৫ বছরেই ল্যাঙ্গুয়েজ শিক্ষক! - বিবিধ - দৈনিকশিক্ষা

৫ বছরেই ল্যাঙ্গুয়েজ শিক্ষক!

দৈনিকশিক্ষা ডেস্ক |

জর্দানের শিশু আউস ওউদাহর বয়স ৫ বছর। এরমধ্যে সে যোগাযোগের জন্য সাইন ল্যাঙ্গুয়েজে পারদর্শিতা অর্জন করেছে। পাঁচ বছরের এ শিশু এখন দেশটির সর্বকনিষ্ঠ সাইন ল্যাঙ্গুয়েজ শিক্ষক। আউস এখন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সাইন ল্যাঙ্গুয়েজের তার নিজস্ব ধরন জর্দান তরুণের মধ্যে ছড়িয়ে দিচ্ছে।

প্রথমে বাবার কাছ থেকে সাইন ল্যাঙ্গুয়েজ রপ্ত করে এ শিশু। এরপর সে শিক্ষামূলক ভিডিও তৈরির সিদ্ধান্ত নেয়, যা তার ইউটিউব চ্যানেলে পোস্ট করা হয়। তরুণ এক প্রশিক্ষক এসব ভিডিও তৈরি করছে যাদের শ্রবণ প্রতিবন্ধকতা রয়েছে, তারা যেন সহজে একে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারেন। আউস ওউদাহর বাবা আশরাফ ওউদাহ।

তিন সন্তানের জনক তিনি। গর্বিত এ বাবা আউসকে অভিহিত করছেন ‘সেলিব্রেটি’ হিসেবে। অনুসরণকারী ও শুভাকাক্সক্ষীদের কাছ থেকে যে পরিমাণ মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হয়েছে এটাই আউসের অনুপ্রেরণার মূল উৎস বলে মনে করেন আশরাফ ওউদাহ। জর্দানের সাইন ল্যাঙ্গুয়েজ এন্টারপ্রেনারদের একজন আশরাফ ওউদাহ বলেন, কথ্য এবং সাইন ল্যাঙ্গুয়েজে দক্ষ হওয়ার জন্য আউসের প্রচেষ্টা আমাকে শৈশবের কথা স্মরণ করিয়ে দেয়।

তিনি আশা করেন, সাইন ল্যাঙ্গুয়েজ ইন্টারপ্রিটেশনের ক্ষেত্রে তার সন্তানের ভবিষ্যত উজ্জ্বল। কেননা তার এমন সব আত্মীয় রয়েছে, যাদের কাছ থেকে আউস শিখতে পারে এবং তাদের সঙ্গে অনুশীলন করতে পারে। -আরব নিউজ

সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা - dainik shiksha লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ সেই রায়ের ওপর স্থগিতাদেশ পেলেই অর্ধলক্ষাধিক শিক্ষক পদে নিয়োগ সুপারিশ - dainik shiksha সেই রায়ের ওপর স্থগিতাদেশ পেলেই অর্ধলক্ষাধিক শিক্ষক পদে নিয়োগ সুপারিশ এসএসসি-এইচএসসি পরীক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যা ভাবছে শিক্ষা প্রশাসন - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যা ভাবছে শিক্ষা প্রশাসন অনলাইনে পাবলিক পরীক্ষা নেয়া ‘অসম্ভব’ - dainik shiksha অনলাইনে পাবলিক পরীক্ষা নেয়া ‘অসম্ভব’ তিন ম্যাচ নিষিদ্ধ সাকিব, জরিমানা ৫ লাখ টাকা - dainik shiksha তিন ম্যাচ নিষিদ্ধ সাকিব, জরিমানা ৫ লাখ টাকা করোনার চেয়ে নির্বাচন বেশি গুরুত্বপূর্ণ : সিইসি - dainik shiksha করোনার চেয়ে নির্বাচন বেশি গুরুত্বপূর্ণ : সিইসি please click here to view dainikshiksha website