ছাত্রলীগকে আধিপত্য বিস্তারের পাহারাদার করা যাবে না: ওবায়দুল কাদের - Dainikshiksha

ছাত্রলীগকে আধিপত্য বিস্তারের পাহারাদার করা যাবে না: ওবায়দুল কাদের

ঢাবি প্রতিনিধি  |

কোন নেতার আধিপত্য বিস্তারের পাহারাদার হিসেবে ছাত্রলীগকে ব্যবহৃত না হওয়ার জন্য ছাত্রলীগের নেতৃবৃন্দের প্রতি নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (৯ই নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়নে বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ বই বিতরণী অনুষ্ঠানে কেন্দ্রীয় ছাত্রলীগের নেতৃবৃন্দের প্রতি এ নির্দেশনা দেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে ইউনেস্কোর স্বীকৃতি দেওয়ায় ছাত্রলীগের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ছাত্রলীগের কমিটি ঘোষণার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ছাত্রলীগের কমিটি জটিলতা অনেকটা দূর হয়েছে। কিন্তু কিছু অসঙ্গতি রয়েছে। ছাত্রলীগের কমিটি দেবে ছাত্রলীগ। আওয়ামী লীগ বা কোন উচ্চ পর্যায়ের নেতার নির্দেশে কমিটিতে পদ দিলে সমস্যা সৃষ্টি হবে। উচ্চ পর্যায়ের নেতারা আধিপত্য বিস্তারের পাহাড়াদার হিসেবে ছাত্রলীগ নেতাকর্মীদের করবে। এটা করতে দেয়া যাবে না। তিনি দাবি করে বলেন, আমি বলতে পারে কোন দিন কমিটিতে পদ পাওয়ার জন্য সুপারিশ করিনি।

এছাড়া সম্প্রতি সিলেট ও চট্টগ্রাম বিশ্ববিদালয়সহ (চবি) চট্টগ্রামে ছাত্রলীগের নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংগঠনটির কেন্দ্রীয় কমিটির প্রতি নির্দেশ দেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ছাত্রলীগের কিছু নেতাকর্মীর অপরাধমূলক কর্মকান্ডকে স্বীকার করে ব্যবস্থা নিতে হবে বলে কাদের বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তথা চট্টগ্রামে যা হচ্ছে তা কোনো তথ্য সন্ত্রাস নয়। তথ্য সন্ত্রাস ঘাড়ে চাপিয়ে নিজেরা আত্মতৃ্প্তিত ভোগার সুযোগ নেই। বরং সেটি হবে আত্মবিনাশী সিদ্ধান্ত। সত্যকে স্বীকার করতে হবে এবং সমস্যা সমাধানের যথাযথ পদক্ষেপ নিতে হবে। অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ ও কঠিন শাস্তি দিতে হবে।’

নির্বাচনের আগে আওয়ামী লীগকে ছোট করার জন্য নানা ষড়যন্ত্র চলছে অভিযোগ করে তিনি ছাত্রলীগকে এ ধরনের ফাঁদে পা না দিতে বলেন।

ছাত্রলীগ নেতাদের উদ্দেশ্য করে ওবায়দুল কাদের বলেন, কোথাও কোনো ঝামেলা সৃষ্টি হলে কমিটি বিলুপ্তি কোনো সমাধান নয়। অপরাধীদের শাস্তি দিতে হবে। ছাত্রলীগ নেতাদের আধিপত্য বিস্তারের পাহারাদার হলে চলবে না। মানুষের কল্যাণে কাজ করতে হবে।

কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবিদ আল হাসান ও সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স।

অনুষ্ঠান সঞ্চালনা করেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0036180019378662