১১ হাজার নতুন শিক্ষকের যোগদান কবে? - শিক্ষক নিবন্ধন - দৈনিকশিক্ষা

বিশেষ গণবিজ্ঞপ্তি ও দ্বিতীয় ধাপের সুপারিশ১১ হাজার নতুন শিক্ষকের যোগদান কবে?

রুম্মান তূর্য |

* পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট পেলে চূড়ান্ত সুপারিশ
* এখনো কাগজ যায়নি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে
* সুপারিশ কবে জানে না এনটিআরসিএও 

ইকরামুল হোসেন ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশ নিয়ে ভৌতবিজ্ঞান বিষয়ে সহকারী শিক্ষক পদে নিবন্ধিত হয়েছিলেন। পরে বিশেষ গণবিজ্ঞপ্তিতে শিক্ষক পদে নিয়োগ সুপারিশ পেতে গত জুন মাসে প্রাথমিকভাবে নির্বাচিতও হয়েছেন। কিন্তু, এখনো যোগদান করতে পারেননি তিনি।

শুধু ইকরামুল নন, গত জুন মাসে বিশেষ গণবিজ্ঞপ্তি ও তৃতীয় গণবিজ্ঞপ্তির দ্বিতীয় ধাপে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ সুপারিশের জন্য নির্বাচিত ১১ হাজার ৭৬৯ জন নিবন্ধিত প্রার্থী তাদের যোগদান নিয়ে শঙ্কায় আছেন। তাদের যোগদান ও এমপিওভুক্তি কবে তা তারা জানেন না। তাদের চূড়ান্ত সুপারিশের দায়িত্বে থাকা সরকারি প্রতিষ্ঠান বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কর্মকর্তারা জানেন না এ ১১ হাজার নতুন শিক্ষকের যোগদান কবে। তবে, তারা বলছেন, সরকারের নির্দেশনায় পুলিশ ভেরিফিকেশনের রিপোর্ট পেলে নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হবে। 

দৈনিক আমাদের বার্তার পক্ষ থেকে খোঁজ নিয়ে জানা গেছে, এই ১১ হাজারের বেশি নির্বাচিত প্রার্থীর পুলিশ ভেরিফিকেশনের কাজ এখনো শুরুই হয়নি। এনটিআরসিএ তাদের কাগজপত্র যাচাই বাছাই করছে। যাচাই বাছাই শেষে তাদের ভি-রোল ফরম পাঠানো হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। তারপর হবে পুলিশ ভেরিফিকেশন। 

এমন পরিস্থিতিতে নির্বাচিত ১১ হাজার ৭৬৯ জন প্রার্থী দ্রুত তাদের চূড়ান্ত সুপারিশ করার দাবি জানিয়েছেন। গত মঙ্গলবার এনটিআরসিএ কার্যালয়ের বাইরে দৈনিক আমাদের বার্তার সঙ্গে কথা হয় মোরেলগঞ্জ উপজেলার সিংজোর চন্ডিপুর মাধ্যমিক বিদ্যালয়ে ভৌতবিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য প্রাথমিক নির্বাচন পাওয়া ইকরামুল হোসেনের সঙ্গে। 

তিনি বলেন, দীর্ঘদিন বেকার থেকে শিক্ষক পদে নিয়োগের জন্য প্রাথমিক নির্বাচন পেয়েছি। আমাদের পুলিশ ভেরিফিকেশন দ্রুত শেষ করে যাতে শিক্ষক পদে চূড়ান্ত সুপারিশ করা হয়, সে অনুরোধ জানাচ্ছি। দুই মাস পর এখন সনদ যাচাইয়ে কাগজপত্র চাইছে। কবে পুলিশ ভেরিফিকেশন হবে, আর কবে সুপারিশ পাব বলতে পারি না। 

একইদিন দুপুরে এনটিআরসিএর শীর্ষকর্তার কার্যালয়ের সামনেও সুপারিশের জন্য নির্বাচিত আরও কয়েকজনের সঙ্গে দেখা হয়। তারাও দৈনিক আমাদের বার্তার মাধ্যমে দ্রুত তাদের চূড়ান্ত সুপারিশ করতে এনটিআরসিএ ও সরকারের কাছে অনুরোধ জানান। 

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ কর্মকর্তারা বলেন, বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে এন্ট্রি লেভেলের শিক্ষক পদে নিয়োগের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত ২ হাজার ৬১৫ জন প্রার্থীকে সনদের কপি পাঠাতে বলা হয়েছে। বিশেষ গণবিজ্ঞপ্তি ও দ্বিতীয় ধাপে নয়টি বিষয়ের শিক্ষক পদে নিয়োগ সুপারিশের জন্য এসব প্রার্থী প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছিলেন। তাদের শিক্ষাগত যোগ্যতা যাচাইয়ে শিক্ষক নিবন্ধন সনদ, শিক্ষাগত যোগ্যতার সনদ ও মার্কশিটের সত্যায়িত কপি ২১ আগস্টের মধ্যে হাতে হাতে জমা দিতে বলা হয়েছে এনটিআরসিএতে। 

তারা বলেন, এদের তথ্য যাচাইয়ের পর তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে। তারপর হবে পুলিশ ভেরিফিকেশন। পুলিশ ভেরিফিকেশন শেষে তাদের চূড়ান্ত সুপারিশ করা হবে। 

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএর চেয়ারম্যান মো. এনামুল কাদের খান দৈনিক আমাদের বার্তাকে বলেন, স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যমান এমপিও নীতিমালায় কিছু অসঙ্গতি আছে। একই পদের জন্য স্কুল-কলেজে এক যোগ্যতা চাওয়া হলেও মাদরাসা বা কারিগরিতে অন্য যোগ্যতা চাওয়া হয়েছে। এতে এনটিআরসিএর কাজের চাপ বেড়ে গেছে। আমরা তাদের সনদের কপি নিয়ে তা যাচাই করছি। এতে সময়ক্ষেপন হচ্ছে। 

এ প্রার্থীরা কবে নাগাদ চূড়ান্ত সুপারিশ পেতে পারেন জানতে চাইলে চেয়ারম্যান  বলেন, সরকারি নির্দেশনা পুলিশ ভেরিফিকেশন করে চূড়ান্ত সুপারিশ। আর পুলিশ ভেরিফিকেশনের দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। আমরা দ্রুত তাদের কাগজপত্র পাঠাব। ভেরিফিকেশন শেষ করে কবে নাগাদ রিপোর্ট পাঠাবেন, তা তারাই ভালো বলতে পারবেন।  

৬৪ হাজার স্কুল পেলো ১৮৬ কোটি টাকা - dainik shiksha ৬৪ হাজার স্কুল পেলো ১৮৬ কোটি টাকা ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা - dainik shiksha ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা নতুন এমপিওভুক্তরা অনিশ্চয়তায় - dainik shiksha নতুন এমপিওভুক্তরা অনিশ্চয়তায় অবৈধ ফরহাদই শ্রেষ্ঠ অধ্যক্ষ - dainik shiksha অবৈধ ফরহাদই শ্রেষ্ঠ অধ্যক্ষ মদ খেয়ে স্কুলে মারামারি : সপ্তম শ্রেণির শিক্ষার্থী বহিষ্কার - dainik shiksha মদ খেয়ে স্কুলে মারামারি : সপ্তম শ্রেণির শিক্ষার্থী বহিষ্কার টিচিং লোড ক্যালকুলেশন নীতিমালা অনুমোদন - dainik shiksha টিচিং লোড ক্যালকুলেশন নীতিমালা অনুমোদন শিক্ষকদের তথ্য চায় কারিগরি শিক্ষা বোর্ড - dainik shiksha শিক্ষকদের তথ্য চায় কারিগরি শিক্ষা বোর্ড এসএসসি ভোকশনাল : আগামী বছর দশম শ্রেণির বোর্ড পরীক্ষা সব বিষয়ে - dainik shiksha এসএসসি ভোকশনাল : আগামী বছর দশম শ্রেণির বোর্ড পরীক্ষা সব বিষয়ে please click here to view dainikshiksha website