১২ অক্টোবর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় দিবস - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

১২ অক্টোবর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় দিবস

বেরোবি প্রতিনিধি |

আগামী ১২ অক্টোবর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় দিবস। নানা সীমাবদ্ধতা কাটিয়ে ১৩ থেকে চতুর্দশ বছরে পদার্পণ করছে উত্তর জনপদের অন্যতম এই বিদ্যাপীঠ। ২০০৮ খ্রিষ্টাব্দের ১২ অক্টোবর প্রতিষ্ঠার মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে এ বিশ্ববিদ্যালয়টি। তবে ২০০৯ খ্রিষ্টাব্দের ৪ এপ্রিল এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম উদ্বোধন করা হয়।

৩০০ শিক্ষার্থী ও ১২ জন শিক্ষক নিয়ে রংপুর শহরের ধাপ লালকুঠি এলাকায় শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয়ে অস্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরু হয়। ২০১১ খ্রিষ্টাব্দের ৮ জানুয়ারি রংপুর শহরের পার্কের মোড়ে ৭৫ একরের নিজস্ব ক্যাম্পাসে যাত্রা শুরু করে। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে ছয়টি অনুষদের অধীনে ২১টি বিভাগে শিক্ষাদান কার্যক্রম চলছে। নতুন করে চলতি শিক্ষাবর্ষে নতুন আরও একটি বিভাগে শিক্ষা কার্যক্রম চলবে।

এছাড়া উচ্চতর গবেষণার জন্য রয়েছে ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট। মোট শিক্ষক রয়েছেন ১৮১ জন। শিক্ষার্থী রয়েছেন প্রায় সাড়ে আট হাজার। নির্মাণাধীন একটি ছাত্রী হলসহ মোট চারটি আবাসিক হল, প্রশাসনিক ভবন, চারটি একাডেমিক ভবন, কেন্দ্রিয় লাইব্রেরি, মসজিদ ক্যাফেটেরিয়া ভবনসহ আবাসিক স্থাপনা রয়েছে।

চলতি বছরের ১৪ জুন পঞ্চম উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদ যোগদানের পর এই বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে কাজ করছেন। বৈশ্বিক করোনা মহামারীতে শিক্ষার্থীদের সেশনজট নিরসনে অনলাইনভিত্তিক শিক্ষাকার্যক্রম অব্যাহত রেখেছেন। ইতোমধ্যে অনলাইনে পরীক্ষা গ্রহণ ও দ্রততম সময়ে ফলাফল প্রকাশে নজির সৃষ্টি করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

দিবসটি উদযাপনে স্বাস্থ্যবিধি মেনে কর্মসূচি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়টির জনসংযোগ দপ্তর জানিয়েছে, বেরোবি দিবস উপলক্ষে ১২ অক্টোবর (মঙ্গলবার) সকাল ১০টায় জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন,  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহিয়সী নারী বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, বৃক্ষরোপণ, ভার্চুয়াল আলোচনা সভা এবং জোহর নামাজের পর কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

please click here to view dainikshiksha website