১ জানুয়ারি বয়স ছয়-প্লাস হলেই প্রথম শ্রেণিতে ভর্তি - স্কুল - দৈনিকশিক্ষা

১ জানুয়ারি বয়স ছয়-প্লাস হলেই প্রথম শ্রেণিতে ভর্তি

রুম্মান তূর্য |

সরকারি ও বেসরকারি স্কুলে ভর্তির আবেদন গ্রহণ আজ থেকে শুরু হয়েছে। জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী প্রথম শ্রেণিতে ভর্তির জন্য বয়স ছয় বছরের বেশি হতে হবে। ইতোমধ্যে সরকারি-বেসরকারি স্কুলের ভর্তির বিজ্ঞপ্তিতেও বিষয়টি জানানো হয়েছে। সে অনুযায়ী, ২০২৩ খ্রিষ্টাব্দের ১ জানুয়ারি কোনো শিক্ষার্থীর বয়স ছয় বছরের বেশি হলেই পাওয়া যাবে প্রথম শ্রেণিতে ভর্তির আবেদনের সুযোগ। 

যদিও সম্প্রতি সন্তানের ভর্তির বয়স নিয়ে অভিভাবকদের মাঝে কিছুটা বিভ্রান্তি রয়েছে। আমাদের বার্তাকে অনেকেই জানিয়েছেন, কোনো কোনো প্রচার মাধ্যম দাবি করছে, ৩১ জানুয়ারি শিক্ষার্থীর বয়স বছর ৬ পূর্ণ হলে তিনি প্রথম শ্রেণিতে ভর্তির উপযুক্ত হবেন। এতে করে বিভ্রান্তি তৈরি হচ্ছে।   

অভিজ্ঞ শিক্ষকরা বলছেন, ১ জানুয়ারি শিক্ষাবর্ষ শুরু হয়। শেষ হয় ৩১ ডিসেম্বর। শিক্ষাবর্ষ শুরুর দিনেও কোনো শিক্ষার্থীর বয়স ৬ বছর প্লাস হলে প্রথম শ্রেণিতে ভর্তির সুযোগ পাবেন।  

সরকারি ও বেসরকারি স্কুলের ভর্তি নীতিমালায় বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী প্রথম শ্রেণিতে শিক্ষার্থীর বয়স ৬ বছরের বেশি হতে হবে।  

শিক্ষা মন্ত্রণালয়ের নথি পর্যালোচনা করে জানা গেছে, ১ জানুয়ারি থেকে শিক্ষাবর্ষ শুরু হয়ে চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। সে হিসেবে ১ জানুয়ারি কোনো শিক্ষার্থীর বয়স ৬ বছর প্লাস হলে তিনি প্রথম শ্রেণিতে ভর্তির উপযুক্ত হবেন। প্রথম শ্রেণিতে তার বয়স হবে ছয় বছরের বেশি।

চূড়ান্ত নিয়োগ সুপারিশ পেলেন পৌনে পাঁচ হাজার নতুন শিক্ষক - dainik shiksha চূড়ান্ত নিয়োগ সুপারিশ পেলেন পৌনে পাঁচ হাজার নতুন শিক্ষক চাকরি ছেড়ে পালাচ্ছেন জাল শিক্ষকরা - dainik shiksha চাকরি ছেড়ে পালাচ্ছেন জাল শিক্ষকরা প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব পদে পরিবর্তন - dainik shiksha প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব পদে পরিবর্তন সভাপতির বাড়িতে মাদরাসার নিয়োগ পরীক্ষা নয় - dainik shiksha সভাপতির বাড়িতে মাদরাসার নিয়োগ পরীক্ষা নয় শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতকে হারিয়ে বাংলাদেশের সিরিজ জয় - dainik shiksha শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতকে হারিয়ে বাংলাদেশের সিরিজ জয় please click here to view dainikshiksha website Execution time: 0.0042939186096191