১৫ আগস্টে ঘাতকরা বাংলাদেশ রাষ্ট্রকে হত্যা করতে চেয়েছিল: শিক্ষামন্ত্রী - দৈনিকশিক্ষা

১৫ আগস্টে ঘাতকরা বাংলাদেশ রাষ্ট্রকে হত্যা করতে চেয়েছিল: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন ১৫ আগস্টের হত্যাকাণ্ড শুধুমাত্র একজন রাষ্ট্র প্রধানকে বা কোন রাজনৈতিক হত্যাকাণ্ড ছিল না। এটা ছিল সংগ্রাম ও ত্যাগের বিনিময়ে অর্জিত বাংলাদেশ নামক রাষ্ট্রকে হত্যা করার ষড়যন্ত্র। বাংলাদেশের নাম মুছে দিয়ে আবার পাকিস্তানের অংশ বানানোর ষড়যন্ত্র। 

সোমবার (২৫ আগস্ট) বিকালে আন্তর্জাতিক মাতৃভাষা  ইন্সটিটিউটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর  রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী একথা বলেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদ।

দীপু মনি বলেন, হত্যাকারীরা ভেবেছিল তারা একটি রাষ্ট্র ও একটি আদর্শকে হত্যা করবে। কিন্ত তারা ব্যার্থ হয়েছে। যারা এই হত্যাকাণ্ড ঘটিয়েছে তাদের কেউ কেউ এখনও চিহ্নিত নয় উল্লেখ করে তাদের খুজে বের করতে একটি কমিশন গঠনের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন তিনি। মন্ত্রী বলেন, ১৫ আগস্ট ও ২১ আগস্ট একই ষড়যন্ত্রের অংশ। ১৫ আগস্ট শোক পালনের পাশাপাশি শপথ নেয়ার দিন। ষড়যন্ত্রকারীদের প্রতিহত করার দিন। ষড়যন্ত্রকারীদের সম্পর্কে সচেতন থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, তাঁরা এখনও ছোবল মারার জন্য ঘাপটি মেরে আছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেশের প্রতি ছিল অসামান্য ভালবাসা। যতদিন পদ্মা মেঘনা দিয়ে জল প্রবাহিত হবে তত দিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের মাটিতে জীবিত থাকবেন। তাকে মুছে ফেলার অনেক ষড়যন্ত্র হয়েছে। তাও ব্যার্থ হয়েছে। তার ৭ ই মার্চের ভাষণ আজ বিশ্ব ঐতিহ্যের অংশ।

এর আগে মন্ত্রী জাতীয় শোক দিবস উপলক্ষে শহিদদের স্মরণে সব শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপন অভিযানের অংশ হিসেবে রাজধানীর সিদ্ধেশরী গার্লস স্কুলে লীচু গাছের চারা রোপন করেন।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0060248374938965