‘বঙ্গবন্ধুর জেন্ডার ও উন্নয়ন ভাবনা’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত - দৈনিকশিক্ষা

‘বঙ্গবন্ধুর জেন্ডার ও উন্নয়ন ভাবনা’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক |

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের উদ্যোগে ‘বঙ্গবন্ধুর জেন্ডার ও উন্নয়ন ভাবনা’শীর্ষক এক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার (৭ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.মো.আখতারুজ্জামান ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন। বিভাগীয় চেয়ারপারসন  অধ্যাপক ড.সানজীদা আখতারের সভাপতিত্বে ওয়েবিনারে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নারী-পুরুষের অংশগ্রহণে সমতা ভিত্তিক ও অন্তর্ভুক্তিমূলক একটি সমাজ গড়তে চেয়েছিলেন। নারীদের তিনি সম্মানজনক ও মর্যাদার আসনে দেখতে চেয়েছিলেন। এ লক্ষ্যে তিনি বেশ কিছু পদক্ষেপও গ্রহণ করেছিলেন। কিন্তু এর বাস্তব প্রতিফলন তিনি দেখে যেতে পারেননি। এর আগেই ঘাতকের নির্মম বুলেটে তিনি শহীদ হন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নারীর ক্ষমতায়ন ও নারী অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ব্যক্তি, পরিবার ও সমাজ জীবনে লিঙ্গ বৈষম্য নিরসনের লক্ষ্যে সকলকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবকে অধ্যয়ন করতে হবে। এ লক্ষ্যে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগে বঙ্গমাতার নামে একটি সেন্টার প্রতিষ্ঠার উপর গুরুত্বারোপ করেন। অনুষ্ঠানে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। প্রতিযোগিতায় ৪র্থ বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির শিক্ষার্থী আতিয়া সানজিদা সুষমা ১ম স্থান, ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির শিক্ষার্থী আয়েশা আখতার ২য় স্থান এবং ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির শিক্ষার্থী ইমরান হোসেন ৩য় স্থান অর্জন করেন।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0036671161651611