চুল ঢেকে না আসায় নারী সাংবাদিককে ফিরিয়ে দিলেন ইব্রাহিম রাইসি - বিবিধ - দৈনিকশিক্ষা

চুল ঢেকে না আসায় নারী সাংবাদিককে ফিরিয়ে দিলেন ইব্রাহিম রাইসি

দৈনিকশিক্ষা ডেস্ক |

মার্কিন গণমাধ্যম সিএনএনের নারী সাংবাদিকের সঙ্গে এক সাক্ষাৎকারে মিলিত হওয়ার কথা ছিল ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির। কিন্তু সাক্ষাতের সময় ওই নারী সাংবাদিক চুল ঢেকে তথা হিজাব পরতে রাজি না হওয়ায় সেই সাক্ষাতকার বাতিল করা হয়।

সিএনএন-এর প্রতিবেদন অনুযায়ী, সিএনএনের প্রধান আন্তর্জাতিক অ্যাংকর ক্রিশ্চিয়ান আমানপুর ইরানের প্রেসিডেন্টের সাক্ষাৎকারের জন্য প্রস্তুত ছিলেন। কিন্তু সাক্ষাৎকারের আগে তাকে জানানো হয়, প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎকারের সময় তাকে অবশ্যই তার চুল ঢেকে রাখতে হবে অর্থাৎ হিজাব পরতে হবে।

সেই প্রস্তাবে রাজি হননি আমানপুর। ব্রিটিশ-ইরানি এই সাংবাদিক টুইটারে লেখেন, আমি বিনয়ের সাথে রাইসির প্রস্তাব প্রত্যাখ্যান করেছি। আমরা নিউইয়র্কে আছি, যেখানে মাথার স্কার্ফ বা হিজাব সম্পর্কিত কোনো আইন বা ঐতিহ্য নেই। তাই আমি এমন অভূতপূর্ব ও অপ্রত্যাশিত শর্তে একমত হতে পারিনি।

টুইটারে ওই ছবি প্রকাশের পাশাপাশি আমানপুর নিজের একটি ছবিও পোস্ট করেছেন। সেখানে দেখা গেছে, তিনি হিজাব ছাড়া একটি খালি চেয়ারের সামনে বসে আছেন। বোঝা যাচ্ছে সেখানে ইরানের প্রেসিডেন্ট রাইসির সাক্ষাৎকারের জন্য থাকার কথা ছিল।

প্রসঙ্গত, হিজাব নিয়ে এক ঘটনায় গত সপ্তাহে তেহরানে নৈতিক পুলিশের হাতে ২২ বছর বয়সী তরুণী মাহসা আমিনির মৃত্যু ঘটে। এর প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে পুরো ইরান। 

একটি বেসরকারি সংস্থা জানিয়েছে, সৃষ্ট বিক্ষোভের ওপর মারাত্মক দমন-পীড়নে কমপক্ষে ৩১ ইরানি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে ইন্টারনেট নিয়ন্ত্রণের মাধ্যমে ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ অ্যাক্সেস সীমিত করা হয়।

মাদরাসার এমপিও শিটে পদবি সংশোধন না হলে ডিজির প্রতিনিধি নয় - dainik shiksha মাদরাসার এমপিও শিটে পদবি সংশোধন না হলে ডিজির প্রতিনিধি নয় ইডেন ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০ - dainik shiksha ইডেন ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০ সুন্দরীদের বাছাই করে কু-প্রস্তাব, ইডেন ছাত্রলীগ নেত্রীর অভিযোগ - dainik shiksha সুন্দরীদের বাছাই করে কু-প্রস্তাব, ইডেন ছাত্রলীগ নেত্রীর অভিযোগ শিক্ষা প্রতিষ্ঠানে ছড়াচ্ছে ‘চোখ ওঠা’ - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছড়াচ্ছে ‘চোখ ওঠা’ মনিপুর স্কুলে অবৈধ অধ্যক্ষ ফরহাদ - dainik shiksha মনিপুর স্কুলে অবৈধ অধ্যক্ষ ফরহাদ ফি বাড়লো সরকারি চাকরির পরীক্ষার - dainik shiksha ফি বাড়লো সরকারি চাকরির পরীক্ষার প্রশ্নফাঁস : ৫ শিক্ষক ও পিয়ন বরখাস্ত - dainik shiksha প্রশ্নফাঁস : ৫ শিক্ষক ও পিয়ন বরখাস্ত please click here to view dainikshiksha website