২০২৪ খ্রিষ্টাব্দ থেকে জেএসসি পরীক্ষা উঠে যাচ্ছে - স্কুল - দৈনিকশিক্ষা

২০২৪ খ্রিষ্টাব্দ থেকে জেএসসি পরীক্ষা উঠে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

২০২৩ খ্রিষ্টাব্দ থেকে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে। এ শিক্ষাক্রমে  মাধ্যমিক পর্যায়ে শুধু দশম শ্রেণিতে একটি ও উচ্চমাধ্যমিক পর্যয়ে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে একটি পরীক্ষা হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণির ফল নিয়ে উচ্চমাধ্যমিকের চূড়ান্ত ফল নির্ধারণ হবে। ২০২৪ খ্রিষ্টাব্দ থেকে ৮ম ও ৯ম শ্রেণির শিক্ষার্থীরা নতুন শিক্ষাক্রমের আওতায় আসবে। যদি এমন সিদ্ধান্তই বাস্তবায়ন হয় তাহলে আগামী ২০২৪ খ্রিষ্টাব্দ থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের জেএসসি পরীক্ষাও থাকবে না।

সোমবার (১৩ সেপ্টেম্বর)  গণভবনে জাতীয় শিক্ষাক্রম রূপরেখার খসড়া উপস্থাপনা শেষ সংবাদ সম্মেলনে নতুন শিক্ষাক্রমের বিভিন্ন দিক তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

শিক্ষামন্ত্রী জানান, শিক্ষার্থীদের জন্য আনন্দঘন শিক্ষা নিশ্চিত করতে এ শিক্ষাক্রম তৈরি করা হয়েছে। এ শিক্ষাক্রম পাইলটিং হবে আগামী বছর থেকে শুরু হবে। ২০২৩ খ্রিষ্টাব্দের ১ম ও ২য় শ্রেণি ও ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের মাধ্যমে শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে। ২০২৪ খ্রিষ্টাব্দের ৩য় ও ৪র্থ শ্রেণি এবং ৮ম ও ৯ম শ্রেণি এ শিক্ষাক্রমের আওতায় আসবে। এ শিক্ষাক্রমের আওতায় ২০২৫ খ্রিষ্টাব্দের মধ্যে সব শিক্ষার্থীকে নিয়ে আসা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ শিক্ষাক্রম অনুমোদন দিয়েছেন। 

শিক্ষামন্ত্রী জানান, নতুন শিক্ষাক্রম অনুসারে নবম দশম শ্রেণিতে বিভাগ থাকবে না। শিক্ষামন্ত্রীর দেওয়া রূপরেখা অনুসারে আগামী ২০২৪ খ্রিষ্টাব্দ থেকে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বিভাগ বিভাজন উঠে যাচ্ছে। ২০২৪ খ্রিষ্টাব্দে ৯ম শ্রেণির ও ২০২৫ খ্রিষ্টাব্দে দশম শ্রেণির বিভাগ বিভাজন উঠছে। আর ২০২৪ খ্রিষ্টাব্দ থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের নতুন কারিকুলামে অন্তর্ভুক্ত হচ্ছে। তাহলে সে বছর থেকে প্রচলিত জেএসসি পরীক্ষা অনুষ্ঠানের সযোগ থাকছে না।  যদিও শিক্ষামন্ত্রী আজ সাফ সাফ বলেননি যে, ২০২৪ থেকে জেএসসি পরীক্ষা থাকবে না। 

মন্ত্রী বলেন, প্রতিক্লাস শেষেই পরীক্ষা হবে। কিন্ত পাবলিক পরীক্ষা না। ১ম থেকে ৩য় শ্রেণি ছাড়া সব ক্লাসের শেষেই পরীক্ষা হবে। দশম শ্রেণির শেষে  একটি পাবলিক পরীক্ষা হবে  এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির পর পরীক্ষা হবে। 

এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, পরীক্ষা ও মূল্যায়ন এক করে দেখলে হবে না।

চলতি বছরের জেএসসি পরীক্ষা হবে কি-না এ বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের পরীক্ষার প্রস্তুতি আছে, পরিস্থিতি অনুকূলে থাকলে পরীক্ষা হবে। আগামী বছরও  পরিস্থিতি এমনটা থাকবে বলে মনে হয়। তারপরের বছর নতুন কারিকুলাম বাস্তবায়ন শুরু হলে প্রচলিত পদ্ধতিতেই জেএসসি হবে না-কি নতুন কোনো সিদ্ধান্ত বাস্তবায়ন হবে তা তখন বোঝা যাবে।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

 

শিক্ষার্থীদের নিয়ে উদযাপন করা হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : মুক্তিযুদ্ধমন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের নিয়ে উদযাপন করা হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : মুক্তিযুদ্ধমন্ত্রী শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ওপর ফের চড়াও রাজশাহী বোর্ড কর্মচারীরা - dainik shiksha শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ওপর ফের চড়াও রাজশাহী বোর্ড কর্মচারীরা ঢাবির হল খুলছে ৫ অক্টোবর - dainik shiksha ঢাবির হল খুলছে ৫ অক্টোবর এসএসসি পরীক্ষা শুরু নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে - dainik shiksha এসএসসি পরীক্ষা শুরু নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে আন্দোলনের ভয়ে বিশ্ববিদ্যালয় খুলছে না এ বক্তব্য হাস্যকর : শিক্ষামন্ত্রী - dainik shiksha আন্দোলনের ভয়ে বিশ্ববিদ্যালয় খুলছে না এ বক্তব্য হাস্যকর : শিক্ষামন্ত্রী ১২ বছর বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha ১২ বছর বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে : প্রধানমন্ত্রী উপসচিবের বিরুদ্ধে শিক্ষিকার ধর্ষণ মামলা - dainik shiksha উপসচিবের বিরুদ্ধে শিক্ষিকার ধর্ষণ মামলা অবৈধ সম্পদ অর্জন : সাবেক শিক্ষা প্রকৌশলীর বিরুদ্ধে দুদকের মামলা - dainik shiksha অবৈধ সম্পদ অর্জন : সাবেক শিক্ষা প্রকৌশলীর বিরুদ্ধে দুদকের মামলা please click here to view dainikshiksha website