‘পদ্মাকন্যা’ শেখ হাসিনা - দৈনিকশিক্ষা

‘পদ্মাকন্যা’ শেখ হাসিনা

দেলোয়ার জাহিদ |

পদ্মা বাংলাদেশের একটি প্রধান নদী। পৃথিবীর যে কোনো দেশে পাড়ি জমানো যায় এ নদী দিয়ে। হিমালয়ের গঙ্গোত্রী হিমবাহ থেকে উৎপন্ন গঙ্গা নদীর প্রধান শাখা চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার মানাকোসা ও দুর্লভপুর ইউনিয়ন হয়ে  বাংলাদেশে প্রবেশ করে, আর সেখান থেকেই এ নদীটি নাম ধারণ করেছে পদ্মা। বিশ্বের মুক্ত, প্রবাহিত অনেক নদীর আবাসস্থল হলো বাংলাদেশ। বিশ্বের দীর্ঘতম নদীগুলোর মাত্র এক তৃতীয়াংশ এখনও অবাধে প্রবাহিত হয়। পদ্মা নদী, বাংলাদেশের বৃহত্তর গঙ্গা (গঙ্গা) নদীর প্রধান চ্যানেল, যা  প্রায় ৯০ মাইল গঙ্গা, পদ্মা নদীর উপরের অংশ হিসাবে কুষ্টিয়া জেলার উত্তর প্রান্তে বাংলাদেশে প্রবেশের আগে ভারত ও বাংলাদেশের মধ্যে পশ্চিম সীমানা তৈরি করে। সে খরস্রোতা প্রমত্ত পদ্মা নদীর সাথে এঞ্চলের মানুষের অনেক সুখ-দুঃখ আর হাসি-কান্নার লোকগাথা জড়িয়ে আছে।

সে পদ্মা নদীর তীরে রাজশাহীর চারঘাট উপজেলা আশির দশকের প্রথম দিকে বন্যার পানিতে তলিয়ে গিয়েছিল। দৈনিক বাংলার ব্যানার হেডিংয়ে খবর ছিল এ উপজেলার পানিতে তলিয়ে যাওয়া এবং সেখানকার মানুষের অবর্ণনীয় সব দুর্দশার কথা। কুমিল্লা থেকে কিছু ত্রাণসামগ্রী ও ঔষধপত্রসহ একটি টিম নিয়ে রওয়ানা হলাম রাজশাহী। সেখানে পৌঁছে জেলা প্রশাসনের সাথে যোগাযোগ স্থাপন করলাম এবং একটি দুর্গম অঞ্চলে যাওয়ার অভিপ্রায়ের কথাও জানালাম। অতিরিক্ত জেলা প্রশাসক  (সার্বিক) আমাদের থাকার ব্যবস্থা করলেন এবং স্থানীয় সাংবাদিকদের এ মিশনের তথ্য দিলেন। পরদিন রাজশাহীর স্থানীয় একমাত্র দৈনিকসহ মিডিয়ায় প্রকাশিত হলো আমাদের উপস্থিতির কথা।  তখন অনেকটা কাকতালীয় ভাবেই  যোগাযোগ হলো রাজশাহীতে কর্মরত একটি মিশনারি সংস্থার সাথে। তারা আমার সাথে মিটিং করলেন এবং ত্রাণসামগ্রী বিতরণের জন্য বরাদ্দ ও একটি  ব্যতিক্রমী শর্ত জুড়ে দিলেন। তা হলো আমার যে পরিমাণ  ত্রাণসামগ্রী প্রয়োজন, আমি তা বিতরণের জন্য নিতে পারব। তবে আমার টিমকে তা বিতরণ শেষ করে কুমিল্লা ফিরে যেতে হবে।  খুলে না বললেও বুঝতে বাকি রইল না না যে প্রশাসনের ওপর  তাদের এক রত্তি বিশ্বাস ও আস্থা নেই।

চারঘাটের দুর্গত ও অভুক্ত মানুষের কথা ভেবে রাজি হয়ে গেলাম এবং মিশনে নেমে পড়লাম। টিমের সাথে কর্মপরিকল্পনা তৈরি করলাম। আবারও জেলা প্রশাসনের সহায়তা চাইলাম দুটি লঞ্চ ও একটি স্পিডবোট দেয়ার জন্য। তারা ত্রাণসামগ্রী ওদের মাধ্যমে বিতরণের জন্য চাপ দিতে শুরু করলেন। এ অবস্থায় আমার মামা রাজশাহী তৎকালীন বিডিআর সেক্টর কমান্ডার লে. কর্নেল আলাউদ্দিনের সহায়তা চাইলাম। তিনি বিডিআরের ড্রাইভারসহ  দুই ইঞ্জিনবিশিষ্ট স্পিডবোট ও জেলা প্রশাসন থেকে মাঝারি ধরণের একটি লঞ্চ নিয়ে দিলেন। প্রত্যাশার চেয়েও অনেক বেশি মালামাল নিয়ে চারঘাট পৌঁছলাম এবং পানির মাঝে জেগে থাকা একটি বাড়িতে ত্রাণসামগ্রী নিয়ে উঠলাম। আমার টিমে মির্জা বাকের আহমেদ নামের একজন তরুণ ছিল (যে পরবর্তীতে সেনাবাহিনীর বিগ্রেডিয়ার হয়ে অবসর নিয়েছে)। এছাড়া অন্যরাও ছাত্র এবং কুমিল্লা দক্ষিণ ঠাকুরপাড়ার ঝিলমিল সংঘের স্বেচ্ছাসেবী, যে প্রতিষ্ঠানের টানা দশ বছর আমি সাধারণ সম্পাদক এবং ডাক্তার জহিরুল ইসলাম (বর্তমানে মরহুম) নির্বাচিত সভাপতি ছিলেন। স্বেচ্ছাসেবীরা প্রশিক্ষিত এবং এক দশকে বিভিন্ন ত্রাণতৎপরতায় তারা অংশ নিয়েছে। তারপরও পদ্মার ভয়ঙ্কর রূপ এবং ঢেউয়ের গর্জন হৃদয়ে মোচড় দেয়ার মতো। নৌকা নিয়ে কয়জন জনপ্রতিনিধি দেখা করতে এলেন। তাদের বললাম, আমরা প্রত্যেক বাড়িতে গিয়ে ক্যাটাগরি করে সে অনুযায়ী ত্রাণ দেব এবং তাই করলাম।    

আমি ও বিডিআরের ড্রাইভার উত্তাল ঢেউয়ের বুক চিরে পালাক্রমে টিম মেম্বারদের নিয়ে ৩-৪ দিনে ত্রাণ বিতরণ করে  শেষ করলাম। এরই মাঝে রাজশাহীতে লঞ্চ ফিরে গেছে। আমাদের ফিরতি যাত্রা স্পিডবোটে।  আমি তখন অনেকটা ক্লান্ত, শ্রান্ত। শক্তহাতে স্টিয়ারিং ধরেছিলাম আমার হাত তখন কাঁপছিল। মনে অজানা আতঙ্ক। ফিরে যেতে পারব তো রাজশাহীতে?

রাজশাহী প্রেসক্লাব সন্ধ্যায় আমাদের সম্মানে একটি সংবর্ধনার আয়োজন করল। প্রশাসন, ও মিশনারির লোকজনও সেখানে এলেন। তাদের প্রশংসা ও ভালোবাসায় সিক্ত হলাম আমরা।  জবাবে আমি শুধু বললাম আপনাদের ভালোবাসা ও প্রার্থনা আমাদের চলার পথের পাথেয় হয়ে থাকবে।  '৭১ এ মুক্তিযুদ্ধের পর এমন সন্মানবোধ আর কখনো হয়নি---আমি ও আমার টিমের পক্ষ থেকে সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

পদ্মা, মেঘনা ও যমুনা নদীকে ঘিরে আমার রয়েছে অনেক সুখ-দুঃখ ও হাসি-কান্নার স্মৃতি। তাই প্রবাসে থেকেও পদ্মা সেতুর  উদ্বোধন আমার হৃদয়কে ছুঁয়ে যায়। ১৮ কোটি মানুষের উচ্ছ্বসিত অপেক্ষায় থাকা এক বিস্ময়কর চ্যালেঞ্জ মোকাবিলা করে বাংলাদেশ নির্মাণ করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নসাধের পদ্মাসেতু। সাহসিনী প্রধানমন্ত্রী ও পদ্মাকন্যা শেখ হাসিনা কোটি মানুষের হৃদয়ের স্পন্দন অনুভব করে এক অসম্ভবকে  সম্ভব করে তুলেছেন।

এবার ‘পদ্মাকন্যা’ উপাধি পেলেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে তিনি দেশরত্ন, জননেত্রী, মাদার অব হিউম্যানিটি এবং কওমি জননী উপাধিতে ভূষিত হয়েছেন।

বৃহস্পতিবার আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক আলোচনা সভায় বিষয়টি উঠে আসে।

সভায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী। তিনি সভার সভাপতিত্ব করেন। আর দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ গণভবন থেকে সভা সঞ্চালনা করেন।

আলোচনায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে বলেন, ‘আপা, গতকাল আমরা কয়েকজন গিয়েছিলাম। পদ্মা আপনার জন্য অধীর আগ্রহে আছে। পদ্মাপাড়ের লাখো কোটি মানুষ সাহসী ও সাহসিকতার জননী  পদ্মাকন্যা শেখ হাসিনাকে এক নজর দেখার জন্য অপেক্ষা করে আছে ‘ 

সিলেট ও সুনামগঞ্জে বন্যার অজুহাতে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান বাতিলের আবদার করেছে একটি মহল। তাই ২২ জুন প্রাক উদ্বোধনী সংবাদ সংম্মেলনে প্রধানমন্ত্রী জানান, বিভিন্ন বাহিনীর শতাধিক বোট, হেলিকপ্টার এবং অন্যান্য যানবাহন উদ্ধারকাজে নিয়োজিত রয়েছে। বাংলাদেশ বিমান বাহিনীর ৫০০ জন সদস্য ৭টি হেলিকপ্টার ও পরিবহন বিমানসহ সিলেট এলাকায় উদ্ধারকার্য পরিচালনা ও ত্রাণ বিতরণের জন্য সার্বক্ষণিক নিয়োজিত আছে। পাশাপাশি আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠন ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাবেসক লীগ, কৃষকলীগের নেতাকর্মীদের দুর্গত মানুষদের সহায়তার নির্দেশ দেওয়া হয়েছে। তারা দুর্গত এলাকায় ত্রাণ কাজ চালাচ্ছে।

আমি গতকাল নিজে সিলেট, সুনামগঞ্জ এবং নেত্রকোণা জেলার বন্যাকবলিত এলাকা পরিদর্র্শন করেছি। মানুষের দুর্ভোগ লাঘবে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বন্যাকবলিত সিলেট অঞ্চলে ১ হাজার ২৮৫টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। ৩০০ মেডিক্যাল টিম কাজ করছে।

গতকাল পর্যন্ত বনাকবলিত ১১টি জেলায় ৯০০ মেট্রিক টন চাল এবং ৩ কোটি ৩৫ লাখ নগদ টাকা এবং ৫৫ হাজার শুকনা এবং অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেওয়া হয়েছে। এ মুহূর্তে যেটা সবচেয়ে বেশি দরকার, তা হলো শুকনো খাবার এবং বিশুদ্ধ পানির। আমরা তার ব্যবস্থাই করছি। আমাদের দলের নেতাকর্মীরাও সাধ্যমত দুর্গত মানুষের ঘরে শুকনো এবং রান্না করা খাবার পৌঁছে দিচ্ছে। সিলেট ও সুনামগঞ্জ জেলায় পানি কমতে শুরু করেছে। আশা করা হচ্ছে দুই-একদিনের মধ্যে পরিস্থিতির অনেক উন্নতি হবে।---বন্যার পানি নেমে গেলে বাড়িঘর মেরামত এবং কৃষি পুনর্বাসনের কর্মসূচি হাতে নেওয়ার নির্দেশ দিয়েছি। বিভিন্ন মন্ত্রণালয়ের কাজের নির্দিষ্ট করে প্রস্তুতি নেওয়া হচ্ছে। আমি বন্যা কবলিত এলাকার জনসাধারণকে আশ্বাস দিতে চাই, সরকার আপনাদের পাশে আছে। মানুষের ভোগান্তি লাঘবে আমরা সর্বোচ্চ উদ্যোগ গ্রহণ করেছি। 

‘পদ্মাকন্যা’ শেখ হাসিনার দেয়া তথ্য অনুযায়ী বাংলাদেশে বর্তমানে যে ত্রাণ তৎপরতা চলছে তা দুর্যোগ ব্যবস্থাপনায় দেশের সক্ষমতার পরিচয় দেয়। স্মৃতির পাতা খুলে ফিরে দেখি একাত্তরের ৪ জুলাই মুক্তিযোদ্ধা নুরু, আতিক ও মোহন মেঘনাপাড়ের ভৈরব বাজারে এক দুঃসাহসী অভিযান চালায়। মমতাজ পাগলাসহ কয়েকজনকে হত্যা করে. আতিক ঘটনাস্থলে শহীদ হন ও নুরু আহতাবস্থায় ধরা পড়েন। তাকেও আশুগঞ্জ মেঘনা পাড়ে এনে গুলি করে হত্যা করা হয়। জয়বাংলা ধ্বনি দিয়ে বালুচরে লুটিয়ে পড়েন নুরু। মুক্তিযোদ্ধা নুরু আমার মামা ও আতিক এবং  মোহন  সম্পর্কে ভাই।’

১৯৮৬ সালের বর্ষায় আমার সম্পর্কে এক ছোট বোন তাওসীন আরা চিনু তার মেয়ে পিয়া (৬) ও পুত্র পাভেলের (৩) এর যমুনায় নৌকা ডুবিতে সলিল সমাধি ঘটে।  কালো শাড়িপরা দুই বগলের নিচে দুই শিশুকে নিয়ে একটি লাশ ভেসে যেতে দেখেছে যমুনা পাড়ের মানুষ। যুগে যুগে কতশত মায়ের বুক খালি হয়েছে এ পদ্মা, মেঘনা ও যমুনায় তার হিসেবে কে রাখে।

স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধনকে ঘিরে গোটা বিশ্বে বসবাসকারী বাঙালি জাতি উদ্বেল, আনন্দিত ও গর্বিত। কাঙ্খিত মাহেন্দ্রক্ষণ যখন সমাগত, তখন আসুন, আমরা ‘বঙ্গবন্ধুর স্নেহধন্য পদ্মাকন্যা'কে  স্বাগত জানাই।  

 

লেখক : দেলোয়ার  জাহিদ, কানাডা প্রবাসী।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0067977905273438