এক শিফটের প্রাইমারি স্কুলের ক্লাস সোয়া তিনটা, দুই শিফটে চারটা - স্কুল - দৈনিকশিক্ষা

এক শিফটের প্রাইমারি স্কুলের ক্লাস সোয়া তিনটা, দুই শিফটে চারটা

নিজস্ব প্রতিবেদক |

ঈদের ছুটির পর আগামী ১২ মে থেকে সব সরকারি প্রাথমিক বিদ্যালয় খুলছে। এদিন থেকে এক শিফটের প্রাইমারি স্কুলগুলোর ক্লাস বিকেল সোয়া তিনটা পর্যন্ত অনুষ্ঠিত হবে। আর  দুই শিফটের স্কুলগুলোর ক্লাস চলবে বিকেল চারটা পর্যন্ত।

ছুটি শেষে সব প্রাইমারি স্কুল খুলবে সকাল নয়টায়। নয়টা ২৫ মিনিট পর্যন্ত চলবে সমাবেশ। এক শিফটের স্কুলগুলোতে সকাল সাড়ে নয়টা থেকে দুপুর একটা পর্যন্ত প্রথম ও দ্বিতীয় শ্রেণির ক্লাস এবং সাড়ে নয়টা থেকে বিকেল সোয়া তিনটা পর্যন্ত তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির ক্লাস চলবে। আর দুই শিফটের স্কুলগুলোতে সকাল সাড়ে নয়টা থেকে বেলা ১১টা ৫০ মিনিট পর্যন্ত প্রথম ও দ্বিতীয় শ্রেণির ক্লাস এবং বেলা সাড়ে ১১টা থেকে বিকেল চারটা পর্যন্ত তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির ক্লাস চলবে। তবে বৃহস্পতিবার এক শিফটের স্কুলগুলোতে দুপুর দুইটা ২৫ মিনিট পর্যন্ত এবং দুই শিফটের স্কুলগুলোতে দুপুর আড়াইটা পর্যন্ত ক্লাস চলবে। আর এক শিফটের বিদ্যালয়গুলোতে প্রাক-প্রাথমিক শ্রেণি কার্যক্রম সকাল ৯টা ৩০ মিনিট থেকে দুপুর ১২ টা এবং দুই শিফটের বিদ্যালয়গুলোতে সকাল ৯টা থেকে বেলা ১১টা ৩০ মিনিট পর্যন্ত চলবে।

তবে, ঢাকার স্কুলগুলোর  ক্লাস চলবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দেয়া নির্দেশনা অনুযায়ী।

ছুটি শেষে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোকে এভাবে ক্লাস নেয়ার নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। গতকাল সোমবার অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে। সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে বন্ধ পরবর্তী আগামী ১২ মে থেকে সরাসরি শ্রেণি কার্যক্রম শুরু করার জন্য এ নির্দেশনা  অনুসরণ করতে বলা হয়েছেম

অধিদপ্তর জানিয়েছে, এক শিফট বিশিষ্ট বিদ্যালয়গুলোতে শনিবার থেকে বুধবার সকাল ৯টা থেকে বিকাল ৩টা ১৫ মিনিট পর্যন্ত এবং বৃহস্পতিবার দুপুর ২টা ২৫ মিনিট পর্যন্ত ক্লাস চলবে। প্রথম ও দ্বিতীয় শ্রেণির ক্লাস সকাল ৯টা ৩০মিনিট থেকে দুপুর ১টা পর্যন্ত এবং তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির ক্লাস সকাল ৯টা থেকে বিকেল ৩টা ১৫ মিনিট পর্যন্ত চলবে।

দুই শিফট বিশিষ্ট বিদ্যালয়গুলোতে শনিবার থেকে বুধবার সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এবং বৃহস্পতিবার দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত ক্লাস চলবে। প্রথম ও দ্বিতীয় শ্রেণির ক্লাস সকাল ৯টা ৩০মিনিট থেকে বেলা ১১টা ৫০ মিনিট পর্যন্ত এবং তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির ক্লাস বেলা ১১টা ৩০ মিনিট থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে।

এক শিফট বিশিষ্ট বিদ্যালয়গুলোতে প্রাক-প্রাথমিক শ্রেণি কার্যক্রম শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা ৩০ মিনিট থেকে দুপুর ১২ টা এবং দুই শিফট বিশিষ্ট বিদ্যালয়গুলোতে সকাল ৯টা থেকে বেলা ১১টা ৩০ মিনিট পর্যন্ত চলবে।

অধিদপ্তর জানিয়েছে, এক শিফট বিশিষ্ট বিদ্যালয়ে দৈনিক সমাবেশ সকাল ৯টা থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত এবং দুই শিফট বিশিষ্ট বিদ্যালয়ে দৈনিক সমাবেশ বেলা ১১টা ৩০ মিনিট থেকে ১১টা ৫০ মিনিট পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করতে হবে।

এ নির্দেশনা অনুযায়ী বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিষয়ভিত্তিক প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের অগ্রাধিকার দিয়ে রুটিন প্রণয়ন করে সংশ্লিষ্ট ক্লান্টারের সহকারী উপজেলা শিক্ষা অফিসারের অনুমোদন নেবেন।
ঢাকা মহানগরীর প্রাথমিক বিদ্যালয়ের পাঠদানের সময়সূচির ক্ষেত্রে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ২০১৯ খ্রিষ্টাব্দের জানুয়ারির পরিপত্রটি অনুসরণ করবেন। স্কুলগুলোকে শিক্ষন ঘাটতি পূরণে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এসব নির্দেশনা অনুসরণ করে পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস চলবে বলেও জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা - dainik shiksha পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা - dainik shiksha প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন - dainik shiksha ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান - dainik shiksha ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান please click here to view dainikshiksha website