দেশে করোনা শনাক্তের ৯ ভাগ ওমিক্রনের উপধরন - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

দেশে করোনা শনাক্তের ৯ ভাগ ওমিক্রনের উপধরন

নিজস্ব প্রতিবেদক |

দেশে সংক্রমণের ৯ শতাংশ ওমিক্রনের উপধরন 'বিএ পয়েন্ট ফাইভ' দ্বারা আক্রান্ত। বাকি ৯১ শতাংশ মানুষ আক্রান্ত, ওমিক্রনের আরেক উপধরন 'বিএ পয়েন্ট টু'র মাধ্যমে।

এক মাসে ১১টি নমুনা বিশ্লেষণ করে এই তথ্য জানিয়েছে আইইডসিআর। তারা আরও জানায়, দেশে ওমিক্রনের নতুন উপধরন, 'বিএ পয়েন্ট ফাইভ' শনাক্ত হয় গেল ২৪ মে।

বিশেষজ্ঞদের ধারণা, এটি রোগপ্রতিরোধ ক্ষমতাকে ফাঁকি দিতে সক্ষম। স্বাস্থ্য অধিদপ্তর বলছে, দেশে এখন করোনা সংক্রমণ হার ১৩ শতাংশের বেশি।

গত মে মাসের শেষের দিকে দক্ষিণ ভারতে এই সাব ভেরিয়েন্ট শনাক্ত হয়। এই উপধরনটি দক্ষিণ আফ্রিকায় করোনা সংক্রমণের পঞ্চম ঢেউ এবং সম্প্রতি ভারতে করোনার তৃতীয় ঢেউ এর জন্য দায়ী বলে বিজ্ঞানীরা মনে করছেন। ভ্যাকসিন নেওয়া ব্যক্তিরাও এই সাবভ্যারিয়েন্ট দ্বারা আক্রান্ত হচ্ছেন। আগামী দিনে এই উপধরন বর্তমানে সংক্রমণশীল অন্যান্য উপধরনের তুলনায় বেশি সংক্রমণ ঘটাতে পারে বিজ্ঞানীরা মনে করছেন।

মাদরাসা শিক্ষকদের উৎসব ভাতার চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের উৎসব ভাতার চেক ছাড় শিক্ষক হত্যায় অভিযুক্ত ছাত্র জিতু গ্রেফতার - dainik shiksha শিক্ষক হত্যায় অভিযুক্ত ছাত্র জিতু গ্রেফতার শিক্ষক হত্যায় অভিযুক্ত ছাত্রের বয়স উনিশের বেশি, জেডিসি পাস - dainik shiksha শিক্ষক হত্যায় অভিযুক্ত ছাত্রের বয়স উনিশের বেশি, জেডিসি পাস ‘মনে হয়েছিল আত্মহত্যা করি’, বললেন লাঞ্ছিত হওয়া সেই অধ্যক্ষ - dainik shiksha ‘মনে হয়েছিল আত্মহত্যা করি’, বললেন লাঞ্ছিত হওয়া সেই অধ্যক্ষ শিশুদের কে জি স্কুলে ভর্তি হওয়ার প্রবণতা দুঃখজনক : মুক্তিযুদ্ধ মন্ত্রী - dainik shiksha শিশুদের কে জি স্কুলে ভর্তি হওয়ার প্রবণতা দুঃখজনক : মুক্তিযুদ্ধ মন্ত্রী স্ত্রীর আবদার পূরণে দুর্নীতি করবেন না : দুদক কমিশনার - dainik shiksha স্ত্রীর আবদার পূরণে দুর্নীতি করবেন না : দুদক কমিশনার ইবতেদায়ি শিক্ষকদের তিন মাসের অনুদানের চেক ছাড় - dainik shiksha ইবতেদায়ি শিক্ষকদের তিন মাসের অনুদানের চেক ছাড় please click here to view dainikshiksha website