উপবৃত্তি : অযোগ্য শিক্ষার্থীদের নিষ্ক্রিয় করতে হবে যেভাবে - কলেজ - দৈনিকশিক্ষা

উপবৃত্তি : অযোগ্য শিক্ষার্থীদের নিষ্ক্রিয় করতে হবে যেভাবে

নিজস্ব প্রতিবেদক |

স্কুল-কলেজগুলোতে উপবৃত্তির জন্য অযোগ্য শিক্ষার্থীদের নিষ্ক্রীয় করার নির্দেশ দিয়েছে সমন্বিত উপবৃত্তি কর্মসূচি। সপ্তম থেকে দশম শ্রেণির ও দ্বাদশ শ্রেণির যেসব শিক্ষার্থী বিবাহিত, নিখোঁজ, কর্মসূচির বাইরে বদলি বা মৃত্যুর কারণে উপবৃত্তি প্রাপ্তির জন্য অযোগ্য তাদের এইচএসপি-এমআইএস সফটওয়্যারে স্ট্যাটাস পরিবর্তন করে নিষ্ক্রীয় করতে হবে। একই সঙ্গে প্রতিষ্ঠানের প্রোফাইল সংশোধন বা হালনাগাদ করতে হবে স্কুল-কলেজগুলোকে। আগামী ২৪ মের মধ্যে শিক্ষার্থীদের নিষ্ক্রীয় ও প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করতে হবে।

বিষয়টি জানিয়ে সব উপজেলা ও থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে চিঠি পাঠিয়েছে সমন্বিত উপবৃত্তি কর্মসূচি। বুধবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে চিঠিটি প্রকাশ করা হয়েছে। 

চিঠিতে বলা হয়েছে, সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০২২ খ্রিষ্টাব্দের সপ্তম থেকে দশম এবং দ্বাদশ শ্রেণির জানুয়ারি-জুন কিস্তির উপবৃত্তি বিতরণের লক্ষ্যে অযোগ্য শিক্ষার্থীদের এইচএসপি-এমআইএসে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান স্ট্যাটাস পরিবর্তন করে নিষ্ক্রিয় ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল সংশোধন বা হালনাগাদ করতে হবে আগামী ২৪ মের মধ্যে।

অযোগ্য শিক্ষার্থীদের নিষ্ক্রিয় করবেন যেভাবে :

শিক্ষার্থীর স্ট্যাটাস পরিবর্তন করে নিষ্ক্রিয় করার নিয়মও চিঠিতে উল্লেখ করা হয়েছে। শিক্ষার্থীদের স্ট্যাটাস পরিবর্তন করতে হলে, মেন্যুবারে ‘উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী’ বাটনে ক্লিক করতে হবে। এরপর ‘শিক্ষার্থী স্ট্যাটাস পরিবর্তন’ বাটনে ক্লিক করতে হবে। এরপর ‘খুঁজুন’ বাটনে ক্লিক করতে হবে। এবার যেসব শিক্ষার্থী অযোগ্য তাদের ‘সম্পাদন’ (কলম আইকন) বাটনে ক্লিক করতে হবে। এবার ‘শিক্ষার্থীর বর্তমান স্ট্যাটাস’ অপশনে ড্রপডাউন বক্সে ‘নিষ্ক্রিয়’ অপশন সিলেক্ট করতে হবে। এরপর স্ট্যাটাস পরিবর্তনের কারণ অর্থাৎ ডুপ্লিকেট, বিবাহিত, নিখোজ, কর্মসূচির বাহিরে বদলি, মৃত্যু ও অন্যান্য কারণে ঝরে পড়ার কারণ সিলেক্ট করতে হবে। পরবর্তীতে মন্তব্যের ঘরে নিষ্ক্রিয়করণের কারণ উল্লেখ করতে হবে। সবশেষে ‘সংরক্ষণ’ বাটনে ক্লিক করলে সফল ম্যাসেজ প্রদর্শিত হবে। 

ভুলক্রমে শিক্ষার্থীর স্ট্যাটাস পরিবর্তন হলে সক্রিয় করার নিয়ম :

ভুলক্রমে শিক্ষার্থীর স্ট্যাটাস পরিবর্তন হলে সক্রিয় করার নিয়মও জানিয়েছেসমন্বিত উপবৃত্তি কর্মসূচি। এ ক্ষেত্রে মেন্যুবারে ‘উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী’ বাটনে ক্লিক করতে হবে। এবার ‘শিক্ষার্থী স্ট্যাটাস পরিবর্তন’ বাটনে ক্লিক করতে হবে। এবার ‘শিক্ষার্থীর অবস্থা’ বাটনে ‘নিষ্ক্রিয়’ অপশন নির্বাচন করতে হবে। এবার ‘খুঁজুন’ বাটনে ক্লিক করতে হবে। এবারা যেসব শিক্ষার্থী যোগ্য তাদের ‘সম্পাদন’ (কলম আইকন) বাটনে ক্লিক করতে হবে। এবার ‘শিক্ষার্থীর বর্তমান স্ট্যাটাস’ অপশনে ড্রপডাউন বক্সে শিক্ষার্থীর তথ্য ‘সক্রিয়’ করতে হবে। সর্বশেষ ‘সংরক্ষণ’ বাটনে ক্লিক করলে সফল মেসেজ প্রদর্শিত হবে।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচি আরও জানিয়েছেন, এছাড়াও কিছু সংখ্যক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট নম্বর বা হিসাবধারীর নাম ও অন্যান্য ভুল তথ্যের কারণে টিউশন ফি পাঠানো সম্ভব হচ্ছে না। শিক্ষা প্রতিষ্ঠানের টিউশন ফি প্রাপ্তির ক্ষেত্রে অবশ্যই শিক্ষা প্রতিষ্ঠানের নামে খোলা অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে। হিসাবধারীর নাম ইংরেজিতে শিক্ষা প্রতিষ্ঠানের নাম লিখতে হবে। ব্যক্তি বা অন্য নামে খোলা অ্যাকাউন্ট নম্বর ব্যবহার করলে টিউশন ফি প্রাপ্তির ক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবে।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচি আরও জানিয়েছেন, সংশ্লিষ্ট উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার আওতাধীন সব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের কর্তৃক অযোগ্য শিক্ষার্থীদের নিষ্ক্রিয়করণ এবং শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল সংশোধন ও হালনাগাদ করার বিষয়টি নিশ্চিত করবেন ও মনিটরিং করবেন। নির্ধারিত সময়ের মধ্যে উপবৃত্তি প্রাপ্তির অযোগ্য শিক্ষার্থীদের নিষ্ক্রিয়করণ ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল সংশোধন ও হালনাগাদ করারাব্যর্থ হলে সৃষ্ট যে কোন সমস্যার জন্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন। 

উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার বা শিক্ষা প্রতিষ্ঠানের ইউজার আইডি ও পাসওয়ার্ড ভুলে গেলে বা অন্য কোন কারণে এইচএসপি-এমআইএসে লগইন করতে না পারলে সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে ইমেইলে ([email protected]) যোগাযোগ করতে বলেছে সমন্বিত উপবৃত্তি কর্মসূচি। এছাড়া হেল্প লাইন নম্বরে (০১৩১৬৬৫৮২৩০, ০১৩১৬৬৫৮৫২৯) অফিস সময়ে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত যোগাযোগ করতে বলা হয়েছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা - dainik shiksha পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা - dainik shiksha প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন - dainik shiksha ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান - dainik shiksha ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান please click here to view dainikshiksha website