গুচ্ছের ভর্তি নিয়ে দুই সভা কাল - ভর্তি - দৈনিকশিক্ষা

গুচ্ছের ভর্তি নিয়ে দুই সভা কাল

নিজস্ব প্রতিবেদক |

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি প্রক্রিয়া নিয়ে আগামীকাল বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দুটি সভা অনুষ্ঠিত হবে। প্রথম সভাটি হবে টেকনিক্যাল কমিটির। আর দ্বিতীয় সভাটি হবে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল কমিটির সভা অনুষ্ঠিত হবে। আর দ্বিতীয় সভাটি বিকাল ৪টায় অনুষ্ঠিত হবে। দুটি সভাই জগন্নাথা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

ওই সূত্র জানায়, গুচ্ছ ভর্তি প্রক্রিয়ার আবেদন গ্রহণ থেকে শুরু করে ভর্তি প্রক্রিয়ার ধাপগুলো ঠিক করতে প্রথমে সভা করবে টেকনিক্যাল কমিটি। টেকনিক্যাল কমিটির সভায় ভর্তি সংক্রান্ত নীতিমালার খসড়া করা হবে। এই খসড়া গুচ্ছের উপাচার্যদের সভায় উত্থাপন করা হবে। উপাচার্যরা এটি দেখে চূড়ান্ত অনুমোদন দেবেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক গুচ্ছ ভর্তি প্রক্রিয়ার সাথে যুক্ত একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, ‘আগামীকাল বৃহস্পতিবার আমাদের দুটি সভা রয়েছে। প্রথম সভাটি টেকনিক্যাল কমিটির। আর দ্বিতীয় সভাটি উপাচার্যদের। দুটি সভাতেই ভর্ত প্রক্রিয়া নিয়ে আলোচনা হবে।’

জানা গেছে, এবার শুধুমাত্র এক আবেদনেই ২২ বিশ্ববিদ্যালয়ে আবেদন করা যাবে। এজন্য প্রতি ইউনিট বাবদ ৫০০ টাকা ফি জমা দিতে হবে। এছাড়া ভর্তির সুযোগ পেলে পাঁচ হাজার টাকা দিয়ে ভর্তি নিশ্চয়ন করতে হবে। ভর্তি নিশ্চয়ন ছাড়া কেউ ভর্তির সুযোগ পাবেন না। এর সঙ্গে ভর্তিতে প্রয়োজনীয় যাবতীয় কাগজপত্রও জমা দিতে হবে।

এছাড়া কোনো ভর্তিচ্ছু যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবেন, পরে সেই বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ভর্তি নিশ্চয়নের জন্য দেয়া পাঁচ হাজার টাকা সমন্বয় করা হবে।

এর আগে, ৩০ জুলাই দেশের ১৯ কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে গুচ্ছের ‘ক’ ইউনিটের, ১৩ আগস্ট মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের এবং ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গুচ্ছের এবারের ভর্তি পরীক্ষায় ‘ক’ ইউনিটে ৮৫ হাজার ৫৮২ জন, ‘বি’ ইউনিটে ৪৮ হাজার ১০৬ জন এবং ‘সি’ ইউনিটে ২৩ হাজার ২২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পাস করেছেন।

যুদ্ধ নয়, শান্তি চায় বাংলাদেশ : প্রধানমন্ত্রী - dainik shiksha যুদ্ধ নয়, শান্তি চায় বাংলাদেশ : প্রধানমন্ত্রী ইউসিসির কোচিং ফাঁদ : প্রশ্নের প্রলোভনে ভর্তি - dainik shiksha ইউসিসির কোচিং ফাঁদ : প্রশ্নের প্রলোভনে ভর্তি মুক্তিযোদ্ধা শিক্ষক পেটানো কোটিপতি কেরানির পক্ষে দুই সংসদ সদস্য! - dainik shiksha মুক্তিযোদ্ধা শিক্ষক পেটানো কোটিপতি কেরানির পক্ষে দুই সংসদ সদস্য! কান্না থামছে না ঢাবিতে গাড়িচাপায় নিহত রুবিনার ছেলের - dainik shiksha কান্না থামছে না ঢাবিতে গাড়িচাপায় নিহত রুবিনার ছেলের ৫০ হাজার টাকা ঘুষ নিয়ে শিক্ষা কর্মকর্তা বললেন ‘সম্মানী' - dainik shiksha ৫০ হাজার টাকা ঘুষ নিয়ে শিক্ষা কর্মকর্তা বললেন ‘সম্মানী' এমপিও বাদ প্রধান শিক্ষকের, সভাপতির গেলো পদ - dainik shiksha এমপিও বাদ প্রধান শিক্ষকের, সভাপতির গেলো পদ ৮০ কোটির হল থাকলেও আবাসন সংকটে শেকৃবির শিক্ষার্থীরা - dainik shiksha ৮০ কোটির হল থাকলেও আবাসন সংকটে শেকৃবির শিক্ষার্থীরা please click here to view dainikshiksha website Execution time: 0.008685827255249