হবিগঞ্জে বন্যার কারণে ১১৬ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা - কলেজ - দৈনিকশিক্ষা

হবিগঞ্জে বন্যার কারণে ১১৬ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

হবিগঞ্জ প্রতিনিধি |

উজানে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে হবিগঞ্জের বিভিন্ন উপজেলা বন্যাকবলিত হওয়ায় জেলার ছয়টি উপজেলার ১১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এসব প্রতিষ্ঠানে বন্যার্ত মানুষকে আশ্রয় দেওয়া হয়েছে।

আজ সোমবার বেলা তিনটায় হবিগঞ্জের খোয়াই নদের পানি বিপৎসীমার ১২৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্যদিকে কুশিয়ারা নদীর হবিগঞ্জ অংশে পানি প্রবাহিত হচ্ছে বিপৎসীমার ১৪৭ সেন্টিমিটার ওপর দিয়ে। এ ছাড়া ২৪ ঘণ্টায় হবিগঞ্জে ৪৫ দশমিক ৫০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে জেলা পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।   

হবিগঞ্জের ৯ উপজেলার মধ্যে আজ পর্যন্ত ৬টি উপজেলার ৩২টি ইউনিয়ন বন্যায় প্লাবিত হয়েছে। বিশেষ করে ভাটি উপজেলা হিসেবে পরিচিত আজমিরীগঞ্জ, বানিয়াচং, নবীগঞ্জ ও লাখাই উপজেলার বন্যার পরিস্থিতি ক্রমেই অবনতি হচ্ছে। এ ছাড়া সদর ও বাহুবল উপজেলার নদ-নদী ও হাওরের পানি বৃদ্ধি পাওয়ায় বন্যা হতে পারে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে নতুন নতুন এলাকা প্লাবিত হতে পারে বলে ধারণা করছে জেলা প্রশাসন।

বন্যা পরিস্থিতিতে হবিগঞ্জের ৬ উপজেলার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের ৩৬টি এবং প্রাথমিক পর্যায়ের ৮০টি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়া কঠিন হয়ে পড়েছে। এর মধ্যে কিছু প্রতিষ্ঠানে পানি ঢুকে প্লাবিত হয়েছে। এ জন্য জেলা শিক্ষা কার্যালয় ৬ উপজেলার ১১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছেন। এর মধ্যে যে বিদ্যালয়গুলো এখনো প্লাবিত হয়নি, সেগুলো আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। বানভাসি মানুষ এসব শিক্ষাপ্রতিষ্ঠানে আশ্রয় নিয়েছে। 

জেলার সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গোলাম মওলা বলেন, নবীগঞ্জে ১৮টি, আজমিরীগঞ্জে ২২টি, বানিয়াচং উপজেলায় ৪০টিসহ মোট ৮০টি প্রাথমিক বিদ্যালয় প্লাবিত হয়েছে। এ ছাড়া ৫২টি প্রাথমিক বিদ্যালয় বন্যার্তদের জন্য আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ রুহল্লাহ জানান, যে ছয়টি উপজেলায় বন্যা দেখা দিয়েছে, সেসব এলাকার প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না। এ ছাড়া বন্যাকবলিত মানুষকে আশ্রয় দিতে তাঁরা গতকাল রোববার থেকে মাধ্যমিক পর্যায়ের ৩৬টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখেছেন।

জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহ জহুরুল হোসেন বিকেলে বলেন, গতকাল রাত থেকে বৃষ্টি হচ্ছে। এ জন্য হবিগঞ্জের বন্যাকবলিত উপজেলাগুলোতে পানি বাড়ছে। আশ্রয়কেন্দ্রে বন্যার্ত মানুষের সংখ্যা বাড়লে প্রশাসনের পক্ষ থেকে আরও আশ্রয়কেন্দ্র খোলা হবে। এ বিষয়ে প্রস্তুতি নেওয়ার জন্য প্রশাসন থেকে শিক্ষা কার্যালয়গুলোতে জানিয়ে দেওয়া হয়েছে।

ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি - dainik shiksha ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী - dainik shiksha মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় - dainik shiksha পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় - dainik shiksha ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় please click here to view dainikshiksha website