতীয় শিক্ষানীতিতে প্রাথমিক শিক্ষার মেয়াদ পাঁচ বছর থেকে বৃদ্ধি করে আট বছর করার প্রস্তাব করায় নিম্ন মাধ্যমিক বিদ্যালয় এমপিওভুক্তি সহজ করা। মাধ্যমিক বিদ্যালয়ের জেএসসির শিক্ষার্থী ও পরীক্ষার্থীর থেকে এসএসসির পরীক্ষার্থীর সংখ্যা কিছুটা কম রাখা। মফস্বলের হাইস্কুলে বিজ্ঞান শাখার শিক্ষার্থী সংখ্যা কম থাকার বিষয়টি বিবেচনায় নিয়ে মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাথার শিক্ষার্থী নির্ধারণ এবং স্বীকৃতির মেয়াদ ১০ বছর হলে বিশেষ বিবেচনায় শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা। 

সংবাদ সম্মেলনে শরীফুজ্জামান, এম এ বারী তালুকদার, আব বক্কর মো এরশাদুল হক, মো. শফিকুল ইসলাম, মেহেদী হাসান, মাহবুবুর রহমান ও হারুন-অর-রশিদ উপস্থিত ছিলেন। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE  করতে ক্লিক করুন।

হেফাজত নেতা মামুনুল গ্রেফতার - dainik shiksha হেফাজত নেতা মামুনুল গ্রেফতার লকডাউন আরো এক সপ্তাহ বাড়তে পারে - dainik shiksha লকডাউন আরো এক সপ্তাহ বাড়তে পারে পিঠে অক্সিজেন সিলিন্ডার বেঁধে মোটরসাইকেলে শিক্ষিকা মাকে নিয়ে হাসপাতালে - dainik shiksha পিঠে অক্সিজেন সিলিন্ডার বেঁধে মোটরসাইকেলে শিক্ষিকা মাকে নিয়ে হাসপাতালে উপবৃত্তির টাকা হাতিয়ে নেয়া প্রতারক চক্রের বিরুদ্ধে অ্যাকশন শুরু - dainik shiksha উপবৃত্তির টাকা হাতিয়ে নেয়া প্রতারক চক্রের বিরুদ্ধে অ্যাকশন শুরু পাস কম তাই মাদরাসার এমপিও বন্ধ - dainik shiksha পাস কম তাই মাদরাসার এমপিও বন্ধ মিনা পাল থেকে যেভাবে ঢাকাই চলচ্চিত্রের 'মিষ্টি মেয়ে' - dainik shiksha মিনা পাল থেকে যেভাবে ঢাকাই চলচ্চিত্রের 'মিষ্টি মেয়ে' ইবতেদায়ি শিক্ষকদের তিন মাসের অনুদানের চেক ব্যাংকে - dainik shiksha ইবতেদায়ি শিক্ষকদের তিন মাসের অনুদানের চেক ব্যাংকে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website