৪০০-৫০০ শ্রমিকের মৃত্যুর কথা স্বীকার করল কাতার - দৈনিকশিক্ষা

৪০০-৫০০ শ্রমিকের মৃত্যুর কথা স্বীকার করল কাতার

দৈনিকশিক্ষা ডেস্ক |

কাতার বিশ্বকাপের প্রধান হাসান আল-থাওয়াদি দেশটিতে বিশ্বকাপ আয়োজনে ৪০০ থেকে ৫০০ শ্রমিকের মৃত্যু হয়েছে বলে স্বীকার করেছেন। সোমবার (২৮ নভেম্বর) ব্রিটিশ ব্রডকাস্টার পিয়ার্স মরগ্যানকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা স্বীকার করেন।

মঙ্গলবার (২৯ নভেম্বর) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। তিনি বলেন, বিশ্বকাপের কর্মযজ্ঞে ৪০০ থেকে ৫০০ শ্রমিকের মৃত্যু হয়েছে। তবে সুনির্দিষ্ট সংখ্যা বলতে পারব না।

আল-থাওয়াদি আরও বলেন, প্রতি বছর স্বাস্থ্য ও নিরাপত্তার মান উন্নত হচ্ছে, অন্তত আমাদের বিশ্বকাপের স্থানগুলোকে আরও উন্নত করা হয়েছে।

আন্তর্জাতিক অধিকার গোষ্ঠী এবং সংবাদমাধ্যমগুলোর দাবি, বিশাল এই নির্মাণ কর্মযজ্ঞ চলাকালে কয়েক হাজার শ্রমিক মারা গেছেন। দৈনিক গার্ডিয়ান দাবি করেছে, কাতারে বিশ্বকাপ প্রকল্পের সঙ্গে যুক্ত সাড়ে ছয় হাজার এশিয়ান শ্রমিক মারা গেছেন।

তবে কাতার সরকার এতদিন ধরে এই দাবিকে ‘আপত্তিকর ও উসকানিমূলক’ বলে অভিহিত করে এসেছে। তারা দেশের সুনাম রক্ষার জন্য ‘আইনি’ পদক্ষেপের কথা বিবেচনা করছেও বলে জানায়।

প্রসঙ্গত, ২০১০ সালে বিশ্বকাপ আয়োজনের অনুমতি পায় কাতার। এরপর থেকেই বিশ্বকাপ ঘিরে দেশটিতে আকাশচুম্বী সব ভবন ও স্টেডিয়াম নির্মাণ করা হয়। এছাড়া সংস্কার চলে বিমানবন্দর এবং অন্যান্য বড় স্থাপনাতেও।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0029850006103516