‘শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়তে হবে’ - কলেজ - দৈনিকশিক্ষা

‘শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়তে হবে’

নিজস্ব প্রতিবেদক |

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী সংকলন ‘অসমাপ্ত আত্মজীবনী’ সব শিক্ষার্থীদের পড়ার আহ্বান জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহম্মেদ। রোববার (২৪ অক্টোবর) রাজধানীর যাত্রাবাড়ীর দনিয়া কলেজে কিশোর অপরাধ নির্মূলে জনসচেতনতামূলক বিশেষ আলোচনা সভায় তিনি এ কথা বলেন। র‌্যাব-১০ ও দনিয়া কলেজ যৌথভাবে এ আলোচনা সভার আয়োজন করে। অধ্যাপক নেহাল আহম্মেদ বলেন, কিশোরদের পড়ালেখার বিকল্প নেই। তাদের চিন্তা, ভাবনা, চেতনায়, কর্মে বাবা-মা, শিক্ষককে ছাড়িয়ে যেতে হবে। বাবা-মা সন্তানের জন্য নিঃস্বার্থভাবে কাজ করে। বাবা-মায়ের কষ্ট বুঝতে না পারলে কেউ সত্যিকারের মানুষ হতে পারে না।

টিকটক, লাইকিসহ এ ধরনের কর্মকান্ড বাদ দিয়ে পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। অনেক রাজনৈতিক নেতারা কিশোর গ্যাংদের ব্যবহার করছে। শিক্ষার্থীদের ঘুমিয়ে নয়, বাস্তবে স্বপ্ন দেখতে হবে। অপরাধ থেকে বেরিয়ে পড়ালেখায় ফিরতে হবে।

র‌্যাব-১০ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মাহ্ফুজুর রহমান বলেন, শিক্ষার্থীরা আগের দিনে লেখাপড়া ও খেলাধূলায় বেশি মগ্ন থাকত। বর্তমানে শিক্ষার্থীরা ডিভাইস নির্ভর হয়ে গেছে। পুরান ঢাকায় কিশোর গ্যাংদের তৎপরতা বেশি। ইতিমধ্যে আমরা ১২/১৩টি গ্রুপ ধরেছি। মোটরসাইকেল কেন্দ্রিক অপরাধের ৯০ শতাংশ কিশোররা জড়িত। কিশোরদের মাদক থেকে দূরে থাকতে হবে। র‌্যাব যেভাবে জলদস্যু দমন করেছে, ঠিক তেমনি কিশোর গ্যাংও দমন করা হবে। ফলে কিশোরদের গ্যাং কালচার থেকে বেরিয়ে লেখাপড়ার ধারায় ফেরার আহ্বান জানান তিনি।

দনিয়া কলেজের অধ্যক্ষ মো. আলমগীর মিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তারা বলেন, বর্তমান সময়ে মোবাইলসহ অন্যান্য ডিভাইসের অপব্যবহার করে কিশোররা বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িয়ে পরবর্তীতে বড় ধরনের অপরাধ সংঘটিত করছে। এর থেকে শিক্ষার্থীদের বেরিয়ে আসতে হবে। শিশু কিশোরদের বেশি বেশি বই পড়তে হবে। তাহলে শিক্ষার্থীদের মধ্যে অপরাধ প্রবণতা কমে আসবে।

নটর ডেম শিক্ষার্থীর মৃত্যু : গাড়িচালক হারুন গ্রেফতার - dainik shiksha নটর ডেম শিক্ষার্থীর মৃত্যু : গাড়িচালক হারুন গ্রেফতার স্কুলভর্তি: আবেদনে ভোগান্তি সরকারিতে, তালিকায় নেই সব বেসরকারি - dainik shiksha স্কুলভর্তি: আবেদনে ভোগান্তি সরকারিতে, তালিকায় নেই সব বেসরকারি ঢাবির পর বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম সিয়াম - dainik shiksha ঢাবির পর বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম সিয়াম শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেবে বিআরটিসি - dainik shiksha শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেবে বিআরটিসি দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন খালেদা জিয়া - dainik shiksha দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন খালেদা জিয়া নাঈম হাসানের নামে ফুটওভার ব্রিজ হচ্ছে - dainik shiksha নাঈম হাসানের নামে ফুটওভার ব্রিজ হচ্ছে দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’ - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’ please click here to view dainikshiksha website