১১ মেরিন একাডেমিতে ভর্তি বিজ্ঞপ্তি - ভর্তি - দৈনিকশিক্ষা

১১ মেরিন একাডেমিতে ভর্তি বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিবেদক |

২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি ১১টি মেরিন একাডেমিতে ক্যাডেট ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। চলতি বছর এসব একাডেমিতে নৌপরিবহন অধিদপ্তরের অধীনে অভিন্ন প্রশ্নপত্রের আলোকে ভর্তি পরীক্ষা নেয়া হবে। 

আজ শুক্রবার (২৩ আগস্ট) ২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি ১১টি মেরিন একাডেমিতে অভিন্ন প্রশ্নপত্রের আলোকে মেরিন ক্যাডেট ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। 

এ বছর সরকারি ও বেসরকারি যে ১১টি মেরিন একাডেমিতে ভর্তি প্রক্রিয়া চলবে  চট্টগ্রাম মেরিন একাডেমি, পাবনা মেরিন একাডেমি, সিলেট মেরিন একাডেমি,বারিশাল মেরিন একাডেমি, রংপুর মেরিন একাডেমি, চট্টগ্রাম মেরিন ফিশারিজ একাডেমি, ঢাকা ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমি, চট্টগ্রাম মাস মেরিন একাডেমি, চট্টগ্রাম ওসান মেরিটাইম একাডেমি, ঢাকা ওয়েস্টার্ন মেরিটাইম একাডেমি, ঢাকা ইন্টারন্যাশনাল মেরিটাইম ট্রেনিং একাডেমি।

বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩ দশমিক ৫০ এবং  পদার্থবিদ্যা ও গণিত বিষয়ে প্রথম বিভাগ বা জিপিএ ৩ দশমিক ৫০ এবং ইংরেজিতে জিপিএ ৩ প্রাপ্ত শিক্ষার্থীরা প্রাথমিক আবেদন করতে পারবেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ক্যাডেটরা শারীরিক, ব্যবহারিক, সুইমিং, দৃষ্টিশক্তি, মেডিকেল ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণরাই ভর্তির সুযোগ পাবেন। এছাড়া রয়েছে নির্ধারিত উচ্চতা, ওজন, বুকের মাপ, বয়স ৩১ ডিসেম্বর সর্বোচ্চ ২১বছর হতে হবে  ইত্যাদি। নির্বাচিত ক্যাডেটরা নটিক্যাল ও ইঞ্জিনিয়ারিং শাখায় ২ বছরের প্রি সী কোর্স সম্পন্ন করবেন। ২ বছর কোর্স শেষে উত্তীর্ণ ক্যাডেটরা প্রদত্ত একাডেমি সনদ এবং সী টাইম শেষে ৮ম সেমিষ্টার পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনির্ভাসটি থেকে বিএমএস (ব্যাচেলর অব মিরটাইম সায়েন্স) অনার্স সনদ অর্জন করবেন। 

ভর্তির আবেদন, নির্দেশিকা, ফি জামদান, নির্বাচন সকল বিষয়ে তথ্য নৌপরিবহন অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dos.gov.bd) থুলে ধরা হয়েছে । 

 

ফাজিল পরীক্ষা স্থগিত - dainik shiksha ফাজিল পরীক্ষা স্থগিত মাস্ক ছাড়া বের হলেই জরিমানা করা হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha মাস্ক ছাড়া বের হলেই জরিমানা করা হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের - dainik shiksha উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের মাদরাসায়ও অনলাইন ক্লাস, খোলা থাকবে অফিস - dainik shiksha মাদরাসায়ও অনলাইন ক্লাস, খোলা থাকবে অফিস কওমি মাদরাসাকে বোর্ডের অধীনে নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী - dainik shiksha কওমি মাদরাসাকে বোর্ডের অধীনে নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী ভিসির পদত্যাগের দাবি অযৌক্তিক, চাইলেই সরানো যায় না : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha ভিসির পদত্যাগের দাবি অযৌক্তিক, চাইলেই সরানো যায় না : শিক্ষা উপমন্ত্রী উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের - dainik shiksha উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের please click here to view dainikshiksha website