১৫ লাখ শিক্ষার্থীর পাঠাভ্যাস উন্নয়নে নতুন কর্মসূচি - দৈনিকশিক্ষা

১৫ লাখ শিক্ষার্থীর পাঠাভ্যাস উন্নয়নে নতুন কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক |

মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের পাঠাভ্যাস তৈরিতে নতুন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এর আওতায় মাধ্যমিকের ১৫ লাখ শিক্ষার্থীর পাঠাভ্যাস উন্নয়ন করা হবে। দেশের ৩০০ উপজেলার ১৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ  কর্মসূচির আওতায় আসছেন। স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস্ নামের এ প্রকল্প যাত্রা শুরু করেছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে। বাস্তবায়ন সহযোগী হিসেবে কাজ করবে বিশ্ব সাহিত্য কেন্দ্র। 

বুধবার বিকেলে বিশ্ব সাহিত্য কেন্দ্র মিলনায়তনে সূচনা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালায় আয়োজকরা জানান, পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির বাস্তবায়ন ও ছাত্রছাত্রীদের মধ্যে এর ব্যাপক প্রভাব বিবেচনা করে মাধ্যমিক পর্যায়ে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ের এসইডিপি প্রকল্পের মাধ্যমে দেশব্যাপী ৩০০ উপজেলার ১৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির আওতায় আনা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন,  এ কর্মসূচি বাস্তবায়িত হলে আমাদের দেশের শিক্ষার্থীরা বেশ কিছু ভালো বই পড়তে পারবে, শিক্ষা প্রতিষ্ঠানের লাইব্রেরিগুলোর উন্নয়ন হবে, শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি পাবে এবং সবার মধ্যে বই পড়ার মতো ভালো মনোভব তৈরি হবে।

কর্মশালায় সভাপতিত্ব করেন পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির টিম লিডার ও বিশ্ব সাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। তিনি বলেন, আমাদের দেশের শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন ক্লাব আছে কিন্তু লাইব্রেরি নেই। যার ফলে শিক্ষার্থীরা বই পড়া থেকে দূরে সড়ে যাচ্ছে। আমার এ প্রকল্পের মাধ্যমে ১৫ হাজার স্কুলে বই পড়ানো শুরু করবো, সাথে সাথে ১৫ হাজার লাইব্রেরিও চালু হবে।

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ ভার্চুয়ালি যুক্ত ছিলেন। এছাড়া অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, বিশ্ব সাহিত্য কেন্দ্র ও এসইডিপির সংশ্লিষ্ট কর্মকর্তা এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

দেশকে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা: প্রধানমন্ত্রী - dainik shiksha দেশকে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা: প্রধানমন্ত্রী দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে : আরেফিন সিদ্দিক - dainik shiksha দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে : আরেফিন সিদ্দিক এইচএসসির উত্তরপত্র জমা নিচ্ছে না বোর্ড - dainik shiksha এইচএসসির উত্তরপত্র জমা নিচ্ছে না বোর্ড কলেজ ভর্তি পরীক্ষায় এতো ফেল! - dainik shiksha কলেজ ভর্তি পরীক্ষায় এতো ফেল! বিকল্প পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে হবে: ড. মোহাম্মদ কায়কোবাদ - dainik shiksha বিকল্প পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে হবে: ড. মোহাম্মদ কায়কোবাদ ঝরে পড়া শিক্ষার্থীদের ৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগ - dainik shiksha ঝরে পড়া শিক্ষার্থীদের ৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0034129619598389