চবির ভর্তি পরীক্ষা শুরু আজ - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

চবির ভর্তি পরীক্ষা শুরু আজ

চবি প্রতিনিধি |

২০২১-২২ শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ মঙ্গলবার থেকে। বিশ্ববিদ্যালয়টির চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে এবার পরীক্ষায় অংশ নেবেন এক লাখ ৪৩ হাজার ৭২৭ জন ভর্তিচ্ছু। বিশ্ববিদ্যালয়ের ৪৮ বিভাগ ও ছয় ইনস্টিটিউটে আসন রয়েছে চার হাজার ৯২৬টি। বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সূত্রে এসব তথ্য জানা গেছে।

এবার ভর্তি পরীক্ষায় ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে সর্বমোট আবেদন জমা পড়েছে ১ লাখ ৪৩ হাজার ৭২৭ টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে পরীক্ষার্থীর সংখ্যা ৫৪ হাজার ১০৬ জন, ‘বি’ ইউনিটে ৩৫ হাজার ৭৭৯ জন, ‘সি’ ইউনিটে ১১ হাজার ৬০ জন, ‘ডি’ ইউনিটে ৩৯ হাজার ৩৯২ জন, ‘বি-১’ ইউনিটে ১ হাজার ৫৭৯ এবং ‘ডি-১’ ইউনিটে ১ হাজার ৮১১ জন পরীক্ষার্থী আবেদন করেছেন।

আবেদনকারীদের মধ্যে বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে পরীক্ষায় বসবেন ৫৪ হাজার ১০৬ শিক্ষার্থী। এছাড়া কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে পরীক্ষার্থীর সংখ্যা ৩৫ হাজার ৭৭৯ জন।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ১১ হাজার ৬০ জন ও সমাজবিজ্ঞান, আইন, ব্যবসায় প্রশাসন, শিক্ষা অনুষদ ও জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিদ্যা বিভাগ নিয়ে গঠিত ‘ডি’ ইউনিটে পরীক্ষা দিবেন ৩৯ হাজার ৩৯২ শিক্ষার্থী। এছাড়া বি১ উপ-ইউনিটে এক হাজার ৫৭৯ জন ও ডি১ উপ-ইউনিটে এক হাজার ৮১১ জন অংশ নেবেন।

মঙ্গলবার ‘এ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হচ্ছে এবারের ভর্তি পরীক্ষা। পরে ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৪ আগস্ট দুইটি উপ-ইউনিটের পরীক্ষা গ্রহণ চলবে। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য এ সময় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে বলে জানিয়েছে প্রশাসন। ১৪ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত ক্লাস ও ১৬ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত সব ধরনের পরীক্ষা স্থগিত থাকবে।

দুই শিফটের পরীক্ষাগুলোর ক্ষেত্রে সকালের শিফটের পরীক্ষা শুরু হবে ৯টা ৪৫ মিনিটে। বিকালের শিফট শুরু হবে ২টা ১৫ মিনিটে।

ভর্তি পরীক্ষাকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার

ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, ভর্তি পরীক্ষায় র‌্যাগিং ঠেকাতে জিরো টলারেন্সসহ, পরীক্ষার্থীদের নিরাপত্তায় ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ পয়েন্টে সিসি ক্যামেরা বৃদ্ধি ও পর্যাপ্ত লাইটিংয়ের ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাছাড়া মহিলা অভিভাবকদের সুবিধার্থে চারটি ছাত্রী হলে বিশ্রামের ব্যবস্থা, অস্থায়ী টয়লেট স্থাপন ও বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে।  

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, এবারও ক্যাম্পাসে অস্থায়ী খাবারের দোকান স্থাপন নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া ক্যাম্পাসে কোনো সংগঠনের স্লোগান, মিটিং, মিছিল ও পোস্টারিংয়ে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

মাদরাসার এমপিও শিটে পদবি সংশোধন না হলে ডিজির প্রতিনিধি নয় - dainik shiksha মাদরাসার এমপিও শিটে পদবি সংশোধন না হলে ডিজির প্রতিনিধি নয় ইডেন ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০ - dainik shiksha ইডেন ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০ সুন্দরীদের বাছাই করে কু-প্রস্তাব, ইডেন ছাত্রলীগ নেত্রীর অভিযোগ - dainik shiksha সুন্দরীদের বাছাই করে কু-প্রস্তাব, ইডেন ছাত্রলীগ নেত্রীর অভিযোগ শিক্ষা প্রতিষ্ঠানে ছড়াচ্ছে ‘চোখ ওঠা’ - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছড়াচ্ছে ‘চোখ ওঠা’ মনিপুর স্কুলে অবৈধ অধ্যক্ষ ফরহাদ - dainik shiksha মনিপুর স্কুলে অবৈধ অধ্যক্ষ ফরহাদ ফি বাড়লো সরকারি চাকরির পরীক্ষার - dainik shiksha ফি বাড়লো সরকারি চাকরির পরীক্ষার প্রশ্নফাঁস : ৫ শিক্ষক ও পিয়ন বরখাস্ত - dainik shiksha প্রশ্নফাঁস : ৫ শিক্ষক ও পিয়ন বরখাস্ত please click here to view dainikshiksha website