১১ ছক্কায় সেঞ্চুরি করলেন ‘নতুন গেইল’ - খেলাধুলা - দৈনিকশিক্ষা

১১ ছক্কায় সেঞ্চুরি করলেন ‘নতুন গেইল’

নিজস্ব প্রতিবেদক |

তাঁকে অনেকেই ‘নতুন গেইল’ বলতে পছন্দ করেন। সেটি তাঁর ব্যাটিংয়ের কারণেই। ক্রিস গেইলের মতোই একটা মার-কাটারি ব্যাপার আছে তাঁর ব্যাটিংয়ে। কিন্তু ওয়েস্ট ইন্ডিয়ান তারকা এভিন লুইস কাল প্রমাণ করলেন তাঁকে গেইলের সঙ্গে কেন তুলনা করা হয়। ক্যারিবীয় প্রিমিয়ার লিগে ৫২ বলে সেঞ্চুরি করেছেন লুইস, যাতে ছিল ১১টি ছক্কা। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে লুইস যেন সকলকে একটা কড়া বার্তাই দিয়ে রাখলেন।

তাঁর ঝোড়ো সেঞ্চুরির ওপর ভর করেই ক্যারিবীয় প্রিমিয়ার লিগের সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস। তাঁরা ৮ উইকেটে হারিয়েছে ত্রিনবাগো নাইট রাউডার্সকে। লুইসের সেঞ্চুরির এমনই প্রভাব ছিল যে ত্রিনবাগোর ৭ উইকেটে গড়া ১৫৯ রানের সংগ্রহকে ৩২ বল হাতে রেখেই পেরিয়ে গেছে প্যাট্রিয়টস। 

১৮০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন লুইস। ৪৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি। ক্যারিয়ার-স্ট্রাইকরেট দেখলেই বোঝা যায় কেন তাঁকে ‘নতুন গেইল’ বলে সকলে—সাধারণ টি-টোয়েন্টিতে ১৪৪.৭৪ আর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৫৮.০৩। দুই ধরনের টি-টোয়েন্টি মিলে রান করে ফেলেছেন ৭ হাজারের কাছাকাছি। তিরিশের ওপর গড়ও বলে দেয় তাঁর মান। ২০১৯ সালের পর কিছুটা নিষ্প্রভ হয়ে পড়া লুইস কাল যেন নতুন করে নিজেকে চিনিয়েছেন। শেষ দুই বছরে সেঞ্চুরিও ছিল না। অথচ, আগেই করে ফেলেছিলেন ৪ খানা শতরান। সেই খরাটা কী চমৎকার একটা সময়ে ঘোচালেন তিনি—একেবারে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দিয়ে!

এভিন লুইস। ছবি : টুইটার

৫২ বলে ১০২ রান করেছেন তিনি। এর মধ্যে সেঞ্চুরিটা এসেছে ৫১ বল খেলে। ১১টি ছক্কার সঙ্গে মেরেছেন ৫টি বাউন্ডারিও। অবিশ্বাস্য স্ট্রাইকরেট—১৯৬.১৫। এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে কলিন মুনরোর ৪৭ আর শেষ দিকে সুনীল নারাইনের মারমুখী ব্যাটিংয়ে ১৫৯ রান করে ত্রিনবাগো। লুইসের ব্যাটিং–ঝড়ে মোটামুটি  চ্যালেঞ্জিং সে সংগ্রহ খুব বড় মনে হয়নি প্যাট্রিয়টসের। 

 বিশ্বকাপে এমন একটা ঝড় এভিন লুইসের কাছে তো চাইতেই পারে ওয়েস্ট ইন্ডিজ।

উচ্চতর গ্রেড পাচ্ছেন ১ হাজার ৮৮ শিক্ষক - dainik shiksha উচ্চতর গ্রেড পাচ্ছেন ১ হাজার ৮৮ শিক্ষক প্রাথমিকে শিক্ষকসহ অন্যান্য পদ ‘বাড়ছে’ - dainik shiksha প্রাথমিকে শিক্ষকসহ অন্যান্য পদ ‘বাড়ছে’ ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ চার্জমুক্ত রাখার নির্দেশ - dainik shiksha ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ চার্জমুক্ত রাখার নির্দেশ এমপিওভুক্ত হলেন দেড় হাজার শিক্ষক-কর্মচারী - dainik shiksha এমপিওভুক্ত হলেন দেড় হাজার শিক্ষক-কর্মচারী শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এখনো সংক্রমণের খবর আসেনি : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এখনো সংক্রমণের খবর আসেনি : শিক্ষামন্ত্রী স্বরাষ্টমন্ত্রীর সঙ্গে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান নেতাদের মত বিনিময় - dainik shiksha স্বরাষ্টমন্ত্রীর সঙ্গে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান নেতাদের মত বিনিময় শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী ডিসেম্বর পর্যন্ত ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা - dainik shiksha ডিসেম্বর পর্যন্ত ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা বিএড স্কেল পেলেন ৫৮ শিক্ষক - dainik shiksha বিএড স্কেল পেলেন ৫৮ শিক্ষক please click here to view dainikshiksha website