১০ কোটিতে বিক্রি ১ রুপির কয়েন - বিবিধ - দৈনিকশিক্ষা

১০ কোটিতে বিক্রি ১ রুপির কয়েন

দৈনিক শিক্ষা ডেস্ক |

ভারতে একটি অনলাইন নিলামে ১ রুপির একটি কয়েন বিক্রি হয়েছে ১০ কোটি রুপিতে। কয়েনটির বয়স ১৩৬ বছর।

রোববার স্থানীয় সংবাদ মাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। তবে অ্যান্টিক এই কয়েনটির ক্রেতা ও বিক্রেতা উভয়ের নাম গোপন রাখা হয়েছে প্রতিবেদনে।

পুরোনো কয়েন, নোট বা বিদেশি মুদ্রা জমানোর শখ অনেকেরই আছে। ইন্টারনেটে এসব শখ মেটানোর রসদও পাওয়া যায়। বিভিন্ন সাইটে পুরোনো মুদ্রা কেনা-বেচার সুযোগ থাকে।

তেমনই এক ওয়েবসাইটে নিজের সংগ্রহ থেকে ওই কয়েনের ছবিটি পোস্ট করেছিলেন এক সংগ্রাহক। কয়েনটি কেনার জন্য এরপর হুড়োহুড়ি পড়ে যায় সংগ্রাহকদের মাঝে। শত বছরেরও বেশি এই কয়েনটির পরিধিতে ভারতের বর্তমান ১ রুপির কয়েনের চেয়ে কিছুটা বড়। তার এক পিঠে খোদাই করা আছে ইংল্যান্ডের রানি ভিক্টোরিয়ার ছবি; অপর পিঠে ইংরেজি অক্ষরে লেখা ‘ওয়ান রুপি ইন্ডিয়া ১৯৮৫’।

প্রাচীন মুদ্রা বিশারদদের অনুমান, ভারতে ব্রিটিশ শাসনামলে ১৯৮৫ সালে মুম্বাইয়ে তৈরি করা হয়েছিল এই কয়েনটি। তার ৯ বছর আগেই ভারতীয় মুদ্রায় সামান্য পরিবর্তন এসেছিল। ব্রিটিশশাসিত ভারতের মুদ্রায় রানি ভিক্টোরিয়ার বদলে লেখা শুরু হয়েছিল সম্রাজ্ঞী ভিক্টোরিয়া বা ‘ভিক্টোরিয়া এমপ্রেস’। নিলামে ওঠা কয়েনটি সেই সময়কালের। এর আগে গত জুন মাসে যুক্তরাষ্ট্রের ১৯৩৩ সালের একটি কয়েন এক কোটি ৮৯ লাখ ডলারে বিক্রি হয়েছিল। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৩৮ কোটি রুপির সমান।

জুনিয়র ইন্সট্রাক্টর পদে নিয়োগ পেলেন ৩৮তম বিসিএসে উত্তীর্ণ ২৭৭ প্রার্থী - dainik shiksha জুনিয়র ইন্সট্রাক্টর পদে নিয়োগ পেলেন ৩৮তম বিসিএসে উত্তীর্ণ ২৭৭ প্রার্থী মাদরাসা শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা চার বিষয়ে - dainik shiksha মাদরাসা শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা চার বিষয়ে এমন শাস্তি হবে ভবিষ্যতে কেউ সাহস পাবে না : প্রধানমন্ত্রী - dainik shiksha এমন শাস্তি হবে ভবিষ্যতে কেউ সাহস পাবে না : প্রধানমন্ত্রী টিকা পাবেন রাজধানীর সব স্কুল-কলেজের শিক্ষার্থী, ১৯ অক্টোবরে মধ্যে তথ্য পাঠানোর নির্দেশ - dainik shiksha টিকা পাবেন রাজধানীর সব স্কুল-কলেজের শিক্ষার্থী, ১৯ অক্টোবরে মধ্যে তথ্য পাঠানোর নির্দেশ মাদরাসা প্রভাষকদের পদোন্নতি দিতে সুনির্দিষ্ট নির্দেশনা চায় অধিদপ্তর - dainik shiksha মাদরাসা প্রভাষকদের পদোন্নতি দিতে সুনির্দিষ্ট নির্দেশনা চায় অধিদপ্তর ৬ লাইনের বিজ্ঞপ্তিতে ২২ ভুল, ঢাবির নৃবিজ্ঞান বিভাগ আলোচনায় - dainik shiksha ৬ লাইনের বিজ্ঞপ্তিতে ২২ ভুল, ঢাবির নৃবিজ্ঞান বিভাগ আলোচনায় সাম্প্রদায়িক ষড়যন্ত্রের বিষয়ে সতর্ক থাকতে হবে জনগণকে : হেফাজত - dainik shiksha সাম্প্রদায়িক ষড়যন্ত্রের বিষয়ে সতর্ক থাকতে হবে জনগণকে : হেফাজত ১৯ শিক্ষককে মন্ত্রণালয়ে তলব - dainik shiksha ১৯ শিক্ষককে মন্ত্রণালয়ে তলব please click here to view dainikshiksha website