গোপনে শিক্ষকদের বদলির অভিযোগ : অধিদপ্তরের অস্বীকার - বদলি - দৈনিকশিক্ষা

গোপনে শিক্ষকদের বদলির অভিযোগ : অধিদপ্তরের অস্বীকার

নিজস্ব প্রতিবেদক |

করোনার কারণে প্রায় দুবছর ধরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি বন্ধ থাকলেও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) আলমগীর মুহম্মদ মনসুরুল আলম তার চাকরির শেষ দিনে গোপনে বদলির আদেশ দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। ওইদিনই ঢাকা মহানগরসহ বিভিন্ন জেলায় ১৯ জনের বদলির পরপরই আবারও বদলির নির্দেশনা বাতিল করা আদেশ স্থগিত করা হয়। এ নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, অধিদপ্তর এবং শিক্ষকদের মধ্যে নানা আলোচনা-সমালোচনা তৈরি হয়েছে। যদিও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বিষয়টি অস্বীকার করেছে। অধিদপ্তর বলছে,  শিক্ষকদের বদলি নির্দেশিকার ব্যত্যয় ঘটিয়ে কোনো বদলির আদেশ জারি করা হয়নি।

জানা গেছে, অবসরে গমনের জন্য গত ১৩ জুন ডিজিকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয়। অবসর গমনের দিনই ডিজি দুবছর থেকে স্থগিত থাকা শিক্ষক বদলি চালুর নির্দেশনা দেন। সে অনুযায়ী আদেশও জারি করা হয়। এরপর ডিজির পছন্দের বিভিন্ন জেলার ১৯ শিক্ষককে বদলি করা হয়। তাদের মধ্যে চাঁদপুরের একজন এবং কিশোরগঞ্জের মিঠামইনের একজন বদলিস্থলে যোগদান করেছেন। চাঁদপুর জেলার মতলব উত্তর থেকে মাহমুদা আক্তার নামে এক শিক্ষক ঢাকা মহানগরের যাত্রাবাড়ী এলাকায় বদলি হয়েছেন এবং যোগদানও করেছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সাহাব উদ্দিন। তিনি বলেন, শিক্ষক তাকে ফোন করে বলেছেন, তার বদলির আদেশ হয়েছে এবং যোগদানও করছেন। তবে যাত্রাবাড়ীর কোন স্কুলে, সেটা বলতে পারেননি তিনি।

অভিযোগ উঠেছে, যাদের বদলি করা হয়েছে, তাদের চিঠি গোপনে হাতে হাতে দেয়া হয়েছে। ওয়েবসাইটেও প্রকাশ করা হয়নি। শুধু সংশ্লিষ্ট জেলা ও উপজেলা শিক্ষা অফিসাররা জানেন। তারা আবার এ বিষয়ে মুখ খুলছেন না। এছাড়া দায়িত্বপ্রাপ্ত ডিজি এ বিষয়ে জানলেও তিনি কথা বলছেন না।

এদিকে শিক্ষক বদলির আদেশ জারি হওয়ার পর মন্ত্রণালয় এবং ডিজি অফিসে শত শত শিক্ষক বদলির জন্য যোগাযোগ করছেন। তাদের বলা হচ্ছে, এ আদেশ প্রত্যাহার করা হয়েছে। যখন আবার মন্ত্রণালয় থেকে বলা হবে, তখন বদলি করা হবে।  

ঢাকা জেলা শিক্ষা অফিসার আলেয়া ফেরদৌসী শিখা জানান, দুবছর বদলি বন্ধ থাকার আদেশ প্রত্যাহারের চিঠি পেয়েছি। প্রধান শিক্ষকদের বদলি কার্যক্রম চলমান আছে। তবে সহকারী শিক্ষকদের বদলি জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত চলবে বলে চিঠিতে জানানো হয়। ঢাকা মহানগরীতে বদলি হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, আমি হাতে কাগজ পাইনি।

গোপনে শিক্ষকদের বদলির আদেশ নিয়ে শিক্ষকদের মধ্যে আলোচনা সমালোচনা শুরু হলে মঙ্গলবার এর ব্যাখ্যা দিয়েছে অধিদপ্তর। অধিদপ্তরের পলিসি ও অপারেশন শাখার পরিচালক মনীষ চাকমা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা সংক্রমণ রোধে বিদ্যালয় বন্ধ ঘোষণা করায় ২০২০ খ্রিষ্টাব্দে ২৫ অক্টোবর শিক্ষকদের সব প্রকার বদলির কার্যক্রম বন্ধ রাখা হয়। বর্তমানে স্বাভাবিক সময়ের মত বিদ্যালয় চালু হওয়ার শিক্ষকদের বদলি বন্ধের আদেশটি গত ১৩ জুন প্রত্যাহার করা হয়। ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিক ২০১৮ (সংশোধিত)’ অনুসরণে সরকারি শিক্ষকদের বদলির কার্যক্রম প্রতিবছর জানুয়ারি থেকে মার্চ সময়ে সম্পন্ন হয়ে থাকে। একই নির্দেশিকা অনুসরণ করে প্রধান শিক্ষকদেরও বদলি কার্যক্রম সম্পন্ন হয়ে থাকে। ওই নির্দেশিকার ব্যত্যয় ঘটিয়ে এ অধিদপ্তর থেকে কোনো বদলির আদেশ জারি হয়নি।   

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

মাদরাসা শিক্ষকদের উৎসব ভাতার চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের উৎসব ভাতার চেক ছাড় পালিয়ে বেড়াচ্ছেন জুতার মালা পরিয়ে লাঞ্ছিত করা অধ্যক্ষ - dainik shiksha পালিয়ে বেড়াচ্ছেন জুতার মালা পরিয়ে লাঞ্ছিত করা অধ্যক্ষ শিক্ষক হত্যা: এখনও গ্রেফতার হয়নি অভিযুক্ত ছাত্র - dainik shiksha শিক্ষক হত্যা: এখনও গ্রেফতার হয়নি অভিযুক্ত ছাত্র এমপিওভুক্তির ঘোষণা হচ্ছে না এ অর্থবছরেও - dainik shiksha এমপিওভুক্তির ঘোষণা হচ্ছে না এ অর্থবছরেও শিক্ষকের গলায় জুতার মালার ঘটনায় নড়াইলের ডিসি-এসপির বিচার দাবি - dainik shiksha শিক্ষকের গলায় জুতার মালার ঘটনায় নড়াইলের ডিসি-এসপির বিচার দাবি সাত শিক্ষার্থীর জন্য ১৮ শিক্ষক-কর্মচারী এমপিওভুক্ত! - dainik shiksha সাত শিক্ষার্থীর জন্য ১৮ শিক্ষক-কর্মচারী এমপিওভুক্ত! পদ্মা সেতুতে সিসিটিভি বসানোর পর মোটরসাইকেলের বিষয়ে সিদ্ধান্ত - dainik shiksha পদ্মা সেতুতে সিসিটিভি বসানোর পর মোটরসাইকেলের বিষয়ে সিদ্ধান্ত পদ্মা সেতুকে চুম্বন করে ভাইরাল এমপি অপু - dainik shiksha পদ্মা সেতুকে চুম্বন করে ভাইরাল এমপি অপু please click here to view dainikshiksha website