একাদশ শ্রেণিতে ভর্তি বাণিজ্যের অভিযোগ - দৈনিকশিক্ষা

একাদশ শ্রেণিতে ভর্তি বাণিজ্যের অভিযোগ

ফুলবাড়িয়া প্রতিনিধি |

সরকারি নীতিমালা তোয়াক্কা না করে ফুলবাড়িয়ায় একাদশ শ্রেণিতে ভর্তি বাণিজ্য করার অভিযোগ রয়েছে কলেজগুলোর বিরুদ্ধে।

উপজেলার প্রায় প্রতিটি কলেজে ২৫০০ টাকা থেকে শুরু করে ৪৩০০ টাকা পর্যন্ত ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া হয়েছে। অথচ শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী একাদশ শ্রেণিতে ভর্তি বাবদ নির্ধারণ করা হয়েছে ১০০০ টাকা।

রোববার সরেজমিন গিয়ে দেখা গেছে, ফুলবাড়িয়া ডিগ্রি কলেজে একাদশ শ্রেণির মানবিক শাখায় ভর্তি বাবদ ৪০৯০ টাকা, বিজ্ঞান ও ব্যবসায় বাণিজ্য শাখা ৪২০০ টাকা করে নেয়া হচ্ছে। এ ছাড়াও ভর্তি ফরম বাবদ নেয়া হচ্ছে আরও ১০০ টাকা।

আছিম শাহাবুদ্দীন ডিগ্রি কলেজে মানবিক শাখায় ৩০০০ টাকা, বিজ্ঞান ও ব্যবসায় বাণিজ্য শাখা ভর্তি বাবদ ৩৫০০ টাকাসহ ভর্তি ফরম বাবদ নেয়া হচ্ছে ২০০ টাকা। কেশরগঞ্জ ডিগ্রি কলেজে মানবিক শাখায় ২৭০০ টাকা, বিজ্ঞান ও ব্যবসায় বাণিজ্য শাখা ২৮০০ টাকা।

আছিম শাহাবুদ্দীন ডিগ্রি কলেজের অধ্যক্ষ মকবুল হোসেন বলেন, কলেজে গভর্নিং বডির সিদ্ধান্তেই একাদশ শ্রেণিতে ভর্তির ফি ৩০০০ থেকে ৩৫০০ টাকা।

ফুলবাড়িয়া ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল কালাম বলেন, ভর্তির জন্য যে টাকা নেয়া হচ্ছে তা গভর্নিং বডির সিদ্ধান্তেই হচ্ছে। এখানে আমার কিছু করার নেই।

ফুলবাড়িয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা নাসরিন আক্তার বলেন, যেসব কলেজের বিরুদ্ধে একাদশ শ্রেণির ভর্তির জন্য অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে তদন্ত করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হবে।

স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় শ্রেষ্ঠ শিক্ষকের মানদণ্ড কী? - dainik shiksha শ্রেষ্ঠ শিক্ষকের মানদণ্ড কী? অবসর-কল্যাণে শিক্ষার্থীদের দেয়া টাকা জমার কড়া তাগিদ - dainik shiksha অবসর-কল্যাণে শিক্ষার্থীদের দেয়া টাকা জমার কড়া তাগিদ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে সুপ্রিম কোর্টের ফতোয়ার রায় পাঠ্যপুস্তকে নিতে হবে - dainik shiksha সুপ্রিম কোর্টের ফতোয়ার রায় পাঠ্যপুস্তকে নিতে হবে সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি - dainik shiksha সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি - dainik shiksha বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি please click here to view dainikshiksha website Execution time: 0.0037651062011719