৪১ মাদরাসার কেউ পাস করেনি - দৈনিকশিক্ষা

৪১ মাদরাসার কেউ পাস করেনি

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় ৪৮ শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেউ পাস করেনি। এর মধ্যে শূন্য পাস করা ৪১টি মাদরাসা রয়েছে। এমনকি, এবারের দাখিল পরীক্ষার ফলাফলে গত বছরের তুলনায় পিছিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড। এবার জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ২৪৪ জন।

অন্যদিকে, পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ। গত বছর দাখিলে পাসের হার ছিল ৮২ দশমিক ২২ শতাংশ। সে হিসাবে এবার পাসের হার ৭ দশমিক ৫২ শতাংশ কমেছে। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গতকাল শুক্রবার সারাদেশে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন।

এদিকে, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানিয়েছেন, এবারের ফলাফলে দেখা গেছে ৪৮টি প্রতিষ্ঠান থেকে কেউ পাস করেনি। শূন্য পাস করা প্রতিষ্ঠানের শুধু ৪১টি মাদরাসা রয়েছে, যেখান থেকে কেউ পাস করেনি।

ফলাফলের পরিসংখ্যান থেকে জানা গেছে, এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ১০টি বোর্ডে গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। ২০২১ খ্রিষ্টাব্দে মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৯৩ দশমিক ২২ শতাংশ, ২০২০ খ্রিষ্টাব্দে ৮১ দশমিক ৫১ শতাংশ ও ২০১৯ খ্রিষ্টাব্দে ছিল ৮৩ দশমিক ০৩ শতাংশ। এছাড়া এ বছর মাদরাসা বোর্ডে ৬ হাজার ২১৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেলেও গত বছর এ সংখ্যা ছিল ১৫ হাজার ৪৫৭ জন। জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা এবার প্রায় অর্ধেকের বেশি কমে গেছে। মোট পরীক্ষার্থীর মাত্র ২ দশমিক ১৮ শতাংশ জিপিএ-৫ পেয়েছে। মাদরাসা বোর্ডে ২০২১ খ্রিষ্টাব্দে ১৪ হাজার ৩১৩ জন, ২০২০ খ্রিষ্টাব্দে ৭ হাজার ৫১৬ জন ও ২০১৯ খ্রিষ্টাব্দে ৬ হাজার ২৮৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল। এ বছরের দাখিল পরীক্ষায় ২ লাখ ৮৫ হাজার ৮৭ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ২ লাখ ১২ হাজার ৯৬৪ জন। মোট ৭১৬টি কেন্দ্রের মাধ্যমে ৯ হাজার ৯২টি মাদরাসার মাধ্যমে এ শিক্ষার্থীরা পরীক্ষা দেয়।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় ফের বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় ফের বৃদ্ধি সাংবাদিকদের সঙ্গে আমার জন্ম-জন্মান্তরের সম্পর্ক: রাষ্ট্রপতি - dainik shiksha সাংবাদিকদের সঙ্গে আমার জন্ম-জন্মান্তরের সম্পর্ক: রাষ্ট্রপতি খাতা চ্যালেঞ্জে নতুন ফলপ্রাপ্তরাও ভর্তি আবেদন প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত - dainik shiksha খাতা চ্যালেঞ্জে নতুন ফলপ্রাপ্তরাও ভর্তি আবেদন প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত সর্বাত্মক কর্মবিরতির ডাক বুটেক্স শিক্ষকদের - dainik shiksha সর্বাত্মক কর্মবিরতির ডাক বুটেক্স শিক্ষকদের ‘কোটা আন্দোলনের নামে মুক্তিযোদ্ধা পরিবারকে ট্রল করা হচ্ছে’ - dainik shiksha ‘কোটা আন্দোলনের নামে মুক্তিযোদ্ধা পরিবারকে ট্রল করা হচ্ছে’ এইচএসসি পরীক্ষা চলাকালীন শ্রেণি কার্যক্রম চলবে - dainik shiksha এইচএসসি পরীক্ষা চলাকালীন শ্রেণি কার্যক্রম চলবে ভূতুড়ে স্কোরে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে গেলো ঢাবি - dainik shiksha ভূতুড়ে স্কোরে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে গেলো ঢাবি কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.0029141902923584