ওমিক্রন শনাক্তে কিট আনলো সিভাসু - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

ওমিক্রন শনাক্তে কিট আনলো সিভাসু

চট্টগ্রাম প্রতিনিধি |

বন্দর নগরী চট্টগ্রামে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্তের জন্য কিট এনেছে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)। বুধবার সিভাসুর মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন সিভাসুর উপাচার্য গৌতম বুদ্ধ দাশ।

গৌতম বুদ্ধ দাশ বলেন, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্তের জন্য প্রথম ধাপে ১০০ কিট আনা হয়েছে। এগুলো দিয়ে ১০০ জনকে পরীক্ষা করা যাবে। নিজস্ব উদ্যোগে ওমিক্রন শনাক্তে কিটগুলো আনা হয়েছে দক্ষিণ কোরিয়া থেকে। এতে ১ লাখ ৬০ হাজার টাকা ব্যয় হয়েছে। ওমিক্রন সন্দেহে কোনো রোগী পাওয়া গেলে তা নিশ্চিত করতে চিকিৎসকরা উপসর্গ থাকা রোগীর নমুনা সংগ্রহ করে তা আমাদের কাছে পাঠাতে পারবেন। এর মাধ্যমে তিন থেকে চার ঘণ্টায় ফলাফল পাওয়া যাবে। 

তিনি বলেন, কোনো ব্যক্তি ওমিক্রন আক্রান্ত কি না, তা শতভাগ নিশ্চিত হওয়া যাবে জিনোম সিকোয়েন্স করে। আমাদের হাতে কিট পৌঁছানোর বিষয়টি স্বাস্থ্য বিভাগকে জানানো হয়েছে। আমরা তাদেরকেও ওমিক্রনের সাসপেকটেড কেউ থাকলে তার নমুনা সংগ্রহ করে আমাদেরকে পরীক্ষা করার জন্য পাঠাতে বলেছি। প্রাথমিকভাবে আমরা আক্রান্ত ব্যক্তি ওমিক্রনে আক্রান্ত কি না তা জানিয়ে দিতে পারব। আমাদের কিট শেষ হওয়ার পর সরকার যদি অর্থায়ন করে তবে আরও কিট সংগ্রহ করে পরীক্ষা কার্যক্রম চালিয়ে যেতে পারবো।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়ার কবীর, সাবেক সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপপরিচালক ডা. বিদ্যুৎ বড়ুয়া, জুনিয়র কনসালট্যান্ট মৌমিতা দাশ প্রমুখ।

ডোপ টেস্ট ছাড়াই কলেজভর্তি - dainik shiksha ডোপ টেস্ট ছাড়াই কলেজভর্তি সব শিক্ষকের করোনা শনাক্ত, স্কুল বন্ধ ঘোষণা - dainik shiksha সব শিক্ষকের করোনা শনাক্ত, স্কুল বন্ধ ঘোষণা প্রাথমিকে স্কুল ফিডিং প্রকল্পের মেয়াদ আরো ৬ মাস বাড়ছে - dainik shiksha প্রাথমিকে স্কুল ফিডিং প্রকল্পের মেয়াদ আরো ৬ মাস বাড়ছে পুলিশের মামলায় আসামি শিক্ষার্থীরা, অভিযোগ ‘গুলি ও পুলিশকে হত্যাচেষ্টার’ - dainik shiksha পুলিশের মামলায় আসামি শিক্ষার্থীরা, অভিযোগ ‘গুলি ও পুলিশকে হত্যাচেষ্টার’ করোনার উচ্চ ঝুঁকিতে ১২ জেলা, মধ্যম ঝুঁকিতে ৩১ - dainik shiksha করোনার উচ্চ ঝুঁকিতে ১২ জেলা, মধ্যম ঝুঁকিতে ৩১ ছাত্রীর পা থেঁতলে দিল বখাটেরা, আহত আরো ২০ - dainik shiksha ছাত্রীর পা থেঁতলে দিল বখাটেরা, আহত আরো ২০ ১৭ বিএড কলেজে ভর্তি চলছে - dainik shiksha ১৭ বিএড কলেজে ভর্তি চলছে সংক্রমণ আরও বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত : শিক্ষামন্ত্রী - dainik shiksha সংক্রমণ আরও বাড়লে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত : শিক্ষামন্ত্রী please click here to view dainikshiksha website