ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট স্বাধীন সাংবাদিকতার জন্য নতুন চ্যালেঞ্জ : সম্পাদক পরিষদ - বিবিধ - দৈনিকশিক্ষা

ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট স্বাধীন সাংবাদিকতার জন্য নতুন চ্যালেঞ্জ : সম্পাদক পরিষদ

নিজস্ব প্রতিবেদক |

ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট দেশের স্বাধীন সাংবাদিকতার জন্য এক নতুন চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে বলে মন্তব্য করেন সম্পাদক পরিষদের নেতারা। তারা বলেন, মুক্ত সাংবাদিকতা একটি দেশের মেরুদণ্ড। আইন দিয়ে সাংবাদিকতাকে অবরুদ্ধ করা উচিত নয়।

শনিবার ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে বা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে রাজধানীর তোপখানা রোডের সিরডাপ মিলনায়তনে এক আলোচনা সভায় এসব মন্তব্য করেন সম্পাদক পরিষদ। এতে সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি ও দা ডেইলি স্টারের সম্পাদক মাহ্‌ফুজ আনাম।

দেশে নিরাপদ ও স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করণ দাবি করে নেতারা বলেন, কোনো আইন দিয়ে মুক্ত সাংবাদিকতাকে আটকে রাখা ঠিক নয়। সম্প্রতি ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট বাংলাদেশে স্বাধীন সাংবাদিকতার জন্য এক নতুন চ্যালেঞ্জ হিসেবে দাঁড়িয়েছে।

তারা বলেন, বিশ্বজুড়ে গণমাধ্যম কর্মীদের ওপর ডিজিটাল নজরদারি ও তাদেরকে আক্রমণ করে সাংবাদিকতাকে হুমকির মুখে ফেলে দেয়া হয়েছে। বর্তমানের সাংবাদিক ও সাংবাদিকতা একটি চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে। 

সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, নিউজপেপার্স ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) সভাপতি এ কে আজাদ, সম্পাদক পরিষদের সহসভাপতি ও দা নিউ এজের সম্পাদক নূরুল কবীর, সহসভাপতি ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, কোষাধ্যক্ষ ও মানবজমিনের সম্পাদক মতিউর রহমান চৌধুরী, বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি এম আবদুল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশের সভাপতি কাদের গণি চৌধুরী ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি নজরুল ইসলাম মিঠু প্রমুখ।

উল্লেখ্য, ৩ মে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে তে দেশে ঈদের ছুটি থাকায় শনিবার দিবসটি উপলক্ষে আলোচনা সভা আয়োজন করেছে সম্পাদক পরিষদ।

শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা - dainik shiksha পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা - dainik shiksha প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন - dainik shiksha ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান - dainik shiksha ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান please click here to view dainikshiksha website