অক্সব্রিজে ভর্তি : অসচ্ছল শিক্ষার্থীরা গ্যাঁড়াকলে - বিদেশে উচ্চশিক্ষা - দৈনিকশিক্ষা

অক্সব্রিজে ভর্তি : অসচ্ছল শিক্ষার্থীরা গ্যাঁড়াকলে

সৈয়দ মূসা রেজা |

বিশ্বের অন্যতম খ্যাতনামা দুই বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড ও ক্যামব্রিজে ভর্তির আবেদনের সময়সীমা দুই সপ্তাহ এগিয়ে আনা হয়েছে। এর মাধ্যমে অসচ্ছল শিক্ষার্থীদের আবেদনে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে বলে মনে করছেন ব্রিটেনের শিক্ষা বিশেষজ্ঞরা।

আনা ফাজাকারলি নামে এক শিক্ষাবিদ দেশটির খ্যাতনামা দৈনিক গার্ডিয়ানে লিখেছেন, ঐতিহ্যগতভাবে অন্য যে কোনও বিশ্ববিদ্যালয়ের চেয়ে আগেই আবেদন নেওয়া শুরু করে বিখ্যাত দুই বিশ্ববিদ্যালয়, মানে অক্সব্রিজ। কিন্তু, স্বাভাবিক সময়ে যেখানে  ১৫ অক্টোবরের মধ্যে আবেদন জমা দিতে হতো, সেখানে এবার চলতি সেপ্টেম্বরের মধ্যেই তা দিতে হবে। আর অক্টোবরের প্রথম দিকেই বসতে হবে পরীক্ষায়। সদ্য গরমের ছুটি কাটানো শিক্ষার্থীদেরকে এই অতি প্রতিযোগিতামূলক দুই বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের সময়সীমা এগিয়ে আনার মানে হলো, সরকারি অনেক বিদ্যালয় নিজেদের শিক্ষার্থীদের অক্সব্রিজে পাঠানোর পর্যাপ্ত প্রস্তুতি নিতে পারবে না। 

এক্সেটার ইউনিভার্সিটির সোশ্যাল মবিলিটি অধ্যাপক লি ইলিয়ট মেজর মনে করেন, সুবিধাবঞ্চিতরা এরই মধ্যে একটি অসম খেলার মাঠের মুখোমুখি হয়েছেন। তাদের জন্য নতুন বাধা তৈরি করা হচ্ছে কি না সে বিষয়ে অবশ্যই নিশ্চিত হতে হবে।


 
অক্সব্রিজে আবেদনকারী শিক্ষার্থীদের সহায়তাকারী বাণিজ্যিক টিউটরিং সেবা প্রতিষ্ঠানের ইউনিঅ্যাডমিশনের প্রতিষ্ঠাতা ড. রোহান আগারওয়াল বলেন, আমাদের সাথে যারা (শিক্ষার্থী) যোগাযোগ করছেন তারা সত্যিই আতঙ্কিত।
 
এমনকি খোদ ক্যামব্রিজেরই শিক্ষা সেবার উপপ্রধান মাইক নিকোলসন বলছেন, এভাবে সময় এগিয়ে আনা ঠিক হয়নি। 

মাদরাসার এমপিও শিটে পদবি সংশোধন না হলে ডিজির প্রতিনিধি নয় - dainik shiksha মাদরাসার এমপিও শিটে পদবি সংশোধন না হলে ডিজির প্রতিনিধি নয় ইডেন ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০ - dainik shiksha ইডেন ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০ সুন্দরীদের বাছাই করে কু-প্রস্তাব, ইডেন ছাত্রলীগ নেত্রীর অভিযোগ - dainik shiksha সুন্দরীদের বাছাই করে কু-প্রস্তাব, ইডেন ছাত্রলীগ নেত্রীর অভিযোগ শিক্ষা প্রতিষ্ঠানে ছড়াচ্ছে ‘চোখ ওঠা’ - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছড়াচ্ছে ‘চোখ ওঠা’ মনিপুর স্কুলে অবৈধ অধ্যক্ষ ফরহাদ - dainik shiksha মনিপুর স্কুলে অবৈধ অধ্যক্ষ ফরহাদ ফি বাড়লো সরকারি চাকরির পরীক্ষার - dainik shiksha ফি বাড়লো সরকারি চাকরির পরীক্ষার প্রশ্নফাঁস : ৫ শিক্ষক ও পিয়ন বরখাস্ত - dainik shiksha প্রশ্নফাঁস : ৫ শিক্ষক ও পিয়ন বরখাস্ত please click here to view dainikshiksha website