হংকংয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আটকা ২ শতাধিক বিক্ষোভকারী - দৈনিকশিক্ষা

হংকংয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আটকা ২ শতাধিক বিক্ষোভকারী

দৈনিকশিক্ষা ডেস্ক |

হংকংয়ে একটি ইউনিভার্সিটিতে গণতন্ত্রকামী শিক্ষার্থীদের ঘিরে রেখেছে পুলিশ। তারা জীবনের ঝুঁকি নিয়ে পালাচ্ছেন। সোমবার রাতের মধ্যে ৬০০ বিক্ষোভকারীকে ছেড়ে দিলেও গতকাল পর্যন্ত দুই শতাধিক বিক্ষোভকারী আটকা আছে বলে জানা গেছে। শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে তিয়েনআনমেন স্কয়ারের আতঙ্ক তাড়া করছে। খবর ডেইলি মেইলেরG

হংকংয়ের প্রধান নির্বাহী জানিয়েছেন, সোমবার সারারাত ধরে ৬০০ বিক্ষোভকারীকে মুক্তি দেয়া হয়। এর মধ্যে ২০০ শিশু রয়েছে যাদের জিজ্ঞাসাবাদ করা হয়। বাকি ৪০০ জন প্রাপ্তবয়স্ককে গ্রেফতার করে পুলিশ। এর আগে হংকংয়ের পুলিশপ্রধান হুমকি দিয়েছিলেন, পরিস্থিতি খারাপের দিকে গেলে গুলি করা ছাড়া কোনো উপায় থাকবে না। এরপরই অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে যে, তিয়েনআনমেন স্কয়ারের মতো ঘটনা ঘটতে পারে। তৃতীয় দিনের মতো ক্যাম্পাসে আটকা আছেন শিক্ষার্থীরা। গ্রেফতার এড়াতে ড্রেনের ভেতর দিয়ে এবং ব্রিজ থেকে রশি বেয়ে পালাচ্ছেন কেউ কেউ। ক্যারি ল্যাম আটকে পড়া শিক্ষার্থীদের হুঁশিয়ারি দিয়ে বলেছেন, আত্মসমর্পণের কোনো বিকল্প নেই। ছান (ছদ্মনাম) নামের এক নারী (৫০) বলেন, তার সন্তানও ক্যাম্পাসে আটকা আছেন। পুলিশ হামলা করার কথা বলায় তিয়েনআনমেন স্কোয়ারের মতো ঘটনা ঘটতে পারে।

পুলিশ সোমবার বিক্ষোভ দমনে কী ধরনের অস্ত্র ব্যবহার করেছে তার একটি হিসাব দিয়েছে। গতকাল পুলিশ জানায়, তারা ১ হাজার ৪৫৮ টিয়ার গ্যাসের শেল, ১ হাজার ৩৯১ রাবার বুলেট, ৩২৫ বিন ব্যাগ রাউন্ড এবং ২৬৫ স্পঞ্জ বুলেট ব্যবহার করেছে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে দাঙ্গার অভিযোগ আনা হচ্ছে, যাদেরকে ১০ বছরের কারাদণ্ড দেয়া হতে পারে।

উল্লেখ্য, ১৯৮৯ খ্রিষ্টাব্দে চীনের তিয়েনআনমেন স্কোয়ারের বিক্ষোভ দমনে ৪ জুন নিরাপত্তা বাহিনী গুলি চালায়। বেইজিংয়ের তথ্যমতে, এতে ২০০ থেকে ৩০০ নিহত, নিউ ইয়র্ক টাইমসের মতে, এই সংখ্যা ছিল ৩০০ থেকে ৮০০-এর মধ্যে। আর চীনা রেডক্রস জানিয়েছিল, নিহতের সংখ্যা ছিল ২ হাজার থেকে ৩ হাজার। গত কয়েক মাস ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভের কারণে অস্থিরতা বিরাজ করছে হংকংয়ে। তবে আধাস্বায়ত্তশাসিত এই চীনা নিয়ন্ত্রণাধীন শহরে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে সবচেয়ে বেশি সহিংসতার ঘটনা ঘটেছে সাম্প্রতিক সময়ে।

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির - dainik shiksha খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা - dainik shiksha শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0036561489105225