'স্ট্রবেরি মুন' দেখা যাবে কাল - বিবিধ - দৈনিকশিক্ষা

'স্ট্রবেরি মুন' দেখা যাবে কাল

নিজস্ব প্রতিবেদক |

জুন মাসের পূর্ণাঙ্গ চাঁদ 'স্ট্রবেরি মুন' হিসেবে পরিচিত। বৃহস্পতিবার সন্ধ্যায় পূর্ব আকাশে তাকালে দেখা মিলবে এ চাঁদের।

নামের সাথে এই চাঁদের রঙের মিল নেই। এটি সোনালী রঙের হতে পারে। খবর সিবিএস ও এনপিআর নিউজের

'স্ট্রবেরি মুন' নামটি এসেছে যুক্তরাষ্ট্রের উপজাতিদের কাছ থেকে। স্ট্রবেরি চাষাবাদের সময়ের এই জুন মাসের চাঁদকে এই নাম দেওয়া হয়। কারণ আমেরিকার বিভিন্ন প্রান্তে এই সময়েই স্ট্রবেরি চাষ হয়।  'স্ট্রবেরি মুন' এক ধরনের সুপারমন। এটাই এ বছরের শেষ সুপারমুন হতে পারে।

চাঁদ যখন পূর্ণ পূর্ণিমায় থাকে এবং বার্ষিক প্রদক্ষিণের সময় পৃথিবীর কাছাকাছি চলে আসে তখন তাকে সুপারমুন বলা হয়। পৃথিবীর কাছাকাছি আসায় এই চাঁদকে স্বাভাবিক পূর্ণিমার চাঁদের তুলনায় বড় ও বেশি উজ্জ্বল দেখায়।

স্বাভাবিক অবস্থার চেয়ে সুপারমুনের সময় চাঁদকে ১৪ শতাংশ বড় এবঙ ৩০ শতাংশ বেশি উজ্জ্বল দেখায়। তাই এটি নিয়ে মানুষের আগ্রহও বেশি।

মাসখানেক আগে আরেকটি সুপার মুন দেখা গিয়েছিল। সেটি ছিল 'ব্লাডমুন'। সেদিনই হয় বছরের প্রথম চন্দ্রগ্রহণ। তার কিছুদিন পর হয় সূর্যগ্রহণ। এবার আরও একটি 

সুপারমুন দেখতে যাচ্ছে বিশ্ববাসী। তবে এই অঞ্চল থেকে 'স্ট্রবেরি মুন' দেখতে পাওয়ার সম্ভাবনা কম। 

শহীদ মিনার থাকা বিদ্যালয়ের তালিকা চেয়েছে সরকার - dainik shiksha শহীদ মিনার থাকা বিদ্যালয়ের তালিকা চেয়েছে সরকার ..পিস্তল রেখে ঘুমাতাম, ..বাচ্চাকে দেশছাড়া করমু: ভিকারুননিসা অধ্যক্ষ বচনে হইচই - dainik shiksha ..পিস্তল রেখে ঘুমাতাম, ..বাচ্চাকে দেশছাড়া করমু: ভিকারুননিসা অধ্যক্ষ বচনে হইচই ভালোমানের স্কুল এমপিওভুক্তি ও জাতীয়করণের সুপারিশ - dainik shiksha ভালোমানের স্কুল এমপিওভুক্তি ও জাতীয়করণের সুপারিশ মাদরাসার গ্রন্থাগারিকরাও শিক্ষক মর্যাদা পেলেন - dainik shiksha মাদরাসার গ্রন্থাগারিকরাও শিক্ষক মর্যাদা পেলেন এবারের এইচএসসির অ্যাসাইনমেন্ট এখনও হাতে পায়নি শিক্ষা অধিদপ্তর - dainik shiksha এবারের এইচএসসির অ্যাসাইনমেন্ট এখনও হাতে পায়নি শিক্ষা অধিদপ্তর মাদরাসায় গ্রন্থাগার শিক্ষক নিয়োগ : নিবন্ধন সিলেবাস প্রণয়নের নির্দেশ - dainik shiksha মাদরাসায় গ্রন্থাগার শিক্ষক নিয়োগ : নিবন্ধন সিলেবাস প্রণয়নের নির্দেশ দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ৩০ শতাংশ ছাড় - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ৩০ শতাংশ ছাড় মাধ্যমিক শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট স্থগিত - dainik shiksha মাধ্যমিক শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট স্থগিত উচ্চমাধ্যমিকের অ্যাসাইনমেন্ট ফের স্থগিত - dainik shiksha উচ্চমাধ্যমিকের অ্যাসাইনমেন্ট ফের স্থগিত লকডাউনের পর অনলাইনে এইচএসসি পরীক্ষার ফরম পূরণ - dainik shiksha লকডাউনের পর অনলাইনে এইচএসসি পরীক্ষার ফরম পূরণ please click here to view dainikshiksha website