‘তৃতীয় শিক্ষকদের অঞ্চল থেকে এমপিওভুক্ত করা চরম বিশৃঙ্খলা’ - এমপিও - দৈনিকশিক্ষা

‘তৃতীয় শিক্ষকদের অঞ্চল থেকে এমপিওভুক্ত করা চরম বিশৃঙ্খলা’

নিজস্ব প্রতিবেদক |

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের রংপুর আঞ্চলিক কার্যালয় থেকে বিধিবহির্ভুতভাবে বেশ কয়েকজন ডিগ্রি তৃতীয় শিক্ষক এমপিওভুক্ত হয়েছেন। সম্প্রতি এ গুরুতর অনিয়মের বিষয়টি শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নজরে এসেছে। তাই, বিধি বহির্ভূতভাবে এমপিওভুক্ত তৃতীয় শিক্ষকদের এমপিও বাতিল করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। মন্ত্রণালয় ও অধিদপ্তরের নির্দেশনা ছাড়া তৃতীয় শিক্ষকদের অঞ্চল থেকে এমপিওভুক্ত করা চরম বিশৃঙ্খলা বলে মন্তব্য করেছে শিক্ষা অধিদপ্তর। একই সাথে রংপুরের আঞ্চলিক উপপরিচালককে শোকজ করা হয়েছে। মন্ত্রণালয় ও অধিদপ্তরের নির্দেশনা ছাড়া তৃতীয় শিক্ষকদের অঞ্চল থেকে এমপিওভুক্তির বিষয়ে তিন কার্যদিবসের মধ্যে ব্যাখ্যা দিতে বলা হয়েছে রংপুরের আঞ্চলিক পরিচালককে।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে রংপুরের আঞ্চলিক পরিচালককে পাঠানো শোকজ নোটিশে এসব তথ্য জানা গেছে।  

অধিদপ্তর বলছে, ২০১০ খ্রিষ্টাব্দের ৪ ফেব্রুয়ারির আগে বিধিমোতাবেক নিয়োগ পাওয়া তৃতীয় শিক্ষকদের জনবল কাঠামো ও অন্যান্য সব শর্তপূরণ সাপেক্ষে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। তবে, ডিগ্রি তৃতীয় শিক্ষক পদটি জনবল কাঠামোতে প্যাটার্নভুক্ত না হওয়ায় এবং দুই জন শিক্ষকের এমপিওভুক্তির সিদ্ধান্ত থাকায় তৃতীয় শিক্ষকদের অফলাইনের মাধ্যমে হার্ড কপিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর আবেদন করতে হয়। তাই, ২০১০ খ্রিষ্টাব্দের ৪ ফেব্রুয়ারির আগে বিধিমোতাবেক নিয়োগ পাওয়া তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়য়ে অধিদপ্তরে হার্ডকপিতে আবেদন পাঠাতে বলেছে শিক্ষা অধিদপ্তর। 

রংপুরের আঞ্চলিক পরিচালককে পাঠানো শোকজ নোটিশে আরও বলা হয়, বিধিবহির্ভুতভাবে যেসব ডিগ্রি তৃতীয় শিক্ষক এমপিওভুক্ত হয়েছে তাদের এমপিও বাতিল করার জন্য তিন কার্যদিবসের মধ্যে ব্যবস্থা গ্রহণ করতে হবে। শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা বহির্ভুতভাবে ডিগ্রি স্তরের তৃতীয় শিক্ষকদের অঞ্চল থেকে এমপিওভুক্ত চরম বিশৃঙ্খলা। আগামী ৩ কর্মদিবসের মধ্যে বিষয়টির ব্যাখ্যা দিতে বলা হয়েছে রংপুরের আঞ্চলিক পরিচালককে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ - dainik shiksha ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ - dainik shiksha দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ - dainik shiksha জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ - dainik shiksha স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ - dainik shiksha রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস - dainik shiksha স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি - dainik shiksha মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর - dainik shiksha শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে - dainik shiksha এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে please click here to view dainikshiksha website