‘শিক্ষকের মর্যাদা’র কবির জন্মদিন আজ - বিবিধ - দৈনিকশিক্ষা

‘শিক্ষকের মর্যাদা’র কবির জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক |

আজ বহুলপঠিত বিখ্যাত কবিতা ‘শিক্ষকের মর্যাদা’র কবি কাজী কাদের নওয়াজের জন্মদিন।

কাদের নেওয়াজ মুর্শিদাবাদ জেলার মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস বর্ধমান জেলার মঙ্গলকোট গ্রামে।  কর্মজীবনে তিনি ছিলেন মূলত সরকারি উচ্চবিদ্যালয়ের শিক্ষক। তিনি স্থানীয় মাখরুন উচ্চ ইংরেজি বিদ্যালয় থেকে ১৯২৩ খ্রিষ্টাব্দে এন্ট্রান্স এবং বহরমপুর কলেজ থেকে ১৯২৯ খ্রিষ্টাব্দে ইংরেজিতে অনার্স পাস করেন।

১৯৪৭ খ্রিষ্টাব্দের দেশবিভাগের পর পশ্চিমবঙ্গ ত্যাগ করে ঢাকায় আসেন এবং নবাবপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতার কর্মে যোগ দেন। ১৯৫১ খ্রিষ্টাব্দে দিনাজপুর জেলা স্কুলের প্রধান শিক্ষক নিযুক্ত হন এবং ১৯৬৬ খ্রিষ্টাব্দে এই পদ থেকে অবসর গ্রহণ করেন। অতপর মাগুরা জেলার মুজদিয়া গ্রামে স্থায়ীভাবে বসবাস করেন। তিনি ১৯৬৩ খ্রিষ্টাব্দে বাংলা একাডেমি পুরস্কার এবং প্রেসিডেন্ট পুরস্কার লাভ করেন। 

কাজী কাদের নেওয়াজ একজন বিশিষ্ট কবি। প্রেম ও পল্লীর শ্যামল প্রকৃতি তার কবিতায় মনোজ্ঞভাবে প্রকাশিত। তিনি শিশুতোষ সাহিত্যেও খ্যাতিমান ছিলেন। 'মরাল' তার বহুল সমাদৃত কাব্যগ্রন্থ এবং 'দাদুর বৈঠক' তার একখানি সুপরিচিত শিশুরঞ্জক গদ্যরচনা। 'নীল কুমুদী' তার আরেকটি কাব্যগ্রন্থ এবং 'দুটি তীরে' একটি উপন্যাস ।

ফাজিল পরীক্ষা স্থগিত - dainik shiksha ফাজিল পরীক্ষা স্থগিত মাস্ক ছাড়া বের হলেই জরিমানা করা হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha মাস্ক ছাড়া বের হলেই জরিমানা করা হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের - dainik shiksha উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের মাদরাসায়ও অনলাইন ক্লাস, খোলা থাকবে অফিস - dainik shiksha মাদরাসায়ও অনলাইন ক্লাস, খোলা থাকবে অফিস কওমি মাদরাসাকে বোর্ডের অধীনে নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী - dainik shiksha কওমি মাদরাসাকে বোর্ডের অধীনে নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী ভিসির পদত্যাগের দাবি অযৌক্তিক, চাইলেই সরানো যায় না : শিক্ষা উপমন্ত্রী - dainik shiksha ভিসির পদত্যাগের দাবি অযৌক্তিক, চাইলেই সরানো যায় না : শিক্ষা উপমন্ত্রী উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের - dainik shiksha উপবৃত্তির টাকা পাঠানো শুরু, দ্রুত তুলতে হবে শিক্ষার্থী-অভিভাবকদের please click here to view dainikshiksha website