স্মার্টফোন কিনতে ১০ হাজার টাকা করে পাচ্ছে ভারতের শিক্ষার্থীরা - ভারতের শিক্ষা - দৈনিকশিক্ষা

স্মার্টফোন কিনতে ১০ হাজার টাকা করে পাচ্ছে ভারতের শিক্ষার্থীরা

দৈনিকশিক্ষা ডেস্ক |

অনলাইনে পড়ালেখার সুবিধার জন্য দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ১০ হাজার টাকা করে দিচ্ছে ভারতের পশ্চিমবঙ্গ সরকার। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিকেল ৩ টা ৪৫ মিনিটে এ কর্মসূচির উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানকার সকল সরকারি এবং সরকারি অনুদানপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই সহায়তা পাবে।

এর ফলে ভারতের ওই রাজ্যে উপকৃত হবে স্কুল ও মাদরাসা মিলিয়ে ৯ লাখ ৫০ হাজার ছাত্রছাত্রী। তাদের পছন্দ মতো স্মার্টফোন বা ট্যাব কেনার জন্য এই টাকা দেয়া হবে।

করোনার কারণে এখন অনলাইনে ক্লাস করতে হচ্ছে শিক্ষার্থীদের। এখন যে সকল ছাত্রছাত্রী দ্বাদশ শ্রেণিতে পড়ে, ২০২১ সালে তারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে। তাদের অনলাইন ক্লাস করতে যাতে সুবিধা হয় সে জন্য এই টাকা দেয়া হচ্ছে।

মমতা বন্দ্যোপাধ্যায় এর আগে জানিয়েছিলেন, প্রত্যেক শিক্ষার্থীকে রাজ্য সরকারের পক্ষ থেকে ১০ হাজার টাকা করে দেয়া হবে। এই টাকা পাওয়ার জন্য ছাত্রছাত্রীদের কোথাও যাওয়ার প্রয়োজন নেই। তাদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি সরকার টাকা জমা দিয়ে দেবে।

তিনি আরও বলেন, পূর্ব ঘোষণা অনুসারে সাড়ে ৯ লাখ ট্যাব কেনার জন্য টেন্ডার প্রক্রিয়া শুরু করা হয়েছিল। কিন্তু ১ থেকে দেড় লাখের বেশি ট্যাব বাজারে নেই। অন্যদিকে, ভারত সরকারের নিষেধাজ্ঞা থাকায় চিন থেকে ট্যাব আমদানির পথে যায়নি রাজ্য সরকার। এই পরিস্থিতিতে সব পক্ষের সঙ্গে আলোচনার ভিত্তিতে রাজ্য সরকার দ্বাদশ শ্রেণির প্রত্যেক শিক্ষার্থীর অ্যাকাউন্টে ১০ হাজার টাকা করে জমা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

পশ্চিমবঙ্গে ১৪ হাজার উচ্চ মাধ্যমিক স্কুল ও ৬৩৬টি মাদরাসা রয়েছে।

সব শিক্ষা প্রতিষ্ঠানে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপনের নির্দেশ শিক্ষামন্ত্রীকে দূষলেন বেরোবি ভিসি কলিমুল্লাহ - dainik shiksha শিক্ষামন্ত্রীকে দূষলেন বেরোবি ভিসি কলিমুল্লাহ দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে : প্রধানমন্ত্রী - dainik shiksha দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে : প্রধানমন্ত্রী ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ - dainik shiksha ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ করোনায় বাংলাদেশসহ ১৪ দেশে বেশিদিন স্কুল-কলেজ বন্ধ - dainik shiksha করোনায় বাংলাদেশসহ ১৪ দেশে বেশিদিন স্কুল-কলেজ বন্ধ ডিজিটাল নিরাপত্তা আইনে কলেজ শিক্ষক রিমান্ডে - dainik shiksha ডিজিটাল নিরাপত্তা আইনে কলেজ শিক্ষক রিমান্ডে ১০ মাস পর কারাগার থেকে মুক্তি পেলেন কার্টুনিস্ট কিশোর - dainik shiksha ১০ মাস পর কারাগার থেকে মুক্তি পেলেন কার্টুনিস্ট কিশোর টাকার বিনিময়ে নম্বর দেয়ার শাস্তি শুধুই ‘তিরস্কার’ - dainik shiksha টাকার বিনিময়ে নম্বর দেয়ার শাস্তি শুধুই ‘তিরস্কার’ আগামী বছরের এসএসসি পরীক্ষাও হবে সংক্ষিপ্ত সিলেবাসে - dainik shiksha আগামী বছরের এসএসসি পরীক্ষাও হবে সংক্ষিপ্ত সিলেবাসে শিক্ষক নিয়োগের শূন্যপদের তথ্য সংশোধন ১৪ মার্চের মধ্যে - dainik shiksha শিক্ষক নিয়োগের শূন্যপদের তথ্য সংশোধন ১৪ মার্চের মধ্যে please click here to view dainikshiksha website