তাইওয়ানকে ছেড়ে যাব না : পেলোসি - বিবিধ - দৈনিকশিক্ষা

তাইওয়ানকে ছেড়ে যাব না : পেলোসি

দৈনিকশিক্ষা ডেস্ক |

ওয়াশিংটন তাইওয়ানকে ছেড়ে যাবে না বলে আশ্বস্ত করেছেন তাইপে সফররত যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। আজ বুধবার তাইওয়ানের প্রেসিডেন্ট প্রাসাদে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। খবর বিবিসি ও আল-জাজিরার।

পেলোসি বলেন, ‘আজ আমাদের প্রতিনিধিদল তাইওয়ানে এসেছে দ্ব্যর্থহীনভাবে এটা স্পষ্ট করে দিতে যে আমরা তাইওয়ানের প্রতি আমাদের প্রতিশ্রুতি ত্যাগ করব না। আমিও এই প্রতিনিধিদলের একজন গর্বিত সদস্য। আমরা আমাদের স্থায়ী বন্ধুত্বের জন্য গর্বিত।’

তিনি বলেন, ‘এখন আগের যেকোনো সময়ের চেয়ে তাইওয়ানের প্রতি আমেরিকার সংহতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর আমরা আজ সেই বার্তাটিই এখানে নিয়ে এসেছি।’

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইংওয়েনের সঙ্গে বৈঠকে পেলোসি বলেন, যখন আইনপ্রণেতারা ১৯৭৯ সালে ‘তাইওয়ান সম্পর্ক আইন’ পাস করেছিলেন, তখনই তাইওয়ানের পাশে সব সময় দাঁড়ানোর নীতিগত অঙ্গীকার করেছে যুক্তরাষ্ট্র। এই আইনটি দ্বীপটির আত্মরক্ষায় সহযোগিতা করা যুক্তরাষ্ট্রের জন্য বাধ্যতামূলক করেছে।

তাইওয়ানের প্রতি ‘অবিচল সমর্থন’ জানানোয় পেলোসির প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। তিনি মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকারকে দ্বীপটির সবচেয়ে ‘নিষ্ঠাবান বন্ধুদের’ একজন অভিহিত করেন।

সাই বলেন, ‘এই সংকটময় মুহূর্তে তাইওয়ানের প্রতি আপনাদের দৃঢ় সমর্থন এবং তাইওয়ানের আত্মরক্ষার সমর্থনে মার্কিন যুক্তরাষ্ট্রের ধারাবাহিক নীতির জানান দিতে নেওয়া শক্ত পদক্ষেপের জন্য আপনাকে ধন্যবাদ।’

এর আগে মঙ্গলবার স্থানীয় সময় রাত ১০টা ৪৪ মিনিটে মার্কিন সামরিক বাহিনীর একটি বিমানে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে তাইপে পৌঁছান পেলোসি।

পেলোসির সফর ঘিরে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা চলছে। এ জন্য ‘কঠিন পরিণতি’ ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে চীন।

ইতিমধ্যে তাইওয়ান থেকে বিভিন্ন পণ্য আমদানি নিষিদ্ধ করেছে চীন। একই সঙ্গে তাইওয়ানের চারপাশ ঘিরে তিন তিনের বিমান ও নৌ মহড়ারও ঘোষণা দিয়েছে বেইজিং।

দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ - dainik shiksha দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ ‘বঙ্গবন্ধু স্কলার’ অ্যাওয়ার্ড পাবেন ২২ শিক্ষার্থী, প্রাইজমানি ৩ লাখ টাকা - dainik shiksha ‘বঙ্গবন্ধু স্কলার’ অ্যাওয়ার্ড পাবেন ২২ শিক্ষার্থী, প্রাইজমানি ৩ লাখ টাকা শিক্ষক থাকেন ভারতে চাকরি করেন পাবনায় - dainik shiksha শিক্ষক থাকেন ভারতে চাকরি করেন পাবনায় বঙ্গমাতার জীবন থেকে বিশ্বের নারীরা শিক্ষা নিতে পারবে : প্রধানমন্ত্রী - dainik shiksha বঙ্গমাতার জীবন থেকে বিশ্বের নারীরা শিক্ষা নিতে পারবে : প্রধানমন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠানে খুদে ডাক্তারের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা ২০-২৬ আগস্ট - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানে খুদে ডাক্তারের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা ২০-২৬ আগস্ট শোক দিবসে স্কুলের আঙিনায় গাছের চারা রোপনের নির্দেশ - dainik shiksha শোক দিবসে স্কুলের আঙিনায় গাছের চারা রোপনের নির্দেশ গুচ্ছের ভর্তি পরীক্ষার 'এ' ইউনিটে প্রথম দুই সুমাইয়া - dainik shiksha গুচ্ছের ভর্তি পরীক্ষার 'এ' ইউনিটে প্রথম দুই সুমাইয়া নীতিমালায় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ৮ ঘণ্টা অফিসের উল্লেখ নেই - dainik shiksha নীতিমালায় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ৮ ঘণ্টা অফিসের উল্লেখ নেই সপ্তাহে একদিন পুরোপুরি বন্ধ থাকবে শিল্পকারখানা - dainik shiksha সপ্তাহে একদিন পুরোপুরি বন্ধ থাকবে শিল্পকারখানা জাল সনদে শিক্ষকের ১০ বছর এমপিও ভোগ, অবশেষে ধরা - dainik shiksha জাল সনদে শিক্ষকের ১০ বছর এমপিও ভোগ, অবশেষে ধরা please click here to view dainikshiksha website