১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সাড়ে ১৮ হাজার প্রার্থী - চাকরির খবর - দৈনিকশিক্ষা

১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সাড়ে ১৮ হাজার প্রার্থী

নিজস্ব প্রতিবেদক |

১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে। ১৮ হাজার ৫৫০ জন প্রার্থী ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়েছেন। এদের মধ্যে স্কুল পর্যায়ে ১৪ হাজার ৪৬ জন, কলেজ পর্যায়ে ৩ হাজার ৫০৮ জন এবং স্কুল পর্যায়-২ এ ৯৯৬ জন প্রার্থী রয়েছেন। সার্বিক পাসের হার ৯২ দশমিক ১৫ শতাংশ। রোববার (১৭ অক্টোবর) বিকেলে ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। 

জানা গেছে, প্রার্থীরা ফলাফল নির্ধারিত ওয়েবসাইট (http://ntrca.gov.bd এবং http://ntrca.teletalk.com.bd) থেকে রাত ১০ টার পর জানতে পারবেন। এছাড়া উত্তীর্ণ প্রার্থীদের মোবাইলে এসএমএস করে ফল জানিয়ে দেওয়া হবে। 

জানা গেছে, ২০ হাজার ১৩১জন প্রার্থী ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। তাদের মধ্যে স্কুল পর্যায়ের ১৫ হাজার ২৪০ জন, কলেজ পর্যায়ের ৩ হাজার ৮১১ জন এবং স্কুল পর্যায়-২ এর ১ হাজার ৮০ জন প্রার্থী ভাইভা পরীক্ষা দিয়েছিলেন। 

আরও পড়ুন : ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ

এনটিআরসিএ জানিয়েছে, সর্বমোট ১৮ হাজার ৫৫০জন প্রার্থী ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। এদের মধ্যে স্কুল পর্যায়ে ১৪ হাজার ৪৬ জন, কলেজ পর্যায়ে ৩ হাজার ৫০৮ জন এবং স্কুল পর্যায়-২ এ ৯৯৬ জন প্রার্থী রয়েছেন। মৌখিক পরীক্ষায় সার্বিক পাসের হার ৯২ দশমিক ১৫ শতাংশ।

১৬তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশিত হয় ২০১৯ খ্রিষ্টাব্দের ২৩ মে। প্রিলিমিনারি পরীক্ষা হয় ওই বছরেরই ৩০ আগস্ট, ফল প্রকাশ করা হয় ৩০ সেপ্টেম্বর। লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় ১৫ ও ১৬ নভেম্বর। সর্বোচ্চ দুই মাসের মধ্যে লিখিত পরীক্ষার ফল প্রকাশের কথা থাকলেও তা প্রকাশ করা হয় এক বছর পর ২০২০ খ্রিষ্টাব্দের ১১ নভেম্বর।  

লিখিত পরীক্ষায় মোট ১ লাখ ৫৪ হাজার ৬৬৫ জন অংশ নেন। এর মধ্যে উত্তীর্ণ হন ২২ হাজার ৩৯৮ প্রার্থী। এতে স্কুল-২ পর্যায়ে ১ হাজার ২০৩ জন, স্কুল পর্যায়ে ১৭ হাজার ১৪০ জন এবং কলেজ পর্যায়ে ৪ হাজার ৫৫ জনসহ সর্বমোট ২২ হাজার ৩৯৮ জন উত্তীর্ণ হয়ে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত হয়েছিলেন। এরপর ২ ডিসেম্বর ভাইভা নেওয়া শুরু হয়। কিন্তু করোনার কারণে দেশে বিধিনিষেধ ঘোষণা করা হলে ভাইভা স্থগিত হয়। অবশেষে গত ২৪ আগস্ট থেকে স্থগিত মৌখিক পরীক্ষা নেওয়া আবার শুরু হয়। ২১ সেপ্টেম্বর ভাইভা শেষ হয়।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে। 

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

একাদশের শিক্ষার্থীদের গ্রুপ-ভার্সন পরিবর্তন ও টিসি কার্যক্রম ১৩ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha একাদশের শিক্ষার্থীদের গ্রুপ-ভার্সন পরিবর্তন ও টিসি কার্যক্রম ১৩ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তোরণে জাতিসংঘের প্রস্তাব মহান অর্জন: প্রধানমন্ত্রী - dainik shiksha বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তোরণে জাতিসংঘের প্রস্তাব মহান অর্জন: প্রধানমন্ত্রী মাদরাসা গেইটের সামনের দোকান না রাখার নির্দেশ - dainik shiksha মাদরাসা গেইটের সামনের দোকান না রাখার নির্দেশ স্বপদে বহাল রেখে শিক্ষক ফারহানাকে শাস্তি দিল কর্তৃপক্ষ - dainik shiksha স্বপদে বহাল রেখে শিক্ষক ফারহানাকে শাস্তি দিল কর্তৃপক্ষ ৪৪ সরকারি কলেজে নতুন উপাধ্যক্ষ - dainik shiksha ৪৪ সরকারি কলেজে নতুন উপাধ্যক্ষ সেই শিক্ষককে দীর্ঘদিন চিকিৎসা নিতে হবে - dainik shiksha সেই শিক্ষককে দীর্ঘদিন চিকিৎসা নিতে হবে দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’ - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’ please click here to view dainikshiksha website