৬৪ হাজার প্রাইমারি স্কুলে স্লিপের ১৮৯ কোটি টাকা বরাদ্দ - স্কুল - দৈনিকশিক্ষা

৬৪ হাজার প্রাইমারি স্কুলে স্লিপের ১৮৯ কোটি টাকা বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক |

২০২১-২২ অর্থবছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্লিপ কার্যক্রমের ব্যয় নির্বাহের জন্য ১৮৮ কোটি ৯৭ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। পিইডিপি-৪ এর সাব কম্পোনেন্ট স্লিপ বাস্তবায়নে ৬৩টি জেলার ৬৪ হাজার ৮৪৯ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়কে এ টাকা বরাদ্দ দেওয়া। একই সাথে এ টাকা ব্যয়ের মঞ্জুরী দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

উপজেলা শিক্ষা কর্মকর্তাদের বরাদ্দ দেওয়া টাকা থেকে সাধারণ অনুদান উপখাতের ১৮৮ কোটি ৯৭ লাখ টাকা বরাদ্দ ও ব্যয়ের মাঞ্জুরী দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। ২০২১-২২ অর্থ বছরের পিইডিপি-৪ এর সাব কম্পোনেন্ট স্লিপের বরাদ্দ থেকে এ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। গত সোমবার এ টাকা বরাদ্দ ও ব্যয়ের মাঞ্জুরী দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, স্লিপের টাকা ব্যয়ের কিছু শর্ত দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। শর্ত হিসেবে বলা হয়েছে, প্রতিটি ব্যয়ের মোট বিলের ৬৪ দশমিক ৮০ শতাংশ টাকা জিওবি এবং ৩৫ দশমিক ২০ শতাংশ টাকা আরপিএ বাবদ ব্যয় নির্বাহ করতে হবে। অতিরিক্ত টাকা উত্তোলন বা ব্যয় করা যাবে না। অগ্রিম টাকা তোলা যাবে না। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে তালিকা ও নির্দেশনা অনুসারে এ টাকা ব্যয় করতে হবে। 

কোন উপজেলায় স্লিপের কত টাকা বরাদ্দ দেয়া হয়েছে তা বিস্তারিত প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। দৈনিক শিক্ষাডটকমের জন্য উপজেলাওয়ারী প্রকল্পের টাকা বরাদ্দের তালিকা তুলে ধরা হলো।

তালিকা দেখতে ক্লিক করুন :

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

please click here to view dainikshiksha website