এবার নির্জন কারাবাসে সু চি - বিবিধ - দৈনিকশিক্ষা

এবার নির্জন কারাবাসে সু চি

দৈনিকশিক্ষা ডেস্ক |

মিয়ানমারের ক্ষমতাচ্যুত গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে গৃহবন্দি থেকে রাজধানী নেপিটাওয়ের কারাগারে নির্জন কারাবাসে সরিয়ে নেয়া হয়েছে।

২০২১ সালের ফেবু্রয়ারিতে সামরিক বাহিনী ৭৭ বছর বয়সী সুচির নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করার পর তাকে গ্রেফতার করা হয়। সুচির বিরুদ্ধে দুর্নীতিসহ বিভিন্ন অভিযোগে অনেক মামলা হয়েছে। কয়েকটিতে মোট ১১ বছরের কারাদণ্ডের সাজাও হয়েছে ইতিমধ্যে।

   

গত এক বছর ধরে অং সান সুচিকে রাজধানীর অজ্ঞাত স্থানে রাখা হয়েছে। এখন তিনি কারাগারের অভ্যন্তরে স্থাপিত একটি বিশেষ আদালতে বিচারের শুনানিতে অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে।

সামরিক সরকারের পক্ষ থেকে প্রকাশিত একটি সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমারের ফৌজদারি আইন অনুযায়ী এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

মানবাধিকার সংগঠনগুলো সামরিক সরকারের আদালতের বিচারকে জালিয়াতি বলে নিন্দা করেছে। এ মামলার রুদ্ধদ্বার শুনানি হয় যাতে জনসাধারণ এবং মিডিয়ার প্রবেশাধিকার বন্ধ করে দেওয়া হয়েছে। সু চির আইনজীবীদের সাংবাদিকদের সঙ্গে কথা বলতেও নিষেধ করা হয়েছে।

সূত্র : বিবিসি

মাদরাসা শিক্ষকদের উৎসব ভাতার চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের উৎসব ভাতার চেক ছাড় পালিয়ে বেড়াচ্ছেন জুতার মালা পরিয়ে লাঞ্ছিত করা অধ্যক্ষ - dainik shiksha পালিয়ে বেড়াচ্ছেন জুতার মালা পরিয়ে লাঞ্ছিত করা অধ্যক্ষ শিক্ষক হত্যা: এখনও গ্রেফতার হয়নি অভিযুক্ত ছাত্র - dainik shiksha শিক্ষক হত্যা: এখনও গ্রেফতার হয়নি অভিযুক্ত ছাত্র এমপিওভুক্তির ঘোষণা হচ্ছে না এ অর্থবছরেও - dainik shiksha এমপিওভুক্তির ঘোষণা হচ্ছে না এ অর্থবছরেও শিক্ষকের গলায় জুতার মালার ঘটনায় নড়াইলের ডিসি-এসপির বিচার দাবি - dainik shiksha শিক্ষকের গলায় জুতার মালার ঘটনায় নড়াইলের ডিসি-এসপির বিচার দাবি সাত শিক্ষার্থীর জন্য ১৮ শিক্ষক-কর্মচারী এমপিওভুক্ত! - dainik shiksha সাত শিক্ষার্থীর জন্য ১৮ শিক্ষক-কর্মচারী এমপিওভুক্ত! পদ্মা সেতুতে সিসিটিভি বসানোর পর মোটরসাইকেলের বিষয়ে সিদ্ধান্ত - dainik shiksha পদ্মা সেতুতে সিসিটিভি বসানোর পর মোটরসাইকেলের বিষয়ে সিদ্ধান্ত পদ্মা সেতুকে চুম্বন করে ভাইরাল এমপি অপু - dainik shiksha পদ্মা সেতুকে চুম্বন করে ভাইরাল এমপি অপু please click here to view dainikshiksha website