সিঙ্গাপুরে তৈরি হবে স্বতন্ত্র ইসলামি বিশ্ববিদ্যালয় - বিদেশে উচ্চশিক্ষা - দৈনিকশিক্ষা

সিঙ্গাপুরে তৈরি হবে স্বতন্ত্র ইসলামি বিশ্ববিদ্যালয়

দৈনিক শিক্ষা ডেস্ক  |

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ সিঙ্গাপুর একটি ক্ষুদ্র ও ব্যাপকভাবে নগরায়িত দ্বীপরাষ্ট্র। এটি দক্ষিণ-পূর্ব এশিয়াতে মালয় উপদ্বীপের দক্ষিণতম প্রান্তে, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার মাঝখানে অবস্থিত। সিঙ্গাপুরের স্থলভূমির মোট আয়তন ৬৯৯ বর্গকিলোমিটার।

সিঙ্গাপুরকে বলা হয় বহু সংস্কৃতির দেশ। সেখানে ভিন্ন সংস্কৃতির সঙ্গে পরিচয় ও শান্তির ধর্ম ইসলাম বিষয়ে শিক্ষা প্রদানের উদ্দেশ্যে একটি স্বতন্ত্র ইসলামি বিশ্ববিদ্যালয় নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে দেশটির একটি ইসলামি সংগঠন।

সিঙ্গাপুর মুসলিম সংস্থা নামক ওই সংগঠনের সভাপতি ইয়াকুব ইবরাহিম শুক্রবার (১৫ জুলাই) বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দেন। ওই ঘোষণায় তিনি বলেন, মনোযোগপূর্বক ইসলাম অধ্যয়ন বাস্তবায়নের জন্য এই ছোট্ট দেশে একটি স্বতন্ত্র ইসলামি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে।

তিনি আরও বলেন, একটি আন্তর্জাতিক মানসম্পন্ন বিশ্ববিদ্যালয় নির্মাণের জন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি।

ইয়াকুব ইবরাহিম আশা প্রকাশ করেন, মুসলমানেরা যেভাবে সিঙ্গাপুর ইসলামি কাউন্সিল (Muis) কল্যাণমূলক কাজ, ইসলামি সংগঠন, ইসলামি বিদ্যালয় নির্মাণ ও প্রসারের ক্ষেত্রে সহযোগিতা করেছে; ঠিক সেভাবে এই বিশ্ববিদ্যালয় নির্মাণের ক্ষেত্রেও সহযোগিতা করবে।

তিনি বলেন, ইসলামিক স্কুলের যে সব শিক্ষার্থী ইসলাম বিষয় নিয়ে লেখাপড়া করতে চায়, অধিকাংশ ক্ষেত্রে তাদের মধ্যপ্রাচ্যের দেশে ভর্তি হয়। এমতাবস্থায় আমাদের দেশে একটি ইসলামি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হলে আমাদের শিক্ষার্থীদের আমরাই ভালোভাবে গড়ে তুলতে সক্ষম হব।

প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ে মধ্যপ্রাচ্যের উল্লেখযোগ্য ও জনপ্রিয় বিশ্ববিদ্যালয়ে যেসব বিষয় পড়ানো হয়, সেগুলোই এই বিশ্ববিদ্যালয়ের পাঠক্রম হিসেবে নির্ধারণ করা হবে।

মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় প্রাইমারি স্কুল-কিন্ডারগার্টেনের ছুটিও ৩১ আগস্ট পর্যন্ত - dainik shiksha প্রাইমারি স্কুল-কিন্ডারগার্টেনের ছুটিও ৩১ আগস্ট পর্যন্ত দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ৩০ শতাংশ ছাড় - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ৩০ শতাংশ ছাড় ১৪ আগস্টের মধ্যে এক কোটি টিকা দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী - dainik shiksha ১৪ আগস্টের মধ্যে এক কোটি টিকা দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী এসএসসি পরীক্ষার্থীদের যেসব অ্যাসাইনমেন্ট সংশোধন - dainik shiksha এসএসসি পরীক্ষার্থীদের যেসব অ্যাসাইনমেন্ট সংশোধন সব স্কুল-কলেজ একদিন পর পর পরিষ্কার করার নির্দেশ - dainik shiksha সব স্কুল-কলেজ একদিন পর পর পরিষ্কার করার নির্দেশ এমপির বিরুদ্ধে অধ্যাপকের জিডি - dainik shiksha এমপির বিরুদ্ধে অধ্যাপকের জিডি চাচার ঋণে স্কুলছাত্রীর বৃত্তির টাকা আটকে দিলো ব্যাংক - dainik shiksha চাচার ঋণে স্কুলছাত্রীর বৃত্তির টাকা আটকে দিলো ব্যাংক টিকা নিতে জনগণকে উদ্বুদ্ধ করতে হবে শিক্ষকদের - dainik shiksha টিকা নিতে জনগণকে উদ্বুদ্ধ করতে হবে শিক্ষকদের সরকারি কলেজের ৬৬ শিক্ষককে বদলি - dainik shiksha সরকারি কলেজের ৬৬ শিক্ষককে বদলি please click here to view dainikshiksha website