লকডাউনে অ্যাসাইনমেন্ট: ফ্লেক্সিবল থাকার পরামর্শ মহাপরিচালকের - কলেজ - দৈনিকশিক্ষা

লকডাউনে অ্যাসাইনমেন্ট: ফ্লেক্সিবল থাকার পরামর্শ মহাপরিচালকের

নিজস্ব প্রতিবেদক |

কঠোর লকডাউনের মধ্যেই  ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের, আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের এবং চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলছে। সরকার ঘোষিত কঠোর লকডাউনে শিক্ষা প্রতিষ্ঠানগুলো সুবিধাজনক সময়ে শিক্ষার্থীদের কাছ থেকে অ্যাসাইনমেন্ট জমা নেবে। অনলাইনে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ ও জমা নেয়ার কার্যক্রম পরিচালনা করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে পরামর্শ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। inside-ad-1]

শুক্রবার (২৩ জুলাই) দুপুরে দৈনিক শিক্ষাডটকমের সাথে আলাপকালে এসব তথ্য নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক। 

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা

সম্প্রতি ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার্থীদের ২৪ সপ্তাহের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছে। আর ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের এবং ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইন্ট কার্যক্রম চলছে। লকডাউনে নির্ধারিত সময়ে অ্যাসাইনমেন্ট জমা দেয়া নিয়ে দুশ্চিন্তায় অনেক শিক্ষার্থী। আবার নির্ধারিত সময়ে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট পৌঁছে দেয়া নিয়ে শঙ্কায় শিক্ষকরা। এ পরিস্থিতিতে লকডাউনে শিক্ষার্থীদের সুবিধাজনক সময়ে অ্যাসাইনমেন্ট গ্রহণ ও জমা দেয়ার সুযোগ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

লকডাউনের সময় অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলবে কিনা জানতে চাইল মহাপরিচালক দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে একটু ফ্লেক্সিবল থাকতে বলেছি। যেসব শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনে অ্যাসাইনমেন্ট বিতরণ ও জমা দিতে পারবে তারা অনলাইনে অ্যাসাইনমেন্ট কার্যক্রম চালাবে। আর তা না হলে পরে তা জমা নেবে।

এর আগে লকডাউনে সুবিধজনক সময়ে শিক্ষার্থীদের কাছ থেকে অ্যাসাইনমেন্ট জমা নিতে নির্দেশনা জারি করেছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। সে নির্দেশনা এবারও বহাল থাকবে কিনা জানতে চাইলে মহাপরিচালক দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘সে নির্দেশনা এ লকডাউনেও বলবৎ থাকবে।’

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

গত জুন মাসে জেলায় জেলায় লকডাউন শুরু হলে সুবিধাজনক সময়ে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট জমা দেয়ার সুযোগ দিয়ে আদেশ জারি করেছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এতে বলা হয়েছিল, করোনা অতিমারির কারণে যেসব এলাকায় লকডাউন চলছে ঐসব এলাবর আঞ্চলিক পরিচালক, উপপরিচালক, জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তা, স্থানীয় প্রশাসন ও প্রতিষ্ঠান প্রধানদের সাথে আলোচনা করে শিক্ষার্থীদের কাছ থেকে ক্ষেত্র বিশেষে বিতরণকৃত অ্যাসাইনমেন্ট জমার তারিখ পুনঃনির্ধারণ করতে পারবেন। যেসব শিক্ষার্থী লকডাউনের কারণে যথাসময়ে অ্যাসাইনমেন্ট গ্রহণ করতে পারবেনা তাদের পরবর্তী সুবিধাজনম সময়ে প্রতিষ্ঠান প্রধানরা অ্যাসাইনমেন্ট গ্রহণ ও জমার সুযোগ দেবেন। স্বাস্থ্যবিধি কোনভাবেই উপেক্ষা করা যাবে না। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন।

অ্যাসাইনমেন্টের সঙ্গে স্কুলের বেতনের সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী - dainik shiksha অ্যাসাইনমেন্টের সঙ্গে স্কুলের বেতনের সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী শিক্ষক নিয়োগ দেওয়া হয় তদবিরে : সেতুমন্ত্রী - dainik shiksha শিক্ষক নিয়োগ দেওয়া হয় তদবিরে : সেতুমন্ত্রী ছাত্রীর চুল কেটে দেওয়ায় শিক্ষকের বিরুদ্ধে মামলা - dainik shiksha ছাত্রীর চুল কেটে দেওয়ায় শিক্ষকের বিরুদ্ধে মামলা এ সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু - dainik shiksha এ সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু অষ্টম-নবম শ্রেণির ক্লাস দুই দিন : নতুন রুটিন প্রকাশ - dainik shiksha অষ্টম-নবম শ্রেণির ক্লাস দুই দিন : নতুন রুটিন প্রকাশ করোনার বন্ধে এক স্কুলেই অর্ধশতাধিক বাল্যবিবাহ - dainik shiksha করোনার বন্ধে এক স্কুলেই অর্ধশতাধিক বাল্যবিবাহ please click here to view dainikshiksha website