আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প, নিহত বেড়ে ৯২০ - বিবিধ - দৈনিকশিক্ষা

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প, নিহত বেড়ে ৯২০

দৈনিকশিক্ষা ডেস্ক |

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৯২০ জনে দাঁড়িয়েছে। এতে আহত হয়েছেন ছয় শতাধিক। বুধবার ভোরে দেশটির পাকতিকা প্রদেশে এই ভূমিকম্প হয়।

আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ খোস্তের রাজধানী শহর খোস্ত থেকে আনুমানিক ৪৪ কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎপত্তিস্থল বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)। ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১। মাটির ৫২ কিলোমিটার গভীরে ছিল এর উৎপত্তিস্থল। সেখান থেকে প্রায় পাঁচশ’ কিলোমিটার দূরে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতেও ভূমিকম্পটি অনুভূত হয়।

ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলোজিক্যাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পের প্রভাব আফগানিস্তানের রাজধানী কাবুল এবং পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও অনুভূত হয়েছে।

এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভূমিকম্পের ছবি ছড়িয়ে পড়েছে। এসব ছবিতে হতাহতদের পাশাপাশি ধ্বংস হয়ে যাওয়া বাড়িঘরের দৃশ্য উঠে এসেছে।

স্থানীয় বাখতার নিউজ জানিয়েছে, মৃতের সংখ্যা বাড়তে পারে। ভূমিকম্পে ৬০০ জনের বেশি আহত হয়েছেন বলেও জানানো হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা সালাহউদ্দিন আইয়ুবেও বলেন, মৃতের সংখ্যা বাড়তে পারে। কারণ কিছু গ্রাম পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে। তা হতাহতের প্রকৃত সংখ্যা জানতে সময় লাগছে।

দেশটির সরকারি মুখপাত্র বিলাল করিমি টুইট করে জানিয়েছেন, পাকতিকা প্রদেশের চারটি জেলায় প্রবল ভূমিকম্প হয়েছে। এতে শত শত লোক নিহত ও অনেকে আহত হয়েছেন। অনেকে বাড়িঘর ধ্বংস হয়েছে। তিনি আরও জানান, বিপর্যয় এড়াতে এসব এলাকায় সব ধরনের সহযোগিতা পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে সাহায্য সংস্থাগুলোকে।

এর আগে ২০১৫ খ্রিষ্টাব্দে আফগানিস্তানে উত্তর-পূর্ব অঞ্চলে শক্তিশালী একটি ভূমিকম্প হয়। তাতে কয়েকশ' লোক নিহত হয়। 

সূত্র: বিবিসি ও রয়টার্স

মাদরাসা শিক্ষকদের উৎসব ভাতার চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের উৎসব ভাতার চেক ছাড় পালিয়ে বেড়াচ্ছেন জুতার মালা পরিয়ে লাঞ্ছিত করা অধ্যক্ষ - dainik shiksha পালিয়ে বেড়াচ্ছেন জুতার মালা পরিয়ে লাঞ্ছিত করা অধ্যক্ষ শিক্ষক হত্যা: এখনও গ্রেফতার হয়নি অভিযুক্ত ছাত্র - dainik shiksha শিক্ষক হত্যা: এখনও গ্রেফতার হয়নি অভিযুক্ত ছাত্র এমপিওভুক্তির ঘোষণা হচ্ছে না এ অর্থবছরেও - dainik shiksha এমপিওভুক্তির ঘোষণা হচ্ছে না এ অর্থবছরেও শিক্ষকের গলায় জুতার মালার ঘটনায় নড়াইলের ডিসি-এসপির বিচার দাবি - dainik shiksha শিক্ষকের গলায় জুতার মালার ঘটনায় নড়াইলের ডিসি-এসপির বিচার দাবি সাত শিক্ষার্থীর জন্য ১৮ শিক্ষক-কর্মচারী এমপিওভুক্ত! - dainik shiksha সাত শিক্ষার্থীর জন্য ১৮ শিক্ষক-কর্মচারী এমপিওভুক্ত! পদ্মা সেতুতে সিসিটিভি বসানোর পর মোটরসাইকেলের বিষয়ে সিদ্ধান্ত - dainik shiksha পদ্মা সেতুতে সিসিটিভি বসানোর পর মোটরসাইকেলের বিষয়ে সিদ্ধান্ত পদ্মা সেতুকে চুম্বন করে ভাইরাল এমপি অপু - dainik shiksha পদ্মা সেতুকে চুম্বন করে ভাইরাল এমপি অপু please click here to view dainikshiksha website