অধিভুক্ত সাত কলেজের সমস্যা সমাধানের দাবি সংসদে - Dainikshiksha

অধিভুক্ত সাত কলেজের সমস্যা সমাধানের দাবি সংসদে

নিজস্ব প্রতিবেদক |

ঢাকার ৭টি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা নিয়ে সৃষ্ট জটিলতার দ্রুত অবসানের দাবি জানানো হয়েছে সংসদে।

জাতীয় পার্টির সদস্য কাজী ফিরোজ রশিদ প্রসঙ্গটি তুলে ধরে এ সমস্যা সমাধানে কার্যকর উদ্যোগ এবং এ বিষয়ে শিক্ষামন্ত্রীর বিবৃতি দাবি করেছেন।

এরপর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ উঠে দাঁড়িয়ে দেশের ছাত্রসমাজের আন্দোলন-সংগ্রামের সুদীর্ঘ ইতিহাস তুলে ধরে ছাত্রসমাজের সমস্যা সমাধানের বিষয়ে সকলকে যত্নবান হওয়ার আহ্বান জানান।

সোমবার (২২ জানুয়ারি) জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে কাজী ফিরোজ রশিদ বলেন, এদেশের সকল গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিয়েছে ছাত্রসমাজ। কিন্তু দুর্ভাগ্য এই স্বাধীন দেশে অধিভুক্তি নিয়ে আন্দোলন করতে গিয়ে একজন ছাত্র সিদ্দিকুর রহমান তার দুটি চোখ হারিয়েছেন। চোখ হারানো এই ছাত্রের দায়িত্ব কে নেবে?

‘ঢাকার ৭টি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করায় ছাত্রদের অসুবিধা হচ্ছে’ উল্লেখ করে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে টানাপোড়েনের শিকার হচ্ছে শিক্ষার্থীরা। দুই বিশ্ববিদ্যালয়ের রশি টানাটানির কারণে শিক্ষার্থীরা এখনও পরীক্ষার ফল পাচ্ছে না। শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করায় দুর্ভোগে পড়ছে ঢাকাবাসী। কি প্রয়োজন ছিলো এই শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করার! এই শিক্ষা প্রতিষ্ঠানগুলো তো ভালোভাবেই চলছিলো! এই সমস্যার দ্রুত অবসান করতে হবে। এর জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে এবং শিক্ষামন্ত্রীকে ৩০০বিধিতে জাতীয় সংসদে দাঁড়িয়ে বিবৃতি দিতে হবে।

এরপর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধসহ সকল আন্দোলন-সংগ্রামে ছাত্র সমাজের গৌরবোজ্জ্বল ভুমিকা তুলে ধরেন। এ সময় তিনি শহীদ আসাদ ও মতিউরের স্মৃতিচারণ করে আবেগাপ্লুত হয়ে পড়ে কেঁদে ফেলেন।

তিনি বলেন, আমরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর বাজেটে কর ধার্য করেছিলাম। শিক্ষার্থীরা আন্দোলন করায় প্রধানমন্ত্রীর নির্দেশে কর প্রত্যাহার করা হয়।

‘দীর্ঘ দিন ডাকসু নির্বাচন হয় না’ উল্লেখ করে তিনি বলেন, ডাকসু ছিলো রাজনৈতিক নেতৃত্ব তৈরির কারখানা।

এ প্রসঙ্গে তিনি ছাত্রদের বিষয় সম্পর্কে সকলের যত্নবান হওয়ারও তাগিদ দেন।

স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় শ্রেষ্ঠ শিক্ষকের মানদণ্ড কী? - dainik shiksha শ্রেষ্ঠ শিক্ষকের মানদণ্ড কী? অবসর-কল্যাণে শিক্ষার্থীদের দেয়া টাকা জমার কড়া তাগিদ - dainik shiksha অবসর-কল্যাণে শিক্ষার্থীদের দেয়া টাকা জমার কড়া তাগিদ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে সুপ্রিম কোর্টের ফতোয়ার রায় পাঠ্যপুস্তকে নিতে হবে - dainik shiksha সুপ্রিম কোর্টের ফতোয়ার রায় পাঠ্যপুস্তকে নিতে হবে সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি - dainik shiksha সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি - dainik shiksha বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি please click here to view dainikshiksha website Execution time: 0.0044629573822021