নিউজিল্যান্ডে বিনামূল্যে উচ্চশিক্ষার সুযোগ - বিদেশে উচ্চশিক্ষা - দৈনিকশিক্ষা

নিউজিল্যান্ডে বিনামূল্যে উচ্চশিক্ষার সুযোগ

মেহেদী হাসান |

Study-In-New-Zealand

বিশ্বের সম্মানজনক স্কলারশিপের মধ্যে অন্যতম কমনওয়েলথ স্কলারশিপ। কমনওয়েলথভুক্ত দেশ অন্য সদস্য দেশগুলোর শিক্ষার্থীদের প্রতিবছর এ স্কলারশিপ দেয়। এতে বিনামূল্যে পড়াশোনার সুযোগ, সর্বোচ্চ আর্থিক সহায়তা, আবাসনের সুব্যবস্থা ও অন্যান্য সুযোগ-সুবিধা থাকে। তাই উচ্চ-শিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের কাছে কমনওয়েলথ স্কলারশিপের চাহিদা অনেক বেশি। যেন এটা স্বপ্নের মত।

এবার নিউজিল্যান্ডে মাস্টার্স ও পিএইচডি গবেষণার জন্য স্কলারশিপের সুযোগ দেয়া হয়েছে। কমনওয়েলথভুক্ত দেশের শিক্ষার্থীদের কাছ থেকে আবেদনপত্র আহবান করা হয়েছে। কমনওয়েলথ স্কলারশিপ এন্ড ফেলোশিপ প্ল্যান (সিএসএফপি) এর অধীনে এ স্কলারশিপ দেয়া হবে। বাংলাদেশী শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

কোর্স লেভেল : মাস্টার্স ও পিএইচডির জন্য এ স্কলারশিপ দেয়া হবে।

যোগ্যতা : মাস্টার্স ও পিএইচডি কোর্সে আবেদন করার জন্য সাধারণত প্রয়োজনীয় যোগ্যতা

আইএলটিএস এ ন্যুনতম স্কোর ৬.৫ থাকতে হবে।

যেসব বিষয়ে পড়াশোনা করা যাবে : স্কলারশিপপ্রাপ্ত শিক্ষার্থী যে কোন বিষয়েই পড়তে পারবেন

যেসব সুযোগ সুবিধা দেয়া হবে :

১. সকল টিউশন ফি

২. আবাসনের ব্যবস্থা

৩. স্বাস্থ্য ভাতা

৪. রাউন্ড ট্রিপ এয়ার-টিকেট

৫. অভ্যন্তরীণ যাতায়াত ভাতা

আবেদন করবেন যেভাবে : কমনওয়েলথ স্কলারশিপের জন্য আগ্রহী শিক্ষার্থীদেরকে এজেন্সীর মাধ্যমে আবেদন করতে হবে। সব দেশেই কমনওয়েথের এজেন্ট রয়েছে।

আবেদনপত্র ডাউনলোড করতে ক্লিক করুন : http://goo.gl/6QejIa

এছাড়া স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত তথ্য ও এজেন্সির সঙ্গে যোগাযোগের জন্য ক্লিক করুন: https://goo.gl/JpfYXp


একাদশের শিক্ষার্থীদের গ্রুপ-ভার্সন পরিবর্তন ও টিসি কার্যক্রম ১৩ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha একাদশের শিক্ষার্থীদের গ্রুপ-ভার্সন পরিবর্তন ও টিসি কার্যক্রম ১৩ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তোরণে জাতিসংঘের প্রস্তাব মহান অর্জন: প্রধানমন্ত্রী - dainik shiksha বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তোরণে জাতিসংঘের প্রস্তাব মহান অর্জন: প্রধানমন্ত্রী মাদরাসা গেইটের সামনের দোকান না রাখার নির্দেশ - dainik shiksha মাদরাসা গেইটের সামনের দোকান না রাখার নির্দেশ স্বপদে বহাল রেখে শিক্ষক ফারহানাকে শাস্তি দিল কর্তৃপক্ষ - dainik shiksha স্বপদে বহাল রেখে শিক্ষক ফারহানাকে শাস্তি দিল কর্তৃপক্ষ ৪৪ সরকারি কলেজে নতুন উপাধ্যক্ষ - dainik shiksha ৪৪ সরকারি কলেজে নতুন উপাধ্যক্ষ সেই শিক্ষককে দীর্ঘদিন চিকিৎসা নিতে হবে - dainik shiksha সেই শিক্ষককে দীর্ঘদিন চিকিৎসা নিতে হবে দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’ - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’ please click here to view dainikshiksha website