চুয়েটের অধ্যাপক ড. এইচ. এম. এ. আর. মারুফের পিএইচডি লাভ - দৈনিকশিক্ষা

চুয়েটের অধ্যাপক ড. এইচ. এম. এ. আর. মারুফের পিএইচডি লাভ

চট্টগ্রাম প্রতিনিধি |

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. এইচ. এম. এ. আর. মারুফ সম্প্রতি পদার্থ বিজ্ঞানের সুপার-কন্ডাক্টিভিটির বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তাঁর গবেষণার বিষয়বস্তু ছিল- ‘ইভালিউশন অফ দি ক্যারেক্টারিস্টিক প্যারামিটারস ফর মাল্টি জাংশন এসি জোসেফশন ইফেক্ট ইন সুপারকন্ডাক্টর’। গত বুধবার (১১ মার্চ) চুয়েটের ১১৬তম সিন্ডিকেট সভায় তাঁর পিএইচডি ডিগ্রির অনুমোদন দেয়া হয়।

অধ্যাপক ড. এইচ. এম. এ. আর. মারুফ | ছবি : চট্টগ্রাম প্রতিনিধি

তিনি চুয়েটের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলামের তত্ত্বাবধানে এ পিএইচডি গবেষণা সম্পন্ন করেন।

প্রসঙ্গত, বেশ কয়েকটি আন্তর্জাতিক জার্নালে তাঁর গবেষণা কর্ম গৃহীত হয়েছে। দেশেও তিনি বিভিন্ন কনফারেন্সে গবেষণাকর্ম উপস্থাপন করেছেন।

গবেষণা প্রসঙ্গে ড. এইচ. এম. এ. আর. মারুফ জানান, সুপার কন্ডাক্টিভিটির বিষয়ের বহুল পরিচিত মাল্টি জোসেফশন জাংশনের বিভিন্ন বৈশিষ্ট্যপূর্ণ প্যারামিটার নির্ণয় করে এর টেকনোলজিক্যাল ব্যবহার কীভাবে করা যায় গবেষণা কর্মে তা নিয়ে আলোচনা করা হয়। উক্ত গবেষণায় বর্তমান বিশ্বের অন্যতম  কোয়ানটাম কম্পিউটেশন, কোয়ান্টাম ইন্টারফেরোমিটার, টেরাহার্জ তরঙ্গ নিঃসরনে মাল্টি জোসেফশন জাংশন মডেলের ব্যবহারে নিয়ে দিক নির্দেশনা  প্রদান করা হয়।  

উল্লেখ্য, ড. এইচ. এম. এ. আর. মারুফ চট্টগ্রাম সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি. এবং চট্টগ্রাম সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ থেকে এইচ.এস.সি. পরীক্ষায় প্রথম বিভাগে উর্ত্তীণ হন। পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে পদার্থবিদ্যায় স্নাতক ও স্নাতকত্তোর থিসিস গ্রুপে প্রথম স্থান অধিকার করেন। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে এমফিল ডিগ্রি সম্পন্ন করেন এবং সর্বশেষ ২০১৯ খ্রিষ্টাব্দে পিএইচডি ডিগ্রিঅর্জন করেন। তিনি প্রবীণ প্রধান শিক্ষক মোহাম্মদ আব্দুল লতিফ ও ফাতেমা বেগমের একমাত্র পুত্র। 

শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের এপ্রিল মাসের এমপিওর চেক ছাড় শ্রেষ্ঠ শিক্ষকের মানদণ্ড কী? - dainik shiksha শ্রেষ্ঠ শিক্ষকের মানদণ্ড কী? প্রাথমিকে শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল আগামী সপ্তাহ - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল আগামী সপ্তাহ অবসর-কল্যাণে শিক্ষার্থীদের দেয়া টাকা জমার কড়া তাগিদ - dainik shiksha অবসর-কল্যাণে শিক্ষার্থীদের দেয়া টাকা জমার কড়া তাগিদ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে সুপ্রিম কোর্টের ফতোয়ার রায় পাঠ্যপুস্তকে নিতে হবে - dainik shiksha সুপ্রিম কোর্টের ফতোয়ার রায় পাঠ্যপুস্তকে নিতে হবে সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি - dainik shiksha সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি please click here to view dainikshiksha website Execution time: 0.0057840347290039