টোকিও অলিম্পিকের পর্দা উঠলো - খেলাধুলা - দৈনিকশিক্ষা

টোকিও অলিম্পিকের পর্দা উঠলো

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনায় অলিম্পিক পিছিয়েই গিয়েছিল এক বছর। এবারও যে হবে তা নিয়ে ছিল নানা অনিশ্চয়তা। শেষ অবধি পর্দা উঠলো ‘গ্রেটেস্ট শো অন আর্থের’ এবারের আসরের। জাপানের টোকিওতে গতকাল শুক্রবার বিকালে দর্শকহীন গ্যালারির সামনে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান।

উদ্বোধনী অনুষ্ঠানে ‘অলিম্পিক লরেল’ নামের বিশেষ সম্মাননা দেয়া হয়েছে বাংলাদেশের নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে। অ্যাথলেটদের প্যারেড শুরুর আগে ভার্চ্যুয়ালি তাকে এই সম্মাননা দেয়া হয়। পাঁচ বছর আগে প্রথমবার এই সম্মাননা দেয়া শুরু করে আইওসি।

করোনা বদলে দিয়েছে সবকিছু। অলিম্পিকে অংশ নেয়া অ্যাথলেটরাও চালিয়েছেন একক অনুশীলন। টোকিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই প্রতীকীভাবে ফুটিয়ে তোলা হলো সে দৃশ্য। জাপানের নার্স ও বক্সার তাসুবাদা মঞ্চের মাঝখানে গিয়ে একাই দৌড়ান বেশ কিছুক্ষণ। 

মার্চপাস্টে বাংলাদেশের পতাকা বহন করেন সাঁতারু আরিফুল ইসলাম। আরিফুলসহ বাংলাদেশ থেকে ছয়জন অ্যাথলেট অংশ নিচ্ছেন এবারের আসরে। এদের মধ্যে কেবল আরচার রোমান সানা অংশ নিচ্ছেন নিজের যোগ্যতায়। বাকিরা খেলছেন ওয়াইল্ড কার্ডে।

ছবি : সংগ্রহীত

করোনার কারণে কঠোর নিয়ম এবং স্বাস্থ্যবিধি তৈরি করা হয়েছে। সব মিলিয়ে পুরো অলিম্পিক আসরটাই শুরুর আগে অনেকটা ফ্যাকাশে হয়ে গেছে। অলিম্পিকে অংশগ্রহণকারী অ্যাথলেটের সংখ্যা ১১ হাজারের বেশি।

নিয়মানুযায়ী প্রতিটি দেশের অ্যাথলেটরাই মার্চপাস্টে অংশগ্রহণ করেন। জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের এটা ছিল অন্যতম আকর্ষণ। কিন্তু এবার এই উদ্বোধনী অনুষ্ঠানের জন্য বেশকিছু গাইডলাইন তৈরি করেছে আয়োজকরা। অলিম্পিক প্যারেডের সময় অ্যাথলেটদের উপস্থিতি করা হয় ঐচ্ছিক। কর্মকর্তাদের মধ্যে সর্বোচ্চ ৬ জন উপস্থিত ছিলেন উদ্বোধনী অনুষ্ঠানে। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন জাপানের রাজা নারুহিতো। কিছু বিশেষ অতিথি উপস্থিত ছিলেন মঞ্চে। 

এবারের অলিম্পিকে ৩৩টি খেলার ৫০টি ডিসিপ্লিনে ৩৩৯টি ইভেন্ট তথা স্বর্ণপদকের জন্য লড়বেন প্রায় ২০৫টি দেশের ১১ হাজার ৩২৪ জন ক্রীড়াবিদ।

অ্যাসাইনমেন্টের সঙ্গে স্কুলের বেতনের সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী - dainik shiksha অ্যাসাইনমেন্টের সঙ্গে স্কুলের বেতনের সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী শিক্ষক নিয়োগ দেওয়া হয় তদবিরে : সেতুমন্ত্রী - dainik shiksha শিক্ষক নিয়োগ দেওয়া হয় তদবিরে : সেতুমন্ত্রী ছাত্রীর চুল কেটে দেওয়ায় শিক্ষকের বিরুদ্ধে মামলা - dainik shiksha ছাত্রীর চুল কেটে দেওয়ায় শিক্ষকের বিরুদ্ধে মামলা এ সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু - dainik shiksha এ সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু অষ্টম-নবম শ্রেণির ক্লাস দুই দিন : নতুন রুটিন প্রকাশ - dainik shiksha অষ্টম-নবম শ্রেণির ক্লাস দুই দিন : নতুন রুটিন প্রকাশ করোনার বন্ধে এক স্কুলেই অর্ধশতাধিক বাল্যবিবাহ - dainik shiksha করোনার বন্ধে এক স্কুলেই অর্ধশতাধিক বাল্যবিবাহ please click here to view dainikshiksha website