হাত-পায়ে ঝি ঝি ধরলে করণীয় - দৈনিকশিক্ষা

হাত-পায়ে ঝি ঝি ধরলে করণীয়

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক: অনেকক্ষণ ধরে পা ঝুলিয়ে বসে থাকলে ঝি ঝি ধরে যায়। অনেক সময় হাতে ভর দিয়ে শুলেও এমনটা হতে পারে।

কখনও হাত-পায়ে সুচ ফোটার মতো অনুভূতিও হয়। হৃদযন্ত্র থেকে পরিস্রুত রক্ত সারা শরীরে স্বাভাবিকভাবে ছড়িয়ে না পড়লে শারীরবৃত্তীয় নানা কাজকর্ম বিঘ্নিত হতে পারে বলেই মত চিকিৎসকদের। শরীরে রক্ত সঞ্চালন ঠিক মতো না হলে হৃদরোগেরও ঝুঁকি বাড়ে। রক্তপ্রবাহের গতি শ্লথ হলে অল্পতে ক্লান্ত হয়ে পড়ার মতো লক্ষণও দেখা যায়। নিয়মিত শরীরচর্চা করলে যেমন এ সমস্যা নিয়ন্ত্রণে রাখা যায়। তেমনই কিছু খাবার রয়েছে, যা নিয়মিত খেলে শরীরে রক্ত সঞ্চালনের হার কিছুটা হলেও উন্নত করা যেতে পারে।

১. লাল রঙের ফল-সবজি

খাবারের তালিকায় বেদানা, গাজর, বিট, পেঁয়াজ, লাল বেল পেপার, লাল নটে শাকের মতো সবজি, ফল নিয়মিত খেতে হবে। পুষ্টিবিদরা বলছেন, বেদানায় রয়েছে পরিফেলন ও নাইট্রেট, যা রক্ত সঞ্চালনের পাশাপাশি রক্তে অক্সিজেনের মাত্রাও বাড়িয়ে তুলতে সাহায্য করে। বিট, গাজরের মতো সবজিতে নাইট্রেটের পরিমাণ বেশি, যা সহজেই নাইট্রিক অক্সাইডে রূপান্তরিত হয়ে যায়। এ যৌগ শরীরের বিভিন্ন পেশির টিস্যুতে রক্তের প্রবাহ ভালো রাখে এবং রক্তবাহিকাগুলোকেও আরাম দেয়।

২. সাইট্রাস জাতীয় ফল

মুসাম্বি, কমলা, আমলকি, আঙুরে ভিটামিন সি ও ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি। এ ফলগুলো খেলে রক্তের চাপ কমে। ফলে রক্তবাহিকায় যদি কোনোভাবে প্রদাহ হয় তাও নিয়ন্ত্রণে থাকে।

৩. বাদাম ও বিভিন্ন রকম বীজ 

প্রতি দিন পাঁচটি করে কাঠবাদাম, একটি আখরোট ও বিভিন্ন ধরনের বীজ খেলেও রক্তের চাপ বশে থাকে। এ সমস্ত খাবারে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন ই ও ফলিক অ্যাসিডের পরিমাণ বেশি। এ সমস্ত উপাদানই রক্ত সঞ্চালনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

দেশকে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা: প্রধানমন্ত্রী - dainik shiksha দেশকে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা: প্রধানমন্ত্রী দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে : আরেফিন সিদ্দিক - dainik shiksha দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে : আরেফিন সিদ্দিক এইচএসসির উত্তরপত্র জমা নিচ্ছে না বোর্ড - dainik shiksha এইচএসসির উত্তরপত্র জমা নিচ্ছে না বোর্ড কলেজ ভর্তি পরীক্ষায় এতো ফেল! - dainik shiksha কলেজ ভর্তি পরীক্ষায় এতো ফেল! বিকল্প পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে হবে: ড. মোহাম্মদ কায়কোবাদ - dainik shiksha বিকল্প পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে হবে: ড. মোহাম্মদ কায়কোবাদ ঝরে পড়া শিক্ষার্থীদের ৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগ - dainik shiksha ঝরে পড়া শিক্ষার্থীদের ৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0048689842224121