তালেবানে শিক্ষামন্ত্রীসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে রদবদল - বিবিধ - দৈনিকশিক্ষা

তালেবানে শিক্ষামন্ত্রীসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে রদবদল

নিজস্ব প্রতিবেদক |
আফগানিস্তানের ভারপ্রাপ্ত শিক্ষামন্ত্রীসহ জাতীয় ও প্রাদেশিক পর্যায়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে রদবদল এনেছে শাসকগোষ্ঠী তালেবান। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) এ সংক্রান্ত এক আদেশ জারি করেছেন গোষ্ঠীটির শীর্ষনেতা হাইবাতুল্লাহ আখুনজাদা। খবর রয়টার্সের।
 
তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ ওই আদেশপত্রটি প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, শীর্ষনেতার আদেশক্রমে ভারপ্রাপ্ত শিক্ষামন্ত্রী পদে নুরুল্লাহ মুনিরের স্থলাভিষিক্ত হবেন কান্দাহারের প্রাদেশিক পরিষদের প্রধান মৌলভি হাবিবুল্লাহ আগা।
 
তবে এই পরিবর্তনের কারণ কী, তা জানানো হয়নি।
 
এক বছর আগে তালেবান ক্ষমতা দখলের পর থেকেই আলোচনায় রয়েছে আফগানিস্তানের শিক্ষা ব্যবস্থা। তাদের দুই দশক আগের শাসনামলে নারীদের শিক্ষা মূলত নিষিদ্ধই ছিল। তবে এবার ক্ষমতায় বসেই আগের কিছু নীতি থেকে সরে আসার ঘোষণা দেয় গোষ্ঠীটি।
 
আফগান শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকভাবে বলেছিল, গত মার্চ মাসে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে। কিন্তু মেয়েদের জন্য মাধ্যমিক বিদ্যালয়গুলো কার্যত বন্ধই থাকে। তালেবানের হঠাৎ এমন ইউটার্নে অনেকেই অবাক হন। তাদের এই সিদ্ধান্তের কারণে অনেক মেয়েকে কাঁদতে কাঁদতে বাড়ি ফিরতে হয়।
 
তালেবান এখন বলছে, তারা মেয়েদের জন্য মাধ্যমিক বিদ্যালয় খোলার পরিকল্পনা নিয়ে কাজ করছে। কিন্তু এর কোনো সুনির্দিষ্ট সময়সীমা জানানো হয়নি।
 
তালেবান ও কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, গত সপ্তাহে বেশ কয়েকজন মন্ত্রী কান্দাহারে গিয়ে গোষ্ঠীর শীর্ষনেতার সঙ্গে বৈঠক করেছেন। তবে এ বিষয়ে আফগান তথ্য মন্ত্রণালয়ের কোনো বক্তব্য পাওয়া যায়নি।
 
মঙ্গলবারের আদেশে আরও ঘোষণা করা হয়েছে, ভারপ্রাপ্ত উপ-স্বরাষ্ট্রমন্ত্রী মোল্লা মোহাম্মদ মহসিনকে উত্তরাঞ্চলীয় পঞ্জশির প্রদেশ পরিচালনার জন্য নিযুক্ত করা হবে। সেখানে একজন প্রাদেশিক গভর্নরের স্থলাভিষিক্ত হবেন তিনি। আর পঞ্জশিরের ওই গভর্নরকে পূর্ব লোগার প্রদেশের গভর্নর হিসেবে পুনর্নিযুক্ত করা হবে।
শেহজাদ আমার ও বুবলীর সন্তান : শাকিব খান - dainik shiksha শেহজাদ আমার ও বুবলীর সন্তান : শাকিব খান ৪০তম বিসিএস : নন-ক্যাডার নিয়োগে নতুন নিয়ম আসছে - dainik shiksha ৪০তম বিসিএস : নন-ক্যাডার নিয়োগে নতুন নিয়ম আসছে ফাঁস ঠেকাতে প্রশ্ন ব্যবস্থাপনা বদলাচ্ছে - dainik shiksha ফাঁস ঠেকাতে প্রশ্ন ব্যবস্থাপনা বদলাচ্ছে মাদরাসা শিক্ষকদের সেপ্টেম্বর মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের সেপ্টেম্বর মাসের এমপিওর চেক ছাড় অনুমোদন ছাড়া কর্মরত ষাটোর্ধ্ব প্রধান শিক্ষকদের দায়িত্ব ছাড়ার নির্দেশ - dainik shiksha অনুমোদন ছাড়া কর্মরত ষাটোর্ধ্ব প্রধান শিক্ষকদের দায়িত্ব ছাড়ার নির্দেশ সভাপতি হতে সন্তানকে দুই শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি - dainik shiksha সভাপতি হতে সন্তানকে দুই শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি একইদিনে এসএসসি ও এমএড পরীক্ষা : শিক্ষকরা বিপাকে - dainik shiksha একইদিনে এসএসসি ও এমএড পরীক্ষা : শিক্ষকরা বিপাকে স্কুল-কলেজ শিক্ষকদের সেপ্টেম্বরের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের সেপ্টেম্বরের এমপিওর চেক ছাড় please click here to view dainikshiksha website