‘দলীয় লেজুড়বৃত্তি শিক্ষকদের মানায় না’ - এমপিও - দৈনিকশিক্ষা

‘দলীয় লেজুড়বৃত্তি শিক্ষকদের মানায় না’

দৈনিকশিক্ষা ডেস্ক |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও সাবেক ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী বলেছেন, শিক্ষকরা রাজনীতি সচেতন হবেন। রাজনৈতিক দলের সঙ্গে ঐকমত্য পোষণ করতে পারেন। কিন্তু দলীয় লেজুড়বৃত্তি শিক্ষকদের মানায় না। শিক্ষকদের প্রধান কাজ পাঠদান, গবেষণা। দলীয় কার্যক্রম প্রদর্শনের চেয়ে দেশের শিক্ষার মানোন্নয়নে নজর দিতে হবে।

গতকাল তিনি বলেন, শিক্ষকরা দেশ ও জাতির ক্রান্তিলগ্নে রাজনৈতিক ভূমিকাও পালন করবেন। মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, অসহযোগ আন্দোলন, স্বৈরাচারবিরোধী আন্দোলন, গণতন্ত্র পুনরুদ্ধারে আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন দেশের শিক্ষক সমাজ। তাদের ভূমিকা ছিল প্রশংসনীয়। দেশের রাজনৈতিক দলের সঙ্গে সংশ্লিষ্ট হলে তাতেও তেমন দোষের কিছু দেখি না। রাজনীতিতে সম্পৃক্ত হলে আইনি কোনো বাধা নেই।

কিন্তু রাজনীতিতে সম্পৃক্ত হয়ে দলীয় লেজুড়বৃত্তি করা শিক্ষকদের মানায় না। তিনি আরও বলেন, শিক্ষকরা কতটুকু যাবেন সেটা তাদের বিবেক থেকে সিদ্ধান্ত নিতে হবে। তার মুখ্য কাজ শিক্ষা ও গবেষণা। তার প্রাসঙ্গিক বিষয় হলো, সামাজিক দায়িত্ববোধ, গণতন্ত্র। এসবের আলোকে তিনি রাজনীতি করতে পারেন। কিন্তু তার বাইরে গিয়ে পার্টির কার্ড হোল্ডারদের মতো কাজ করলে তা এই পেশার সঙ্গে খাপ খায় না। পাঠদান, গবেষণা বাদ দিয়ে পার্টি, দলীয় অবস্থান প্রদর্শনে ব্যস্ত থাকলে চলবে না। পদ-পদবি পেতে নিজের পেশার সম্মান বিকিয়ে দেওয়া কোনো শিক্ষকের কাছে সমাজ প্রত্যাশা করে না। সমাজ এবং দেশ এ ধরনের আচরণকে ভালোভাবে দেখে না।

অবশেষে কার্টুনিস্ট কিশোরের জামিন - dainik shiksha অবশেষে কার্টুনিস্ট কিশোরের জামিন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেশে দেশে বিপদ - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেশে দেশে বিপদ ৩১ জুলাই সব কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা - dainik shiksha ৩১ জুলাই সব কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা এইচএসসির ফরম পূরণের আংশিক অর্থ ফেরত পাচ্ছেন শিক্ষার্থীরা - dainik shiksha এইচএসসির ফরম পূরণের আংশিক অর্থ ফেরত পাচ্ছেন শিক্ষার্থীরা দারুল ইহসানের অবৈধ সনদের বৈধতার উদ্যোগ, অবশেষে পিছু হটেছে মন্ত্রণালয় - dainik shiksha দারুল ইহসানের অবৈধ সনদের বৈধতার উদ্যোগ, অবশেষে পিছু হটেছে মন্ত্রণালয় ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োগ স্থগিত চায় জাতিসংঘ - dainik shiksha ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োগ স্থগিত চায় জাতিসংঘ খোলার প্রস্তুতিতে বিশ্ববিদ্যালয়গুলো পাবে ৫০ কোটি টাকা, স্কুল-কলেজের খবর নেই - dainik shiksha খোলার প্রস্তুতিতে বিশ্ববিদ্যালয়গুলো পাবে ৫০ কোটি টাকা, স্কুল-কলেজের খবর নেই করোনা টিকা : জরুরি ভিত্তিতে শিক্ষক-কর্মচারীদের তালিকা পাঠানোর নির্দেশ - dainik shiksha করোনা টিকা : জরুরি ভিত্তিতে শিক্ষক-কর্মচারীদের তালিকা পাঠানোর নির্দেশ ইবতেদায়ি প্রধানদের ১১ গ্রেডে বেতন দেয়ার নির্দেশ - dainik shiksha ইবতেদায়ি প্রধানদের ১১ গ্রেডে বেতন দেয়ার নির্দেশ please click here to view dainikshiksha website