‘শিক্ষকরা টিকায় অগ্রাধিকার পাবেন’ - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

‘শিক্ষকরা টিকায় অগ্রাধিকার পাবেন’

নিজস্ব প্রতিবেদক |

দেশের শিক্ষকরা অগ্রাধিকার ভিত্তিতে করোনাভাইরাসের টিকা পাবেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে এক সভা শেষে জাহিদ মালেক সাংবাদিকদের বলেন, এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে।

“শিক্ষকদেরকে ভ্যাকসিনেট করা। শিক্ষকরাতো বেশিরভাগই ৪০ (বয়স) এর ঊর্ধ্বে আছে। কাজেই ভ্যাকসিন এমনিতেই পেয়ে যাবে এবং আমরা এখন তাদেরকে প্রায়োরিটির সাথে ভ্যাকসিন দিয়ে দেব।”

এছাড়া বিমানের পাইলট ও ক্রু, বন্দরের সকল কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে বলে তিনি জানান।

“শিক্ষার্থীদের ক্ষেত্রে যেভাবে সরকারি সিদ্ধান্ত হবে, আমরা সেভাবেই কাজ করব। ১৮ এর নিচে যারা আছে তাদেরকে তো দিতে পারব না।”

স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা নিয়ে সরকারের পরিকল্পনার বাস্তবায়ন নির্ভর করছে টিকা পাওয়ার ওপর। আরও ৫০ লাখ ডোজ পাওয়ার কথা থাকলেও মঙ্গলবার আরও ২০ লাখ ডোজ টিকা ভারত থেকে এসেছে।

“অর্থাৎ এইখানে একটা ঘাটতি রয়ে গেল। এ বিষয়ে সেরামের ওপর আমরা চাপ প্রয়োগ করেছি। এখানে তাদের যে সাপ্লায়ার আছে তাদের ওপরও আমরা চাপ দিয়েছি যে এটা তাড়াতাড়ি মেকআপ করেন। তারা আমাদের বলেছে আগামী মাসে বাড়িয়ে দেবে। সেটা কত বাড়িয়ে দেবে সেটা এখনও কনফার্ম করেনি।”

স্বাস্থ্যমন্ত্রী জানান, সরকার বিকল্প উৎস থেকেও টিকা আনার চিন্তা করছে। সরকারের কাছে নতুন কিছু প্রতিষ্ঠান টিকা সরবরাহের জন্য আবেদন করছে। তিনি বলেন,  সে বিষয়ে সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। টিকাদান কার্যক্রম পরিচালনা করা হবে টিকা কতটা পাওয়া যাবে তার ওপর নির্ভর করে।

“আমাদের যে হারে টিকার জন্য রেজিস্ট্রেশন হচ্ছে, যে হারে টিকা নিচ্ছে সেটা বজায় থাকবে যদি সে অনুযায়ী টিকা পাই। যদি টিকা পাওয়ার পরিমাণ কম বেশি হয়ে যায় তাহলে ভ্যাকসিন দেওয়ার হারও একটু কমবেশি করতে হবে।”

বিদেশগামীরা নভেল করোনাভাইরাসের দুই ডোজ টিকা নিলেও কোভিড-১৯ নেগেটিভ সনদ লাগবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

“কারণ যে দেশে যাবে সেটা তারা দেখতে চাইবে। এ কারণে ডাবল ডোজের সার্টিফিকেট এবং কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট দুটোই লাগবে।”

৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ - dainik shiksha ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ - dainik shiksha দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ - dainik shiksha জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ - dainik shiksha স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ - dainik shiksha রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস - dainik shiksha স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি - dainik shiksha মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর - dainik shiksha শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে - dainik shiksha এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে please click here to view dainikshiksha website