স্মার্ট সিটিজেন গড়ে তুলতে স্মার্ট শিক্ষা ব্যবস্থার বিকল্প নেই : স্পিকার - বিবিধ - দৈনিকশিক্ষা

স্মার্ট সিটিজেন গড়ে তুলতে স্মার্ট শিক্ষা ব্যবস্থার বিকল্প নেই : স্পিকার

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শিক্ষা খাতে বিনিয়োগ সবচেয়ে বড় বিনিয়োগ। এখাতে বিনিয়োগ করলে বছরের পর বছর আমাদের তরুণদের কাছ থেকে রিটার্ন আসবে।  

আজ শনিবার দুপুরে রাজধানীর লা-মেরিডিয়ান হোটেলে প্রাইম ব্যাংক ফাউন্ডেশন আয়োজিত শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, বতর্মান সরকার স্মার্ট বাংলাদেশ গঠন করবে। স্মার্ট বাংলাদেশ গঠন করতে হলে স্মার্ট ইকোনোমিক ও স্মার্ট নাগরিক লাগবে। স্মার্ট নাগরিকদের জন্য স্মার্ট শিক্ষা ব্যবস্থা। অর্থাৎ কর্মমুখী বা প্রয়োজনীয় (নিট বেইজড) ব্যবস্থা চালু করতে হবে। এজন্য আমাদের শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। স্মার্ট সিটিজেন গড়ে তুলতে, স্মার্ট শিক্ষা ব্যবস্থার বিকল্প নেই। এজন্য আমাদের বিশ্বমানের শিক্ষাব্যবস্থা গ্রহণ করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক অধ‍্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক বলেন, উন্নয়নশীল দেশে শিক্ষা খাতে বরাদ্দ জিডিপির ছয় শতাংশ খরচ করা হয়। কিন্তু আমাদের দেশের বাজেটে বরাদ্দ রয়েছে দুই শতাংশের কম।

তিনি বলেন, প্রতিবছর বাজেট আসে বাজেট যায়, কিন্তু শিক্ষাকে বরাদ্দ বাড়ানো হয় না। বর্তমান সরকারের কাছে শিক্ষা খাতে জিডিপির বরাদ্দ তিন থেকে চার শতাংশ উন্নীত করার আহ্বান জানাচ্ছি।

প্রাইম ব্যাংকের চেয়ারম্যান তানজিল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানের বক্তব্য রাখেন প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান ও প্রাইম ব্যাংকের পরিচালক আজম জে চৌধুরী এবং প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের ব‍্যবস্থাপনা পরিচালক (এমডি) ইকবাল আনোয়ার।

দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান ৫০ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি - dainik shiksha ৫০ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি ১ হাজার ৩৩০ প্রতিষ্ঠানে সবাই পাস - dainik shiksha ১ হাজার ৩৩০ প্রতিষ্ঠানে সবাই পাস পৌনে দুই লাখ জিপিএ-৫ - dainik shiksha পৌনে দুই লাখ জিপিএ-৫ এইচএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha এইচএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এইচএসসি বিএম-ভোকেশনালে পাসের হার ৯৪ শতাংশের বেশি, ৭ হাজার ১০৪ জিপিএ-৫ - dainik shiksha এইচএসসি বিএম-ভোকেশনালে পাসের হার ৯৪ শতাংশের বেশি, ৭ হাজার ১০৪ জিপিএ-৫ আলিমে পাসের হার ৯২ শতাংশের বেশি, সাড়ে ৯ হাজার জিপিএ-৫ - dainik shiksha আলিমে পাসের হার ৯২ শতাংশের বেশি, সাড়ে ৯ হাজার জিপিএ-৫ শুধু এইচএসসিতে পাসের হার ৮৪ দশমিক ৩১ শতাংশ - dainik shiksha শুধু এইচএসসিতে পাসের হার ৮৪ দশমিক ৩১ শতাংশ please click here to view dainikshiksha website Execution time: 0.0034060478210449